ভিতরে

মেসির জোড়া গোলে কোপা ডেল রে’র শিরোপা ঘরে তুললো বার্সেলোনা

লিওনেল মেসির জোড়া গোলে এ্যাথলেটিক বিলবাওকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে কোপা ডেল রে’র শিরোপা ঘরে তুলেছে বার্সেলোনা। দ্বিতীয়ার্ধে মাত্র ১২ মিনিটের মধ্যে একে একে চার গোল করে বার্সেলোনা শিরোপা নির্ধারনী ম্যাচটিকে একপেশে করে দিয়েছে। আর বরাবরের মতই কালকের ফাইনালের সেরা ছিলেন আর্জেন্টাইন সুপারস্টার মেসি।
এ নিয়ে বার্সেলোনা জার্সিতে সপ্তম এবং সম্ভবত শেষ কোপা ডেল রে শিরোপা জয় করলেন আধুনিক ফুটবলের এই যাদুকর। আর এটা যদি হয় তার শেষ শিরোপা তবে ৩৩ বছর বয়সী মেসিকে বিদায় জানানোর আগ মুহূর্তে অবশ্যই এই স্মৃতি বারবার সতীর্থদের মনে ফিরে আসবে। ম্যাচ শেষে মেসিও অনেকটাই সেই ইঙ্গিত দিয়েই বলেছেন, ’এই ধরনের একটি দল যেখানে আমি পুরো জীবন কাটিয়েছি সেই দলের অধিনায়কত্ব করা আমার জন্য সত্যিই বিশেষ এক অনুভূতি। একইসাথে অধিনায়ক হিসেবে এই শিরোপা তুলে ধরাও আমার কাছে বিশেষ কিছু।’
বার্সেলোনার নিজ অর্ধ থেকে বল নিয়ে মেসি তার প্রথম ও দলের তৃতীয় গোল সম্পন্ন করেছিলেন। ডানদিক থেকে ঢুকে পড়ে পেনাল্টি এরিয়ার মধ্যে থেকে সহজ ফিনিশিংয়ে তিনি বল জালে জড়ান। স্তাদিও অলিম্পিকো ডি সেভিয়ার দর্শকবিহীন স্টেডিয়ামে কাল গ্র্যান্ড স্ট্যান্ডে বসে ফাইনাল ম্যাচটি উপভোগ করেছেন ক্লাবের নব নির্বাচিত সভাপতি হুয়ান লাপোর্তে।
কোচ হিসেবে রোনাল্ড কোম্যানেরও এটি কাতালান জায়ান্টদের হয়ে প্রথম শিরোপা। আর এর মাধ্যমে গ্রীষ্মের পরেও তার বার্সায় থেকে যাবার পথ অনেকটাই সুগম হলো। কোম্যান বলেছেন, ’শিরোপা জয় আমার জন্য সত্যিই গুরুত্বপূর্ণ।’
কোম্যানের ভবিষ্যত নিয়ে লাপোর্তে অনেকটাই ইতিবাচক ইঙ্গিত দিয়ে বলেছেন, ‘সে খুবই ভাল করছে।’
বায়ার্ন মিউনিখের কাছে চ্যাম্পিয়ন্স লিগে ঐতিহাসিক পরাজয়, লা লিগার শিরোপা থেকে ছিটকে পড়া এবং মেসির ক্লাব ছাড়ার আলোচনা যখন তুঙ্গে সেই ভঙ্গুর অবস্থায় কোম্যান দলের দায়িত্ব নিয়েছিলেন। কিন্তু তার অধীনে ক্লাবের ৩১তম কোপা ডেল রে জয় কাতালানদের আত্মবিশ্বাস তুঙ্গে নিয়ে গেছে। কোম্যান আশা প্রকাশ করে বলেছেন এর মাধ্যমে মেসিকেও আরো কিছুদিনে দলে রাখা সম্ভব হবে বলে তার বিশ্বাস। যদিও এখন লা লিগা শিরোপা জয়ে রিয়াল মাাদ্রিদ ও এ্যাথলেটিকো মাদ্রিদের চ্যালেঞ্জকে প্রতিহত করাই বার্সার মূল লক্ষ্য বলে কোম্যান জানিয়েছেন।
