ভিতরে

মসজিদ-মন্দির ভিত্তিক শিক্ষাব্যবস্থার উন্নয়নে স্বচ্ছল ব্যক্তিদেরও এগিয়ে আসতে হবে : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেছেন, মসজিদ-মন্দিরভিত্তিক শিক্ষাব্যবস্থাকে এগিয়ে নিতে সরকারের পাশাপাশি সমাজের স্বচ্ছল ব্যক্তিদেরও এগিয়ে আসতে হবে।
তিনি আজ বৃহস্পতিবার মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে ধর্ম মন্ত্রণালয়ের অধীন হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনায় বাস্তবায়নাধীন “মানবিক মূল্যবোধ ও নৈতিকতা সম্পন্ন জাতি গঠনে মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কর্যক্রম – ৫ম পর্যায় প্রকল্পের ভূমিকা” শীর্ষক কর্ম অধিবেশনে ভার্চ্যূয়ালি প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
মসজিদ-মন্দির ভিত্তিক শিক্ষা কার্যক্রমকে সার্বজনিন শিক্ষা ব্যবস্থার অংশ হিসেবে উল্লেখ করে মন্ত্রী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু স্বাধীনতার পর সবার জন্য শিক্ষা বা সার্বজনিন শিক্ষা ব্যবস্থার ওপর গুরুত্ব দিয়ে শিক্ষা ব্যবস্থাকে সাজিয়ে ছিলেন। এজন্য তিনি (বঙ্গবন্ধু) সার্বজনিন প্রাথমিক শিক্ষা ব্যবস্থার সূচনা করেন এবং প্রাথমিক শিক্ষকদের সবচেয়ে বেশি মূল্যায়ন করতেন।
নূরুল মজিদ মাহমুদ বলেন, মসজিদ-মন্দির ভিত্তিক শিক্ষা ব্যবস্থার সার্বিক উন্নয়নে প্রশাসনের সহযোগিতায় স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দের সমন্বিত প্রচেষ্টায় মন্দিরভিত্তিক শিশু শিক্ষার জন্য ফান্ড গঠন করা যেতে পারে।
তিনি শিশুদের মানসিক-স্বাস্থ্য গঠন ও সাংস্কৃতিক বিকাশে শিক্ষার্থীদের জন্য বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালনার জন্যও সংশ্লিষ্টদের প্রতি আহবান জানান। বিভিন্ন জাতীয় দিবস ও উৎসবে এসব শিশুদের সহযোগিতার জন্য, পোশাক, খেলাধুলা ও বিভিন্ন সমগ্রী বিতরণের ব্যবস্থা করতে হবে বলেও মন্ত্রী উল্লেখ করেন।
নরসিংদীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইনের সভাপতিত্বে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা পরিষদের চেয়ারম্যান আবদুল মতিন ভূঞা ও স্থানীয় হিন্দুর্ধমীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি এ্যাডভোকেট শ্রী ভূপেন্দ্র ভৌমিক দোলন।
সম্মানিত অতিথি ছিলেন, ধর্ম মন্ত্রণালয়ের সচিব, মোঃ নূরুল ইসলাম পিএইচডি। স্বাগত বক্তব্য রাখেন মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম- ৫ম পর্যায়ের প্রকল্প পরিচালক (অতিরিক্ত সচিব), শ্রী রঞ্জিত কুমার দাস।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বর্তমানে সারের জন্য কৃষকদের কোন কষ্ট করতে হয় না : কৃষিমন্ত্রী

সারাদেশে কোভিড-১৯ দ্বিতীয় ডোজের টিকাদান কার্যক্রম শুরু