ভিতরে

সারাদেশে কোভিড-১৯ দ্বিতীয় ডোজের টিকাদান কার্যক্রম শুরু

স্বাস্থ্য বিধি মেনে আজ থেকে সারাদেশে কোভিড-১৯ দ্বিতীয় ডোজের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। বাসস-এর জেলা সংবাদদাতাদের পাঠানো সংবাদে জানা যায়-
ময়মনসিংহ : বিভাগীয় শহরে দ্বিতীয় ডোজের টিকা প্রদান কার্যক্রম শুরু হয়েছে আজ সকাল থেকে। ময়মনসিংহ মেডিকেল কলেজ কেন্দ্রে দ্বিতীয় ডোজের প্রথম টিকা নিয়ে কর্মসুচির উদ্বোধন করেন সিটি মেয়র ইকরামুল হক টিটু। পরে জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক ও সিভিল সার্জন এবিএম মসিউল আলমসহ অন্যরা টিকা গ্রহণ করেন।
পরে মেয়র ময়মনসিংহ মেডিকেল কলেজে করোনা টিকাদান কেন্দ্রের বুথ সমুহ পরিদর্শন করেন। এ সময় জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. ফজলুল কবির, ময়মনসিংহ মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. চিত্তরঞ্জন দেবনাথ, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের মেডিকেল অফিসার ডা. রেজাউর রহমান খান প্রমুখ উপস্থিত ছিলেন। সিভিল সার্জন সূত্রের তথ্যমতে, নগরীর ১৪টি বুথে দ্বিতীয় ডোজ টিকাদান এবং প্রথম ডোজের রেজিস্ট্রেশন ও টিকাদান কার্যক্রম চলছে। এর আগে ১ লাখ ৪২ হাজার ৪৪৮ জন নারী পুরুষ টিকার প্রথম ডোজ নিয়েছিলেন।
টাঙ্গাইল : জেলার ৪২টি কেন্দ্রে করোনাভাইরাসের দ্বিতীয় ডোজ টিকা প্রদান শুরু হয়েছে। টাঙ্গাইল-৪ (কালিহাতী) আসনের জাতীয় সংসদ সদস্য হাছান ইমাম খান সোহেল হাজারী। বৃহস্পতিবার বেলা ১১ টায় কালিহাতী উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সে গিয়ে তিনি এ টিকা গ্রহণ করেন। এছাড়া সকালে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে দ্বিতীয় দফায় করোনা টিকা নিলেন জেলা প্রশাসক ড. আতাউল গনি। এ সময় অন্যান্যের মধ্যে টিকা নেন পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়, সিভিল সার্জন ডা. আবুল ফজল মো. শাহাবুদ্দিন খান প্রমুখ। সিভিল সার্জন জানান, জেলার মোট ৪২টি কেন্দ্রে নিবন্ধিত ব্যক্তিদের শরীরে করোনা ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরু হয়েছে। টাঙ্গাইল ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে নয়টি কেন্দ্র ও বাকি ১১টি উপজেলার প্রতিটি স্বাস্থ্য কমপ্লেক্সে তিনটি করে বুথ স্থাপন করা হয়েছে। প্রতি বুথে দুইজন করে টিকাদান কর্মী ও চারজন স্বেচ্ছাসেবক দায়িত্ব পালন করবে। পর্যায়ক্রমে নিবন্ধিত ব্যক্তিদের শরীরে করোনা দ্বিতীয় ডোজ ভ্যাকসিন প্রয়োগ করা হবে। এছাড়া প্রথম ডোজের টিকা যারা নেননি, তারা নিবন্ধন করে ভ্যাকসিন নিতে পারবেন। জেলা প্রশাসক ড. আতাউল গনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রচেষ্টায় আমাদের দেশে টিকা এসেছে। টাঙ্গাইলে আমি প্রথমে টিকা নিয়েছি এবং দ্বিতীয় বার আমি প্রথম নিলাম আর এতে আমি আনন্দিত। আজ থেকে আমি সুরক্ষিত। আমি চাই টাঙ্গাইলে যারা টিকা নেওয়ার জন্য আবেদন করেছেন তারা পর্যায়ক্রমে সবাই টিকা গ্রহণ করবেন।
