ভিতরে

ইউরো ২০২০: সুইডেনের সাথে গোলশুন্য ড্র দিয়ে ইউরো শুরু করলো স্পেন

পরিচিত সমস্যাই শেষ পর্যন্ত ইউরো চ্যাম্পিয়নশীপের প্রথম ম্যাচে স্পেনকে জিততে দেয়নি। সুইডেনের বিপক্ষে গ্রুপ-ই’র প্রথম ম্যাচে কাল সেভিয়ার মাঠে মুখোমুখি হয়েছিল স্পেন। কিন্তু কোচ লুইস এনরিকের সাজানো অনেকটাই নতুন দল পুরোনোদের পথেই হেঁটেছে, আক্রনমনভাগের চির চেনা সুযোগ হাতছাড়ার খেসারতে সুইডেনের সাথে গোলশুন্য ড্র দিয়েই ইউরো অভিযান শুরু করলো সাবেক চ্যাম্পিয়নরা।
প্রথমার্ধে এককভাবে আধিপত্য দেখানো স্পেনের হযে দলের সবচেয়ে নির্ভরযোগ্য স্ট্রাইকার আলভারো মোরাতা ম্যাচের সবচেয়ে সেরা সুযোগটি নষ্ট করেছেন। ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের ইতিহাসে প্রথম ৪৫ মিনিটে স্প্যানিশরা ৪১৯টি পাস করে রেকর্ড গড়েছে। ম্যাচ শেষের ২৫ মিনিট আগে যখন মোরাতাকে বদলী বেঞ্চে পাঠানো হয় তখন স্বাগতিক সমর্থকরা চিৎকার করে এনরিকের এই সিদ্ধান্তে সমর্থন প্রকাশ করেছে। গত মৌসুমে ভিয়ারিয়ালের হয়ে ২৩ গোল করা জেরার্ড মোরেনোকে মূল একাদশ থেকে বাদ দেয়া নিয়ে এনরিকে এখন তোপে মুখে পড়েছেন।
বিরতির পর অবশ্য ছন্দ হারিয়ে ফেলে স্পেন। সেই সুযোগে সুইডেন জয়ের সুযোগ তৈরী করেও তা কাজে লাগাতে পারেনি। পুরো ম্যাচে দুর্দান্ত খেলা সুইডিশ স্ট্রাইকার আলেক্সান্দার ইসাকের শট পোস্টে লাগে, এর আগে তার স্ট্রাইকিং পার্টনার মার্কোস বার্গ মাত্র দুই গজ দুর থেকে বল জালে জড়াতে ব্যর্থ হন।
ম্যাচ শেষে মাঠের সমালোচনা করে এনরিকে বলেছেন, ‘তারা রক্ষনাত্মক খেলার কৌশল অবলম্বন করেছিল। আজকের এই ফলাফল কোনভাবেই মেনে নেয়া যায়না। খেলোয়াড়রা বলের নিয়ন্ত্রন নিতে ব্যর্থ হয়েছে।’
গ্রুপ-ই’র আগের ম্যাচে স্লোভাকিয়া ২-১ গোলে পোল্যান্ডকে হারিয়ে অঘটন ঘটিয়েছে। যে কারনে স্পেনের এই ড্রয়ে এখন গ্রুপের দ্বিতীয় দল হিসেবে শনিবার পোল্যান্ডের বিপক্ষে ম্যাচটি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। এই ম্যাচে পরাজিত দলটির নক আউট পর্বে যেতে বেশ বেগ পেতে হবে।
২০১৮ বিশ্বকাপে রাশিয়ার কাছে টাই ব্রেকারে শেষ ১৬’ থেকে বিদায় নেয়ার দু:সহ স্মৃতি থেকে এখনো বেরিয়ে আসতে পারেনি স্প্যানিশরা। দীর্ঘদিন পর আবারো বড় কোন টুর্নামেন্টে খেলতে এসে গ্রুপ পর্ব থেকে বিদায় হয়তবা স্প্যানিশদের জন্য মোটেই সুখকর হবে না। রাশিয়ার বিপক্ষে ঐ পরাজয়ের পর এনরিকে তার দলকে ঢেলে সাজানোর পরিকল্পনা হাতে নিয়েছিলেন। বিশেষ করে এই এই পরিকল্পনার মধ্যে ছিল একেবারে নতুন মুখ দিয়ে জাতীয় দল পরিচালনা করা। তথাকথিত স্প্যানিশ স্ট্রাইল থেকে বেরিয়ে এসে কিছুটা এ্যাডভান্স কৌশল অবলম্বন করা।
প্রথমার্ধে তার দল বেশ ভাল পারফরমেন্স দেখিয়েছে। সাম্প্রতিক বড় টুর্নামেন্টগুলোতে যে চেহারা স্পেনের দেখা গেছে তার থেকে কিছুটা হলেও ব্যতিক্রম ছিল কালকের ম্যাচটি। কিন্তু দ্বিতীয়ার্ধের পারফরমেন্স ছিল একেবারেই আনকোড়া। এমনকি দলের মধ্যে আত্মবিশ্বাসের ঘাটতিও দেখা গেছে। অধিনায়ক সার্জিও বাসকুয়েটস ও দিয়েগো লোরেন্টে করোনা পজিটিভ হওয়ায় এখনো দলের বাইরে রয়েছেন।
গত মৌসুমে রিয়াল সোসিয়েদাদের হয়ে ১৭ গোল ২১ বছর বয়সী ইসাক আরো একবার প্রমান করেছেন ইউরোপে কেন তাকে সবচেয়ে বেশী রেটেড তরুন খেলোয়াড় হিসেবে বিবেচনা করা হয়। ম্যাচ শেষের ২০ মিনিট আগে সুইডিশ কোচ জেনে এন্ডারসন যখন তাকে মাঠ থেকে উঠিয়ে নেন তখন স্প্যানিশ শিবিরে স্বস্তি ফিরে আসে। এন্ডারসন বলেছেন, ‘স্পেন আজ বলের পজিশন আমাদের থেকে বেশী পেলেও আমাদেরও ম্যাচ জয়ের সুযোগ ছিল। কিন্তু আমরা সেটা কাজে লাগাতে পারিনি।’
ঊয়েফার বেঁধে দেয়া অন্তত সাড়ে ১২ হাজার দর্শক মাঠে ফেরাতে অপারগতা জানানোয় স্পেনের ইউরো টুর্নামেন্টের স্বাগতিক শহর হিসেবে বিলবাওয়ের পরিবর্তে সেভিয়াকে দায়িত্ব দেয়া হয়।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

কোপা আমেরিকা : মেসির আর্জেন্টিনাকে হতাশ করল চিলি

ইউরো ২০২০ : গোলরক্ষকের আত্মঘাতি গোলে স্লোভাকিয়ার কাছে পরাজিত পোল্যান্ড