ভিতরে

আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় টিকতে কৃষিপণ্যের মান বজায় রাখতে হবে : ড. আব্দুর রাজ্জাক

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, আন্তর্জাতিক বাজারে প্রতিযোগিতায় টিকে থাকতে হলে উৎপাদিত কৃষিপণ্যের মান বজায় রাখতে হবে।
তিনি বলেন, কৃষিপণ্য রপ্তানীকে আরো জোরদার করতে রপ্তানীতে যে সকল বাধা রয়েছে, সেগুলো চিহ্নিত করে সমাধান করা হবে।
মন্ত্রী আরো বলেন, পণ্যের মান নিয়ন্ত্রণের জন্য অ্যাক্রিডিটেড ল্যাব দ্রুত চালু করার উদ্যোগ গ্রহণ করা হবে।
ড. আব্দুর রাজ্জাক আজ সচিবালয়ে মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে শাকসবজি ও ফল রপ্তানীকারকদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এসিআই, প্রাণ-আরএফএল এবং সবজি ও ফল রপ্তানীকারক এসোসিয়েশনের নেতারা বক্তব্য রাখেন।
ড. আব্দুর রাজ্জাক বলেন, কৃষিতে সরকারের এখন লক্ষ্য হলো কৃষির প্রক্রিয়াজাতকরণ ও বাণিজ্যিকীকরন করে কৃষিকে আকর্ষণীয় ও লাভজনক করা। এজন্য কৃষিপণ্যের রপ্তানী আরো বাড়াতে হবে।
তিনি বলেন, প্রক্রিয়াজাতকরণ শিল্প স্থাপন ও উদ্যোক্তাদের আরো কিভাবে সহায়তা দেওয়া যায়, সে বিষয়ে সরকার কাজ করছে। উৎপাদিত কৃষিপণ্য দেশীয় বাজারের পাশাপাশি আন্তর্জাতিক বাজারে কিভাবে যেতে পারে, সরকার সে বিষয়ের ওপর জোর দিচ্ছে।
তিনি আরো বলেন, সেজন্য যারা রপ্তানীর সঙ্গে প্রত্যেক্ষভাবে জড়িত এবং মান উন্নয়নে কাজ করছে তাদেরকে সর্বাত্মক সহায়তা দেওয়া হবে।
কৃষিমন্ত্রী বলেন, আমাদের দেশের রপ্তানীটা বেশির ভাগ ক্ষেত্রে তৈরি পোশাকের মধ্যে সীমাবদ্ধ। তার সঙ্গে কৃষি একটি সম্ভাবনাময় খাত। আমরা যদি প্রক্রিয়াজাতকরণ করতে পারি এবং নিরাপদ সবজি ও ফলের নিশ্চিয়তা দিতে পারি, তাহলে আন্তর্জাতিক বাজারেও কৃষিপণ্য রপ্তানী করতে পারব।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

পোশাক কারখানা খোলা রাখার দাবি জানিয়েছে মালিকরা

ভোজ্য তেলের ওপর ৪ শতাংশ আগাম কর প্রত্যাহার