কোম্যান আরো বলেন, ‘ক্লাবের বিভিন্ন পরিবর্তন সত্তেও তরুণদের নিয়েই বার্সা সবসময় শিরোপার জন্য লড়াই চালিয়ে গেছে। এটাই আমাদের এবারের মৌসুমের প্রথম শিরোপা। এখন আমরা লা লিগার শেষ ম্যাচ পর্যন্ত লড়াই চালিয়ে যাব।’
ক্লাবের অভিজ্ঞ ডিফেন্ডার জেরার্ড পিকে বলেছেন, কখনো ক্লাবের পারফরমেন্স নীচে নেমে যাবে, আবার সেটাকে টেনে তুলতে হবে। আমাদের জন্য মৌসুমটা কঠিনভাবেই কেটেছে। কিন্তু সবকিছুর পরেও বার্সা ঘুড়ে দাঁড়িয়েছে।
জানুয়ারিতে এই মাঠেই স্প্যানিশ সুপার কাপে অতিরিক্ত সময়ে ৩-২ গোলে জয়ী হয়ে বার্সেলোনার বিপক্ষে শিরোপা জিতেছিল এ্যাথলেটিক বিলবাও। কিন্তু সেই ঘটনার আর পুনরাবৃত্তি হতে দেননি মেসি বাহিনী।
গত বছর করোনার কারনে বাতিল হয়ে যাওয়া কোপা ডেল রে ফাইনালটি গত দুই সপ্তাহ আগে এই মাঠেই অনুষ্ঠিত হয়। রিয়াল সোসিয়েদাদের কাছে ১-০ গোলে পরাজিত হয়ে সেবারও হতাশ হতে হয়েছিল বিলবাওকে। এবার আরো বড় প্রতিপক্ষের বিপক্ষে ফাইনালটি যেন আরো বড় বোঝা হয়ে দেখা দিয়েছিল। এ্যাথলেটিক কোচ মার্সেলিনো গার্সিয়া টোরাল বলেছেন, ‘দুই ফাইনালেই আমরা নিজেদের মেলে ধরতে পারিনি। আমাদের সাধ্যের থেকে নীচে নেমেই আমরা খেলেছি।’
ম্যাচ শুরুর চার মিনিটের মধ্যে সার্জিও বাসকুয়েটের পাসে মেসির কাছ থেকে বল পেয়ে যান ফ্রেংকি ডি জং। কিন্তু তার সাইডফুট ফিনিশিং গোলের ঠিকানা খুঁজে পায়নি। সার্জিনো ডেস্টের শট পোস্টের অনেক বাইরে দিয়ে চলে যায়। ইনিগো মার্টিনেজ বিলবাওয়ের সবচেয়ে সহজ সুযোগটি নষ্ট করেন।
বিরতির আগে এ্যাথলেটিক বিলবাও বেশ ভালভাবেই বার্সাকে প্রতিরোধ করলেও দ্বিতীয়ার্ধে পুরো চেহারা পাল্টে যায়। আঁতোয়ান গ্রীজম্যান ও বাসকুয়েটের দুটি শট দারুন দক্ষতায় রুখে দেন উনাই সাইমন। কিন্তু হঠাৎ করেই ৬০, ৬৩, ৬৮ ও ৭২ মিনিটে পরপর চারটি গোলে সবকিছু ওলট পালট হয়ে যায়। ৬০ মিনিটে ডানদিক থেকে ডেস্টের ক্রসে গ্রীজম্যান বার্সাকে এগিয়ে দেন। দ্বিতীয় গোলটি আসে বিপরীত দিক থেকে। এবার জোর্ডি আলবার কার্লিং ক্রসে ডি জং কোন ব্যবধান দ্বিগুন করেন। ৬৮ মিনিটে মেসি একক প্রচেষ্টায় নিজেদের অর্ধ থেকে বল নিয়ে সহজ ফিনিশিংয়ে বল জালে জড়ান। ডেস্টের কাছ থেকে বল নিয়ে রাইট উইং দিয়ে তিনজন প্রতিপক্ষকে কাটিয়ে তিনি গোল এরিয়ার মধ্যে ঢুকে পড়েছিলেন। ৭২ মিনিটে আবারো ডি জংয়ের বাড়ানো পাসে মেসি দুজন ডিফেন্ডারকে কাটিয়ে কোনাকুনি শটে বল জালে জড়ান।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

আবারো সার্বিয়া টুর্নামেন্ট আয়োজন করতে যাচ্ছেন জকোভিচ

করোনা প্রতিরোধ সামগ্রী উৎপাদনে বিনিয়োগ সহায়তা পাবেন উদ্যোক্তারা