ভিতরে

ইউরো ২০২০ : গোলরক্ষকের আত্মঘাতি গোলে স্লোভাকিয়ার কাছে পরাজিত পোল্যান্ড

গোলরক্ষক ওজিচে সিজিসনির আত্মঘাতি গোলে শেষ পর্যন্ত কপাল পুড়েছে পোল্যান্ডের। কাল সেইন্ট পিটার্সবার্গে ইউরো চ্যাম্পিয়নশীপে প্রতিবেশী স্লোভাকিয়ার কাছে ২-১ গোলে পরাজিত হয়ে ইউরোপীয়ান সর্বোচ্চ আসরের মিশন শুরু করেছে পোল্যান্ড। ইন্টার মিলানের ডিফেন্ডার মিলান স্ক্রিনিয়ারের গোলে স্লোভাকিয়ার জয় নিশ্চিত হয়।
এর আগে ১৮ মিনিটে সিজিসনির আত্মঘাতি গোলে পিছিয়ে পড়েছিল পোলিশরা। দ্বিতীয়ার্ধ শুরুর সাথে সাথে ক্যারোল লিনেটি পোল্যান্ডকে সমতায় ফেরায়। দ্বিতীয় হলুদ কার্ডের কারনে মিডফিল্ডার গ্রিজর্জ ক্রিচোভিয়াক ৬২ মিনিটে মাঠ ছাড়তে বাধ্য হলে বাকি সময়টা ১০ জন নিয়ে খেলতে হয়েছে পোল্যান্ডকে। সেই সুযোগে ৬৯ মিনিটে স্ক্রিনিয়ার কর্ণার থেকে দারুন এক গোলে স্লোভাকিয়ার পূর্ন তিন পয়েন্ট নিশ্চিত করেন।
পাঁচ বছর আগে ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের প্রথমবারের মত খেলতে এসে অভিষেক আসরেই শেষ ১৬ নিশ্চিত করেছিল স্লোভাকিয়া। আগামী শুক্রবার গ্রুপ-ই’র পরবর্তী ম্যাচে তাদের প্রতিপক্ষ সুইডেন।
পোলিশ কোচ পাওলো সৌসা একমাত্র নির্ভরযোগ্য স্ট্রাইকার হিসেবে তারকা ফরোয়ার্ড রবার্ট লিওয়ানোদোস্কিকে দিয়ে আক্রমনভাগ সাজিয়েছিলেন। ইনজুরির কারনে আরাকাডিয়াস মিলিক ও ক্রিজিসতো পিয়াটেক টুর্ণামেন্ট থেকে ছিটকে যাওয়া সৌসার হাতে স্ট্রাইকারও কম ছিল। ২০১০ বিশ্বকাপ ও ইউরো ২০১৬’তে স্লোভাকিয়াকে নেতৃত্ব দেয়া মারেক হামসিক দেশের হয়ে রেকর্ড ১২৭তম ম্যাচ খেলতে মাঠে নেমেছিলেন। অথচ দীর্ঘদিনের কাফ ইনজুরির কারনে তার খেলা নিয়ে শুরু থেকেই শঙ্কা ছিল।
ম্যাচের শুরুটাও ভালই করেছিল স্লোভাকিয়া। ওন্ড্রে ডুডার শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। কিন্তু ম্যাচে এগিয়ে যেতে তাদের খুব বেশীক্ষন অপেক্ষা করতে হয়নি। বাম উইং দিয়ে বল নিয়ে এসে দুজন ডিফেন্ডারকে কাটিয়ে স্লোভাকিয়ান মিডফিল্ডার রবার্ট ম্যাকের লো শটটি কিছুটা ডিফ্লেকটেড হয়ে পোস্টে লাগে। বলটি ধরতে মাটিতে ঝাঁপিয়ে পড়েন সিজিসনি। কিন্তু তার পিঠে লেগে বলটি গোললাইন অতিক্রম করে জালে জড়ালে আত্মঘাতি গোলের লজ্জায় ডুবে পোল্যান্ড। একইসাথে ১৮ মিনিটে এগিয়ে যায় স্লোভাকিয়া। ঘরের মাঠে অনুষ্ঠিত ইউরো ২০১২’এর উদ্বোধনী ম্যাচে লাল কার্ড পাওয়া জুভেন্টাসের এই গোলরক্ষক ইউরোর ইতিহাসে প্রথম গোলরক্ষক হিসেবে আত্মঘাতি গোলের জন্ম দিলেন।
স্লোভাকিয়ান মিডফিল্ডার জুরা কুচার দুরপাল্লার শটটি অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। বিরতির পর ৩২ সেকেন্ডের মধ্যে সমতায় ফিরে পোলিশরা। দলীয় একটি সংঘবদ্ধ আক্রমন থেকে পোলিশ শিবিরে স্বস্তি ফেরান লিনেটি। কিন্তু দ্বিতীয় হলুদ কার্ডের কারনে ক্রিচোভিয়াকের মাঠ ত্যাগ পোল্যান্ডকে আর ম্যাচে ফিরতে দেয়নি। এই সুযোগে কর্ণার থেকে ঠান্ডা মাথায় বলটি নিজের নিয়ন্ত্রনে নিয়ে স্ক্রিনিয়ার স্লোভাকিয়াকে জয়সূচক গোলটি উপহার দেন। স্টপেজ টাইমে ইয়ান বেডনারেক পোল্যান্ডের হয়ে সমতা ফেরাতে ব্যর্থ হন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ইউরো ২০২০: সুইডেনের সাথে গোলশুন্য ড্র দিয়ে ইউরো শুরু করলো স্পেন

ব্রিটেনে করোনা নিষেধাজ্ঞার মেয়াদ আরো একমাস বাড়ল