ভিতরে

লিডসের সাথে ড্র করেছে লিভারপুল

প্রিমিয়ার লিগ টেবিলের মাঝামাঝিতে থাকা লিডস ইউনাইটেডের সাথে ১-১ গোলে ড্র করে আরো পিছিয়ে পড়েছে বর্তমান চ্যাম্পিয়ন লিভারপুল। আন্তর্জাতিক নিষেধাজ্ঞার হুমকিকে উপেক্ষা করে ইউরোপীয়ান সুপার লিগে (ইএসএল) খেলার জন্য ইউরোপের আরো ১১টি দলের সাথে লিভারপুলও নিজেদের জড়িত থাকার ঘোষনা দিয়েছে। ইতোমধ্যেই ফিফা ও উয়েফার পক্ষ থেকে কঠোরভাবে সতর্ক করে বলা হয়েছে ইএসএল’এ জড়িত সব খেলোয়াড়কে বিশ^কাপ এবং ইউরোর মূল আসর থেকে নিষিদ্ধ করা হবে। সব মিলিয়ে ছদ্ধবেশী এই লিগ নিয়ে ধোঁয়াশা থেকেই যাচ্ছে।
আর সেই ধোঁয়াশার মধ্যে পড়ে ক্লাবগুলোর চাপের মুখে খেলোয়াড়রাও স্বাভাবিক ভাবেই চাপে পড়েছে। তার প্রভাব তাদের খেলার মধ্যে পড়াটাই স্বাভাবিক। কাল যেন তারই মহড়া দেখা গেল লিভারপুলের খেলোয়াড়দের মধ্যে। এই ড্রয়ে ষষ্ঠ স্থানে থাকা লিভারপুল প্রিমিয়ার লিগ টেবিলের চতুর্থ স্থানে থাকা ওয়েস্ট হ্যামের থেকে দুই পয়েন্ট পিছিয়ে পড়েছে। লিডসের এ্যালান্ড রোডে ৩১ মিনিটে সাদিও মানের গোলে এগিয়ে গিয়েছিল রেডরা। ম্যাচ শেষের তিন মিনিট আগে কর্ণার থেকে হেডের সাহায্যে দিয়েগো লোরেন্টে লিডসের হয়ে সমতা ফেরান। লিডসের জার্সিতে এটাই লোরেন্টের প্রথম গোল।
প্রিমিয়ার লিগের শীর্ষে থাকা চারটি দল সাধারনত পরের বছরের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন করে। কিন্তু ছয় বারের ইউরোপীয়ান চ্যাম্পিয়ন লিভারপুল যদি শীর্ষ চারে থেকে এবারের লিগ শেষও করে তাহলেও সুপার লিগের কারনে উয়েফার নিষেধাজ্ঞায় পড়ে চ্যাম্পিয়ন্স লিগ থেকে ছিটকে যেতে পারে। যদিও গতকাল ম্যাচের আগে এ্যালান্ড রোডের বাইরে জড়ো হয়ে উভয় দলের সমর্থকরা সুপার লিগের প্রতিবাদ জানিয়েছে। লিডসের খেলোয়াড়রা যে টি-শার্ট পড়ে অনুশীলন করেছে তার গায়ে লেখা ছিল, ‘সুপার লিগকে না বলো।’
লিভারপুল ম্যানেজার জার্গেন ক্লপ প্রথমে সুপার লিগের পরিকল্পনা নিয়ে নেতিবাচক মন্তব্য করেছিলেন। স্কাই স্পোর্টসকে দেয়া এক ম্যাচ পূর্ববর্তী এক সাক্ষাতকারে নতুন ফর্মেটের এই ক্লাব প্রতিযোগিতায় তার দল অনেকটা বাধ্য হয়েই অংশ নিচ্ছে বলে দাবী জানিয়েছেন ক্লপ।
মূল বিষয় হচ্ছে ইউরোপের শীর্ষ ১২টি দল এই সুপার লিগের সাথে যুক্ত থাকলেও ক্লপের দেশ জার্মানীর কোন দল এখানে অংশ নিচ্ছেনা। ইউরোপীয়ান জায়ান্ট বায়ার্ন মিউনিখ স্পষ্টভাবে সোমবার জানিয়ে দিয়েছে তারা ফুটবলের বর্তমান কাঠামো নিয়ে সন্তুষ্ট।
প্রিমিয়ার লিগের ছয়টি দল লিভারপুল, ম্যানচেস্টার ইউনাইটেড, আর্সেনাল, চেলসি, ম্যানচেস্টার সিটি ও টটেনহ্যাম হটস্পার ইউরোপীয়ান সুপার লিগে অংশ নেবার ঘোষনা দিয়েছে। তাদের সাথে রয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা ও এ্যাথলেটিকো মাদ্রিদ ও ইতালিয়ান তিন দল জুভেন্টাস, ইন্টার মিলান ও এসি মিলান।
কালকের ম্যাচে তারকা স্ট্রাইকার মোহাম্মদ সালাহকে বদলী বেঞ্চে বসিয়ে মূল একাদশে ক্লপ আমন্ত্রন জানিয়েছিলেন থিয়াগো আলচানতারা ও দিয়োগো জোতাকে। ৩১ মিনিটে লিভারপুলের ডেডলক ভাঙ্গার পিছনে জোতার অবদান ছিল। ট্রেন্ট আলেক্সান্দার-আর্নল্ডের কাছ থেকে বল নিয়ে প্রথম সুযোগে তা বক্সের মধ্যে ক্রস করে দেন জোতা। আর এই ক্রস থেকে সানে কোন ভুল করেননি। প্যাট্রিক বামফোর্ডকে দারুনভাবে রুখে দিয়ে প্রথম প্রচেষ্টায় লিভারপুলকে রক্ষা করেছিলেন গোলরক্ষক এ্যালিসন। কিন্তু ৮৭ মিনিটে আর শেষ রক্ষা হয়নি। জ্যাক হ্যারিসনের ইন-সুইং কর্ণারে লোরেন্টের হেডে সমতা ফেরায় লিডস।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ভারতে করোনায় নতুন আক্রান্ত প্রায় ২ লাখ ৬০ হাজার জন

নতুন ফর্মেটের চ্যাম্পিয়ন্স লিগ শুরু হচ্ছে ২০২৪ সালে, গ্রুপ পর্বে ৩৬ দল