ভিতরে

মাদাগাস্কারের প্রাক্তন-নেতা দিদিয়ার রতসিরাকা ৮৪ বছর বয়সে মারা গেছেন

মাদাগাস্কারের দীর্ঘকালীন প্রাক্তন নেতা, একজন নৌ বাহিনীর কর্মকর্তা ও ভারত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্রটির সমাজতান্ত্রিক বিপ্লবের প্রবর্তক দিদিয়ার রতসিরাকা, রোববার সকালে ৮৪ বছর বয়সে মারা গেছেন। প্রেসিডেন্ট অ্যান্ড্রি রাজোয়েলিনা একথা ঘোষণা করেন। খবর এএফপি’র।
রাজোয়োলিনা টুইটারে পোস্ট করেছেন, “মালাগাসি এক নামকরা দেশপ্রেমিককে হারিয়েছে।”
তাঁর মৃত্যুর কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি।
১৯৭৫ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত রাটসিরাকা ক্ষমতায় ছিলেন এবং ১৯৯৭ সালে পুনরায় ক্ষমতায় ফিরে ২০০২ সাল পর্যন্ত ছিলেন।
তিনি প্রথমবার ক্ষমতায় এসে একধরণের মার্কসবাদের অনুশীলন করেন এবং উত্তর কোরিয়ার কিম ইল সং, কিউবার ফিদেল ক্যাস্ট্রো এবং ক্রেমলিনের সাথে ঘনিষ্ট সম্পর্ক বজায় রাখেন।
২০০১ সালের ডিসেম্বরে প্রথম দফা রাষ্ট্রপতি নির্বাচনের পর ২০০২ সালের জানুয়ারিতে রতসিরাকের প্রতিদ্বন্দ্বী আন্তানানারিভোর মেয়র এবং উদ্যোক্তা মার্ক রাভালোমানানের সমর্থকরা বিজয় দাবি করে রাস্তায় নামেন। রাতসিরাক পরাজয় স্বীকার করতে অস্বীকার করলে সাত মাসের জন্য দেশটি সহিংসতা এবং বিশৃঙ্খলায় নিমজ্জিত হয়। এতে দেশটি দুটি ভাগে বিভক্ত হয়ে পরে।
পরবর্তীতে রতসিরাকা ফ্রান্সে নির্বাসনে পালিয়ে যান। ১১ বছর সেখানে থেকে তিনি ২০১৩ সালে দেশে ফেরেন। ২০০৩ সালে, রতসিরাকের অনুপস্থিতিতে রাষ্ট্রীয় নিরাপত্তার হুমকির জন্য তাকে পাঁচ বছরের সশ্রম কারাদন্ডে দন্ডিত করা হয় এবং জনগণের তহবিল আত্মসাতের দায়ে ১০ বছর কারাদন্ড দেয়া হয়।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

কানাডার ভ্যাংকুভারে লাইব্রেরিতে ছুিরকাঘাতে ৬ হতাহত

ইন্দোনেশিয়ায় চার্চের বাইরে বিস্ফোরণ