ভিতরে

রাউল ক্যাস্ট্রোকে হত্যার চেষ্টা চালিয়েছিল সিআইএ

এই প্রথম জানা গেল যে সিআইএ ১৯৬০ সালে কিউবান বিপ্লবের এক নেতা রাউল ক্যাস্ট্রোকে হত্যার প্রচেষ্টা চালিয়েছিল। প্রাগ থেকে হাভানায় ফেরার সময় পরিকল্পিত দুর্ঘটনায় রাউল ক্যাস্ট্রোকে হত্যার জন্য এক পাইলটকে ১০ হাজার ডলার প্রদানের প্রস্তাব দেয়া হয়েছিল। শুক্রবার প্রকাশিত এক গোপন নথিতে এ কথা জানা যায়।
সিআইএ পাইলট জোস রাউল মার্টিনেসকে এই হত্যা পরিকল্পনায় নিয়োগ দেয় এবং এজেন্সি থেকে তাকে বলা হয়, অভিযানকালে তার মৃত্যু হলে এই অর্থ ইউনিভার্সিটি পড়–য়া তার দুই পুত্রকে দেয়া হবে। ওয়াশিংটন ভিত্তিক ন্যাশনাল সিকিউরিটি আর্কাইভ রিসার্চ ইনস্টিটিউট প্রকাশিত ডকুমেন্টে এ কথা জানা যায়।
মার্টিনেস প্রাগের উদ্দেশে রওয়ানা হওয়ার পর যুক্তরাষ্ট্রে সিআইএ সদর দফতর থেকে হাভানা স্টেশনকে মিশন বাতিল করতে বলা হয়। এ সময় পাইলট সিআইএ’র সঙ্গে যোগাযোগের বাইরে ছিলেন, মার্টিনেস কিউবা ফিরে এসে তার হ্যান্ডেলারকে বলেন, যে ভাবে আলোচনা হয়েছে, “সেভাবে দুর্ঘটনার আয়োজন করার সুযোগ তার ছিল না।”
রাউলের ভাই প্রয়াত ৮৯ বছর বয়সী বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ট্রো কিউবার কমিউনিস্ট পার্টির পদ ছেড়ে রাজনীতি থেকে সরে যাওয়ার প্রস্তুতিকালে এ পরিকল্পনা করা হয়, রাউল ক্যাস্ট্রোকে হত্যার মাধ্যমে ১৯৫৯ সালে ক্ষমতায় আসা এই পরিবারের ছয় দশকের শাসনের অবসান ঘটানোই এর লক্ষ্য ছিল।
২০১৮ সাল থেকে কিউবায় প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন ৬০ বছর বয়সী মিগুয়েল ডিয়াজ কানেল। ন্যাশনাল সিকিউরিটি আর্কাইভ বিশ্লেষক পিটার কর্নব্লু এএফপিকে বলেন, এই দলিলগুলো কিউবার বিপ্লবের বিরুদ্ধে মার্কিন অভিযানের এক অন্ধকার এবং ভয়াবহ অতীতের কথা স্মরণ করিয়ে দেয়।
ফিদেল ক্যাস্ট্রোর শাসনকালে আমেরিকার ১১ জন প্রেসিডেন্ট দায়িত্ব পালন করেছেন, গিনিস ওয়াল্ড রেকর্ড অনুযায়ী এই সময়ে ক্যাস্ট্রোকে হত্যার জন্য ৬৩৮ বার চেষ্টা চালানো হয়েছে, ১৯৬১ সালে ক্যাস্ট্রো বিরোধী ১,৪০০ কিউবানের মাধ্যমে তাকে হত্যার চেষ্টা চালানো হয়, কিউবার দক্ষিণ উপকূলে বে অব পিগস এ তদের প্রশিক্ষণ ও অর্থায়ন করেছে সিআইএ।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট
উত্তর দিন

মন্তব্য করুন

করোনার পাশাপাশি সাম্প্রদায়িক অপশক্তিকে পরাজিত করাই সরকারের চ্যালেঞ্জ : সেতুমন্ত্রী

বিনিয়োগ আকর্ষণে কর কাঠামোর সংস্কার চায় ব্যবসায়ীরা