ভিতরে

শুভাগত ও তিন নতুন পেসার নিয়ে বাংলাদেশ দল

শ্রীলংকা সিরিজকে সামনে রেখে তিন নতুন পেসার নিয়ে ২১ সদস্যের দল ঘোষণা করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নতুন পেসাররা হলেন- মুকিদুল ইসলাম মুগ্ধ, শহিদুল ইসলাম ও শরিফুল ইসলাম।
পাঁচ বছর পর জাতীয় দলে ফিরলেন শুভাগত হোম। হাঁটুর ইনজুরি থেকে সুস্থ হয়ে দলে ফিরেছেন পেসার সৈয়দ খালেদ আহমেদ।
২০১৬ সালে সর্বশেষ দেশের হয়ে খেলেছেন শুভাগত। সাকিব আল হাসানের পরিবর্তে তাকে দলে নেয়া হয়েছে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলার জন্য শ্রীলংকার বিপক্ষে টেস্ট সিরিজে খেলছেন না সাকিব।
শুভাগতকে দলে নেয়ার ব্যাপারে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, ‘প্রথম শ্রেনির ক্রিকেটে ধারাবাহিক পারফরমেন্সের কারনে দীর্ঘদিন পর দলে ফিরেছেন শুভাগত।’
তিনি আরও বলেন, ‘তাকে ব্যাটিং অলরাউন্ডার হিসেবে দলে নেয়া হয়েছে। কিন্ত তার অফ-স্পিন খুব কার্যকর, স্পিন বিভাগেও আমাদের আরও একটি বিকল্প বাড়লো।’
নতুন তিন পেসারের মধ্যে, বাঁ-হাতি পেসার শরিফুলের নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টুয়েন্টি সিরিজে অভিষেক ঘটে। গেল কয়েক বছর ধরে দারুন পারফরমেন্স করছেন মুগ্ধ ও শহিদুল। যা নির্বাচক চোখে পড়ে।
জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) ১২ উইকেট নেন মুগ্ধ। উইকেট শিকার পারদর্শী ছিলেন শহিদুলও। পাশাপাশি ব্যাট হাতে প্রথম শ্রেনির ক্রিকেটে প্রথম সেঞ্চুরির দেখা পান তিনি।
চূড়ান্ত ১৫ সদস্যের দলে এই পেসারদের বিবেচনা করার সম্ভাবনা নেই। শ্রীলংকায় অনুশীলন ম্যাচ শেষে চূড়ান্ত দল ঘোষনা করা হবে। তবে নির্বাচকরা তাদের অনুশীলন সেশনের জন্য কোনও নেট বোলার পাবে না তা বিবেচনা করে স্কোয়াডটি বড় করা হয়েছে।
মিনহাজুল বলেন, ‘শ্রীলংকায় আমরা প্রাথমিক স্কোয়াড নেয়ার সিদ্ধান্ত নিয়েছি, কারণ এটি আমাদের প্রস্তুতিতে সহায়তা করবে এবং বড় ফরম্যাটে খেলার জন্য এমন অনেক খেলোয়াড়কে তা উৎসাহিত করবে।’
তিনি আরও বলেন, ‘নিজেদেও মধ্যে অনুশীলন ম্যাচের পর মূল স্কোয়াড ঘোষনা করা হবে। তারা (শরিফুল, মুকিদুল এবং শহিদুল) আমাদের এইচপি সেটআপে রয়েছে এবং যে সংস্করণে নজর করেছে, সেখানেই তারা খেলবে। বিশেষভাবে মুকিদুল এবং শহিদুল এই মৌসুমে ঘরোয়া প্রথম শ্রেণিতে নজর কেড়েছে এবং ভবিষ্যতের টেস্টের সম্ভাবনা রয়েছে। তাদের সবারই বয়স হয়েছে এবং তারা প্রতিভাবান।’
আগামী ১২ এপ্রিল দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল। সিরিজটি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অর্ন্তভুক্ত।
শ্রীলংকায় পৌঁছে তিন দিনের কোয়ারেন্টাইনে থাকবে বাংলাদেশ। ১২-১৪ এপ্রিল রুম কোয়ারেন্টাইনে থাকতে হবে তাদের। ১৫-১৬ এপ্রিল কোয়ারেন্টাইন ট্রেনিং করবে পুরো দল। আর ১৭-১৮ এপ্রিল নিজেদের মধ্যে ওয়ার্ম-আপ ম্যাচ খেলবে বাংলাদেশ।
২১ এপ্রিল থেকে শুরু হতে যাওয়া প্রথম টেস্টের আগে ১৯ ও ২০ এপ্রিল অনুশীলন করবে বাংলাদেশ। ২৯ এপ্রিল থেকে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। সবগুলো ম্যাচই অনুষ্ঠিত হবে ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে। ৪ মে দেশে ফিরবে বাংলাদেশ দল।
শ্রীলংকা সফওে বাংলাদেশের প্রাথমিক স্কোয়াড : মোমিনুল হক (অধিনায়ক), লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মুশফিকুর রহিম, তামিম ইকবাল, সাদমান ইসলাম, আবু জায়েদ রাহি, তাইজুল ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, নাঈম হাসান, তাসকিন আহমেদ, এবাদত হোসেন চৌধুরী, মোহাম্মদ সাইফ হাসান, ইয়াসির আলি রাব্বি, শরিফুল ইসলাম, সৈয়দ খালেদ আহমেদ, মুকিদুল ইসলাম মুগ্ধ, শুভাগত হোম চৌধুরী, শহীদুল ইসলাম ও কাজী নুরুল হাসান সোহান।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

করোনা পরিস্থিতি বিবেচনায় ব্যবসাবান্ধব বাজেট চায় ব্যবসায়ীরা

এক সপ্তাহ পিছিয়ে যাচ্ছে ফ্রেঞ্চ ওপেন