ভিতরে

একুশে পদকপ্রাপ্ত অভিনয়শিল্পী এস এম মহসিন আর নেই

একুশে পদকপ্রাপ্ত অভিনয়শিল্পী, মঞ্চ ও টেলিভিশন অভিনেতা, নাট্য শিক্ষক বীর মুক্তিযোদ্ধা এস এম মহসিন আর নেই।
আজ সকাল সাড়ে ৯টায় রাজধানীর বারডেম হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।
ডিরেক্টরস গিল্ডের সাধারণ সম্পাদক এস এম কামরুজ্জামান সাগর বাসসকে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন।
তিনি জানান, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৪ এপ্রিল হাসপাতালে ভর্তি হন এম এম মহসিন। এই অভিনয়শিল্পীর ফুসফুসের ৭০ শতাংশ সংক্রমিত ছিল। নিবিড় পরিচর্যা কেন্দ্রে প্লাজমা দেয়াসহ নানাভাবে চেষ্টা করেছেন চিকিৎসকেরা। কিন্তু শেষ পর্যন্ত মৃত্যুর কাছে হার মানতে হয় এই মুক্তিযোদ্ধা অভিনয়শিল্পীকে।
এস এম মহসিনের বয়স হয়েছিল ৭৩ বছর। এস এম মহসিনের দুই ছেলে রয়েছে- রেজওয়ান মহসিন ও রাশেক মহসিন। তার জন্মস্থান টাঙ্গাইল।
এস এম মহসিন বাংলাদেশের একজন প্রখ্যাত মঞ্চ ও টেলিভিশন অভিনেতা। প্রায় চার দশক ধরে মঞ্চ ও টেলিভিশনে অভিনয় করছেন। নাটকে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ২০২০ সালে একুশে পদক পেয়েছেন তিনি। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্য বিভাগ অনুষদের সদস্য হিসেবে, বাংলাদেশ শিল্পকলা একাডেমির ভারপ্রাপ্ত মহাপরিচালক হিসেবে এবং জাতীয় থিয়েটারের প্রথম প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।
এস এম মহসিন আতিকুল হক চৌধুরী পরিচালিত ‘রক্তে ভেজা’ ও ‘কবর’ এবং মুনীর চৌধুরী পরিচালিত ‘চিঠি’ ছাড়াও অসংখ্য টিভি, মঞ্চ ও রেডিও নাটকে অভিনয় করেছেন। তিনি থিয়েটার দল ড্রামা সার্কেল এ অভিনয় করেছেন। তিনি ২০১৮ সালে বাংলা একাডেমির সম্মানিত ফেলো লাভ করেন। পেয়েছেন শিল্পকলাসহ অসংখ্য পদক।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

চিত্রনায়ক ওয়াসিমের ইন্তেকালে তথ্য ও সম্প্রচার মন্ত্রীর শোক

প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ঈদ উপহার পাবে ৩৬ লাখ ২৫ হাজার পরিবার : ওবায়দুল কাদের