ভিতরে

কোপা আমেরিকা : মেসির আর্জেন্টিনাকে হতাশ করল চিলি

ফ্রি কিক থেকে অসাধারণ এক গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দিয়েছিলেন লিওনেল মেসি। তারপরও কোপা আমেরিকায় নিজেদের প্রথম ম্যাচে চিলির সঙ্গে ১-১ গোলে হতাশার ড্র নিয়েই সোমবার মাঠ ছাড়তে হয়েছে আর্জেন্টিনাকে।
মেসির যাদুকরি বাঁ পায়ের শট প্রথমার্ধেই এগিয়ে দেয় আর্জেন্টিনাকে। তবে দ্বিতীয়ার্ধে ওই গোলটি পরিশোধ করে দেন এডুয়ার্ডো ভার্গাস। মিডফিল্ডার আর্তুরো ভিডালের পেনাল্টির বল রুখে দিয়েছিলেন আর্জেন্টাইন গোল রক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। কিন্তু ফিরতি বলটি জালে জড়িয়ে দেন ভার্গাস।
এর আগে রিও ডি জেনেইরোর নেলসন সান্তোষ স্টেডিয়ামে বি’ গ্রুপের ম্যাচ শুরুর আগমুহুর্তে প্রয়াত কিংবদন্তী দিয়াগো ম্যারাডোনর প্রতি গভীর শ্রদ্ধা জানানো হয়। যদিও করোনা মহামারির বিধিনিষেধের কারণে স্টেডিয়াম ছিল দর্শকশুন্য।
মেসি প্রথম গোলের সুযোগটি পেয়েছিলেন অস্টম মিনিটে। বাঁ পান্ত থেকে লিয়ান্দ্রো পারেদেশের বল নিয়ন্ত্রনে নেন নিকোলাস টাগলিয়াফিকো। ওই ডিফেন্ডার বলটি পাস করে দেন দলনেতার কাছে। কিন্তু তার নেয়া ভলিটি বারকে দূরে রেখেই বেরিয়ে যায়। এরপর বেশ কয়েকটি আক্রমন চালিয়েও লক্ষ্য ভেদে ব্যর্থ হয় আর্জেন্টিনা।
শেষ পর্যন্ত ম্যাচের ৩৩ মিনিটে গোল পায় আর্জেন্টিনা। চিলির ডি বক্সের একটু বাইরে থেকে নেয়া ফ্রি-কিক দারুণ বাঁকানো শটে জালে জড়িয়ে দেন রেকর্ড ছয় বারের ব্যালন ডি’অল খেতাব জয়ী মেসি। ঝাঁপিয়ে বলটি আটকানোর চেষ্টা করেও সফল হতে পারেননি চিলিয়ান গোলরক্ষক ব্রাভো।
গোল পাওয়ার পর দ্বিগুন উৎসাহ নিয়েই চিলির রক্ষনভাগের উপর ঝাপিয়ে পড়েছিল আর্জেন্টিনা। কিন্তু বারবার ব্যর্থ হয়েছে ব্যাবধান বাড়াতে। ফলে ১-০ গোলের লিড নিয়েই বিরতিতে যায় আর্জেন্টিনা।
বিরতির পর গোল পরিশোধে মরিয়া হয়ে উঠে চিলি। আর্জেন্টাইন আক্রমনকে সামলে প্রতি আক্রমনের দিকে জোর দেয় দলটি। সফলও হয় তারা। আর্তুরো ভিডালকে ডি-বক্সে নিকোলাস তাগলিয়াফিকো ফাউল করলে ভিএআরের সাহায্যে পেনাল্টি পায় চিলি। স্পট কিক নিতে এগিয়ে আসেন ভিডাল। কিন্তু ৫৭ মিনিটে ইন্টার মিলানের মিডফিল্ডারের নেওয়া পেনাল্টি ঠেকিয়ে দেন আর্জেন্টিনার গোলরক্ষক মার্টিনেজ। বল ক্রসবারে লেগে ফেরার পর ফিরতি বলটি দর্শনীয় হেডে জালে জড়িয়ে দেন দেন ভার্গাস।
বাকী সময়টা নিজেদের পোস্ট সামলাতেই কাটিয়ে দিয়েছে চিলি। এর মধ্যেও অবশ্য গোলের বেশ কটি সুযোগ পেয়েছিল মেসির নেতৃত্বাধীণ আক্রমনভাগ। ম্যাচের ৭০ মিনিটে বক্সের ভেতর থেকেই মেসির নেয়া নিচু শটের বল ঝাপিয়ে পড়ে প্রতিহত করেন চিলিয়ান গোলরক্ষক ব্রাভো। শেষ বাঁশি বাজার ১০ মিনিট আগে মেসির ক্রসের পোস্ট থেকে মাত্র ৭ গজ দূরেই পেয়ে গিয়েছিলেন গঞ্জালেজ। যেটি অনায়াসেই জালে জড়াতে পারতেন তিনি। কিন্তু তড়িঘড়ি করে তার নেয়া শট বার উচিয়ে চলে যায়। ইনজুরি টাইমেও চিলির গোলপোস্টের সামনে আগ্রাসন চালিয়েছে আর্জেন্টিনা। কিন্তু লাভ করতে পারেনি ভাগ্য দেবীর কৃপা। বারবার ব্যর্থ হয়েছে সফল সমাপ্তির অভাবে। ফলে পয়েন্ট হারানোর হতাশা নিয়েই মাঠ ছাড়তে হয়েছে আর্জেন্টিনাকে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে নিউজিল্যান্ড দলে কনওয়ে-প্যাটেল

ইউরো ২০২০: সুইডেনের সাথে গোলশুন্য ড্র দিয়ে ইউরো শুরু করলো স্পেন