ভিতরে

বর্তমানে সারের জন্য কৃষকদের কোন কষ্ট করতে হয় না : কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, বর্তমান সরকারের আমলে সারের জন্য কৃষককে কোন রকম কষ্ট করতে হয় না।
আজ সচিবালয়ের মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষ থেকে অনলাইনে ‘সার বিষয়ক জাতীয় সমন্বয় ও পরামর্শক কমিটির’ এক সভায় তিনি এ কথা জানান।
ড. রাজ্জাক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কৃষকবান্ধব ও কৃষকদরদী। তাঁর নেতৃত্বে বর্তমান সরকার দেশে সার ব্যবস্থাপনায় সুশাসন প্রতিষ্ঠা করেছে।
তিনি বলেন, সরকার একদিকে যেমন সারের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করেছে, অন্যদিকে তেমনি চার দফায় সারের দাম অনেক কমিয়ে কৃষকের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছে। এতে কৃষি উৎপাদনের সবচেয়ে গুরুত্বপূর্ণ উপকরণ সারের জন্য কৃষককে এখন কোন রকম কষ্ট করতে হয় না।
মন্ত্রী বলেন, অথচ এই সার ব্যবস্থাপনায় বিএনপি সরকার ক্ষমতায় থাকার সময় চরমভাবে ব্যর্থতার পরিচয় দিয়েছিল। তখন সারের জন্য কৃষককে দ্বারে দ্বারে ঘুরতে হয়েছিল, সারের দাবীতে কৃষককে আন্দোলন করতে হয়েছিল, জীবন দিতে হয়েছিল।
সভায় নিবিড় ও সম্প্রসারিত চাষাবাদের প্রয়োজনে ২০২১-’২২ অর্থবছরে রাসায়নিক সারের চাহিদা নির্ধারণ করা হয়েছে মোট ৬৬ লাখ মেট্রিক টন। এর মধ্যে ইউরিয়া ২৬ লাখ টন, টিএসপি ৭ লাখ টন, ডিএপি ১৬ লাখ ৫০ হাজার টন এবং এমওপি ৭ লাখ ৫০ হাজার মেট্রিক টন।
গত ২০২০-’২১ অর্থবছরে সারের চাহিদা ছিল ইউরিয়া ২৫ লাখ ৫০ হাজার টন, টিএসপি ৫ লাখ, ডিএপি ১৫ লাখ টন এবং এমওপি ৭ লাখ ৫০ হাজার মেট্রিক টন।
কমিটির আহবায়ক ড. মো. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি, শিল্পপ্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি, কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মতিয়া চৌধুরী এমপি, সদস্য মো. আব্দুল হাই এমপি, মো. জোয়াহেরুল ইসলাম এমপি এবং কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম ও অতিরিক্ত সচিব (সার ব্যবস্থাপনা ও উপকরণ) মো. মাহবুবুল ইসলামসহ কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক ড. গালিব আহসানের ইন্তেকাল

মসজিদ-মন্দির ভিত্তিক শিক্ষাব্যবস্থার উন্নয়নে স্বচ্ছল ব্যক্তিদেরও এগিয়ে আসতে হবে : শিল্পমন্ত্রী