নাটোর : বেলা ১১টায় নাটোর সদর হাসপাতালের টিকাদান কেন্দ্রে এই কার্যক্রম পরিদর্শন করেন জেলা প্রশাসক মো. শাহরিয়াজ, পুলিশ সুপার লিটন কুমার সাহা ও সিভিল সার্জন ডা. কাজী মিজানুর রহমান। এ সময় জেলা প্রশাসক মো. শাহরিয়াজ বলেন, টিকাদান কার্যক্রম অব্যাহত রাখার পাশাপাশি কোভিড-১৯ স্বাস্থ্যবিধি জনসাধারণ পর্যায়ে নিশ্চিত করতে প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, পুলিশ ও জনপ্রতিনিধিদের সম্মিলীত প্রচেষ্টায় জেলা করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধ কমিটি সক্রিয় ভূমিকা পালন করছে। আমরা নিরাপদ নাটোর গড়ে তুলতে চাই। সিভিল সার্জন জানান, ৭ ফেব্রুয়ারি শুরু হওয়া টিকাদান কর্মসূচিতে জেলায় এ পর্যন্ত মোট ৪৯ হাজার ৩৬০ ব্যক্তি কোভিড-১৯ প্রথম ডোজের টিকা গ্রহণ করেছেন। ৬০ দিন পূর্তিতে আজ থেকে টিকার দ্বিতীয় ডোজ প্রদান শুরু হলো।
নড়াইল : সকাল থেকেই সদর হাসপাতালসহ জেলার লোহাগড়া ও কালিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ টিকা দেয়া শুরু হয়েছে। টিকা নেয়া মানুষের উপস্থিতির সংখ্যা লক্ষ্যণীয়। সবাই স্বতঃস্ফুর্তভাবে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে টিকা নিতে দেখা গেছে। সিভিল সার্জন ডা. নাছিমা আক্তার বলেন, প্রথম ডোজের টিকা যারা নিয়েছেন তারা যেন সবাই দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেন। ইতিমধ্যেই জেলায় দ্বিতীয় ডোজের জন্য ২৪ হাজার ডোজ টিকা এসেছে।
জয়পুরহাট : জেলা আধুনিক হাসপাতাল চত্বরে করোনা ভ্যাকসিন টিকার দ্বিতীয় ডোজ প্রদান কার্যক্রম শুরু হয়েছে। সকাল ১০ টায় দ্বিতীয় ডোজের টিকা প্রথম গ্রহণ করেন জেলা আওয়ামী লীগের প্রবীণ নেতা রাজা চৌধুরী। প্রথম ডোজের টিকাও তিনি প্রথম গ্রহণ করেছিলেন। এ ছাড়াও দ্বিতীয় ডোজের টিকা গ্রহণ করেন সিভিল সার্জন ডা. ওয়াজেদ আলী, জেলা আধুনিক হাসপাতালের তত্বাবধায়ক ডা. সরদার রাশেদ মোবারকসহ বিশিষ্টজনেরা। সিভিল সার্জনের কন্ট্রোল রুম সূত্র জানায়, ৭ এপ্রিল পর্যন্ত জেলায় প্রথম ডোজের টিকা গ্রহন করেন ৩০ হাজার ৮৬০ জন। এরমধ্যে পুরুষ রয়েছেন ১৯ হাজার ৫১৯ জন এবং মহিলা হচ্ছেন ১১ হাজার ৩৪১ জন।
হবিগঞ্জ : করোনাভাইরাসের ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেয়ার কার্যক্রম শুরু হয়েছে। সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির দ্বিতীয় ডোজ গ্রহণের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমের উদ্বোধন করেছেন। এর আগে গত ৮ ফেব্রুয়ারিও তিনি প্রথম ডোজ গ্রহণের মাধ্যমে জেলায় টিকাদান কার্যক্রমের ১ম পর্ব উদ্বোধন করেছিলেন। ২৫০ শয্যা আধুনিক জেলা সদর হাসপাতালের ঠিকাদান কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক ইশরাত জাহান। বিশেষ অতিথি ছিলেন পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যা, সিভিল সার্জন ডা.একেএম মোস্তাফিজুর রহমান, হবিগঞ্জ পৌরসভার মেয়র আতাউর রহমান সেলিম, সাবেক পৌর চেয়ারম্যান শহীদ উদ্দিন চৌধুরী। উদ্বোধনী অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন ডেপুটি সিভিল সার্জন ডা. মুখলিছুর রহমান উজ্জ্বল।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

মসজিদ-মন্দির ভিত্তিক শিক্ষাব্যবস্থার উন্নয়নে স্বচ্ছল ব্যক্তিদেরও এগিয়ে আসতে হবে : শিল্পমন্ত্রী

একুশে পদকপ্রাপ্ত সমাজসেবক আবুল হাসেমের ইন্তেকাল