ভিতরে

ইউক্রেন-রাশিয়া সংকট অবশ্যই শান্তিপূর্ণভাবে সমাধান করতে হবে : এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোগান ইউক্রেন-রাশিয়া সংকটের শান্তিপূর্ণ সমাধানের আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, আঞ্চলিক অখন্ডতার প্রতি সম্মান জানিয়ে অবশ্যই এ সংকটের শান্তিপূর্ণ সমাধান করতে হবে।
তুরস্কের বসফরাসের মধ্যদিয়ে মার্কিন যুদ্ধজাহাজগুলো যাত্রা শুরুর প্রেক্ষাপটে ইস্তাম্বুলে শনিবার সাংবাদিকদের তিনি বলেন, তুরস্ক কৃষ্ণ সাগরকে শান্তি ও সহযোগিতাপূর্ণ সাগর হিসেবে নিশ্চিত করতে চায়।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভøদোমির জেলেনস্কিকে সাথে নিয়ে এরদোগান বলেন, আমরা আমাদের অভিন্ন অঞ্চলে কোন উত্তেজনা বাড়াতে চাই না।
তিনি বলেন, আমরা বিশ্বাস করি আন্তর্জাতিক আইন ও ইউক্রেনের আঞ্চলিক অখন্ডতার ওপর ভিত্তি করে বর্তমান সংকটের শান্তিপূর্ণ সমাধান সম্ভব।
ইউক্রেনের পূর্বাঞ্চলে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী ও কিয়েভের সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে সেখানে সম্প্রতি রাশিয়া হাজার হাজার সৈন্য পাঠানোয় ইউক্রেন ও মার্কিন কর্মকর্তারা উদ্বেগ প্রকাশ করেছেন।
এদিকে তুরস্ক শুক্রবার এক ঘোষণায় বলেছে, যুক্তরাষ্ট্র বসফরাসের মধ্য দিয়ে রাশিয়া ও ইউক্রেন সীমান্তবর্তী কৃষ্ণ সাগরে দুটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে। ইউক্রেনের সমর্থনে মার্কিন য্দ্ধু জাহাজসমূহ নিয়মিতই এ অঞ্চলে টহল দিয়ে থাকে।
এরদোগান আরো বলেছেন, সংকট সমাধানে তুরস্ক সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত। জেলেনস্কি বলেন, আঞ্চলিক সার্বভৌমত্ব পুন:স্থাপনে তুরস্কের সহযোগিতা গুরুত্বপূর্ণ।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

যুক্তরাষ্ট্রের দক্ষিণ উপকূলে ভয়ংকর ঝড়ের আঘাত

সম্ভাব্য আগাম নির্বাচনের আগেই সবুজ পুনরুদ্ধারের প্রতিশ্রুতি দিলেন ট্রুডো