ভিতরে

জেনারেল আজিজের সাথে ভারতের সেনা প্রধানের সাক্ষাৎ

সেনাবাহিনীর প্রধান জেনারেল আজিজ আহমেদের সাথে বাংলাদেশে সফররত ভারতের সেনাবাহিনী প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নরভানে আজ বৃহস্পতিবার ঢাকা সেনানিবাসস্থ সেনাসদর দপ্তরে সৌজন্য সাক্ষাৎ করেছেন।
সাক্ষাতকালে তাঁরা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও বাংলাদেশ ও ভারতের সশস্ত্রবাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রযাত্রায় পারস্পরিক সহযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
বৃহস্পতিবার বিকেলে আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
এতে বলা হয়েছে, আলোচনায় বর্ডার রোড অর্গানাইজেশন বাস্তবায়ন, সেনা ও বৈমানিকদের প্রশিক্ষণ, প্রতিরক্ষা বিষয়ক বিশেষজ্ঞ এবং প্রশিক্ষক বিনিময়,পারস্পরিক প্রতিরক্ষা-সহযোগিতা প্রভৃতি বিষয়ের ওপর গুরুত্ব আরোপ করা হয়।
এ সময় জেনারেল আজিজ বৈশি^ক মহামারি কোভিড-১৯ মোকাবিলায় ভারতের প্রশংসনীয় সহযোগিতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। একইভাবে রোহিঙ্গা সংকট সমাধানে ভারত বাংলাদেশের পাশে থাকবে বলেও তিনি আশা প্রকাশ করেন।
আইএসপিআর জানায়, সেনাবাহিনী প্রধানের সাথে সাক্ষাতের আগে বৃহস্পতিবার দুপুরে জেনারেল নরভানে ঢাকা সেনানিবাসস্থ শিখা অনির্বাণে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদৎ বরণকারী বীর শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
এরপর সেনাকুঞ্জে তাঁকে বাংলাদেশ সেনাবাহিনীর একটি চৌকস দল ‘গার্ড অব অনার’ প্রদান করে। গার্ড অব অনার শেষে জেনারেল নরভানে সেনাকুঞ্জে বৃক্ষরোপন করেন।
জেনারেল নরাভানের নেতৃত্বে ভারতীয় সেনাবাহিনীর ৩ সদস্যের একটি প্রতিনিধি দল ৫ দিনের রাষ্ট্রীয় সফরে আজ বৃহস্পতিবার সকালে ঢাকায় পৌঁছেন। সফরকালে ভারতের সেনাবাহিনী প্রধান আগামী ১১ এপ্রিল ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিতব্য ‘আর্মি চিফস্কনক্লেভ’-এ অংশ গ্রহণ করবেন।
উল্লেখ্য, মুজিব জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন উপলক্ষে বাংলাদেশ সেনাবাহিনীর সার্বিক ব্যবস্থাপনায় গত ৪ এপ্রিল থেকে ৯ দিনব্যাপি বহুজাতিক অনুশীলন ‘শান্তির অগ্েরসনা’পরিচালিত হচ্ছে। আগামী ১২ এপ্রিল পর্যন্ত এ অনুশীলন চলবে।
এই অনুশীলনের সর্বাপেক্ষা তাৎপর্যপূর্ণ অধ্যায় ‘আর্মি চিফস্কনক্লেভ’, যেখানে অংশগ্রহণকারী দেশগুলোর সেনা প্রধানরাসহ বহুজাতিক জাতিসংঘ শান্তিরক্ষা মিশনের প্রধানগণ ও বিশিষ্ট অতিথিবৃন্দ উপস্থিত থাকবেন।
সফর শেষে ভারতীয় প্রতিনিধি দলটি আগামী ১৩ এপ্রিল দেশের উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবেন।
এদিকে, বৃহস্পতিবার ঢাকাস্থ ভারতীয় হাই-কমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়,ভারতীয় সনোপ্রধান জাতসিংঘরে শান্তরি সর্মথনে অপারশেন সর্ম্পকতি সমেনিারে তাঁর অভজ্ঞিতা বনিমিয় করবনে। তনিি যৌথ সামরকি অনুশীলন- শান্তরি অগ্রসনোর সমাপনী অনুশীলন, র্হাডওয়্যার প্রর্দশনী এবং সমাপনী অনুষ্ঠানওে উপস্থতি থাকবনে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

দেশের পরিবেশ উন্নয়নে সরকার বদ্ধপরিকর : পরিবেশমন্ত্রী

নারায়ণগঞ্জে লঞ্চ দুর্ঘটনার জন্য দায়ী জাহাজ আটক