ভিতরে

বিশ্বকাপবাছাই : এগিয়ে থেকেও পর্তুগালের ড্র, পয়েন্ট হারিয়েছে বেলজিয়ামও

দুই গোলে পিছিয়ে থেকেও সার্বিয়ার সাথে বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের দ্বিতীয় ম্যাচে বেলগ্রেডে ২-২ গোলে ড্র করেছে পর্তুগাল। এই ড্রয়ে ইনজুরি টাইমে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর গোল বিতর্কিতভাবে বাদ দেয়া হলে দারুন হতাশ হতে দেখা গেছে পর্তুগীজ অধিনায়ককে। এদিকে দিনের আরেক ম্যাচে রোমেলু লুকাকুর ৫৯তম আন্তর্জাতিক গোলে চেক প্রজাতন্ত্রের সাথে ১-১ গোলে ড্র করে কোনমতে পরাজয় এড়িয়েছে বিশ^ র‌্যাঙ্কিংয়ের এক নম্বর দল বেলজিয়াম।
তুরষ্কের কাছে গ্রুপ-জি’র প্রথম ম্যাচে ৪-২ গোলে পরাজিত নেদারল্যান্ড লাটভিয়ার বিপক্ষে ২-০ গোলে জয়ী হয়ে বাছাইপর্বে প্রথম পয়েন্ট অর্জন করেছে। নরওয়েকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে জয়ের ধারা ধরে রেখেছে তুরষ্ক।
বেলগ্রেডে ইনজুরি টাইমের তৃতীয় মিনিটে রোনাল্ডোর গোল গোললাইন অতিক্রম করার পর স্টিফান মিট্রোভিড ক্লিয়ার করলেও গোলটি বিতর্কিতভাবে বাতিল করা হয়। ফলে ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বর্তমান ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের। এখানে কোন ধরনের প্রযুক্তি ব্যবহার না করেই গোলটি পর্তুগালকে উপহার দেয়া হয়নি। বিপরীতে রাগান্বিত হয়ে রোনাল্ডো তার অধিনায়কের আর্মব্যান্ড মাটিতে ছুঁড়ে মারলে হলুদ কার্ডও দেখেছেন। পরে ইন্সাটাগ্রাম পেজে রোনাল্ডো লিখেছেন, ‘আমি সবসময়ই দেশের জন্য সবকিছু দিতে চেয়েছি। এটা কখনই পরিবর্তিত হবে না। কিন্তু কিছু কিছ কঠিন সময়ের মুখে সব খেলোয়াড়কেই পড়তে হয় যা খুবই দুঃখজনক। বিশেষ করে যখন মনে হয় এই ঘটনার জন্য পুরো জাতি প্রভাবিত হচ্ছে।’
পর্তুগাল কোচ ফার্নান্দো সান্দোস বলেছেন, ‘আমরা গোল করেছিলাম, বলটি লাইন অতিক্রম করার পরেই সেটাও আমাদের দেয়া হয়নি। এই ধরনের ম্যাচে এটা খুবই অপ্রত্যাশিত ও অসম্ভব।’
লিভারপুল স্ট্রাইকার দিয়োগো জোতার প্রথমার্ধের দুই গোলে বেলগ্রেডে পর্তুগাল তিন পয়েন্টের দিকে ভালভাবেই এগিয়ে যাচ্ছিল। কিন্তু নেমাঞ্জা রাডোনিচ দ্বিতীয়ার্ধে খেলতে নেমেই সার্বিয়াকে গোল উপহার দেন। তার এসিস্টেই প্রথম ১৫ মিনিটের মধ্যে আলেক্সান্দার মিট্রোভিচ ও ফিলিপ কোসটিচ দুই গোল করে সার্বিয়াকে সমতায় ফেরায়।
গ্রুপ-ই’তে প্রথম দুই ম্যাচে সমান চার পয়েন্ট অর্জণ করে বেলজিয়ামকে গোল ব্যবধানে পিছনে ফেলে শীর্ষস্থান দখল করেছে চেক প্রজাতন্ত্র। প্রাগের সিনোবো স্টেডিয়ামে লুকাস পোভোডের গোলে ৫০ মিনিটে চেকরা এগিয়ে যায়। দুর্দান্ত এক দুরপাল্লার শটে প্রোভোড চেকদের হয়ে ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক গোল করেন। ১০ মিনিট পর কেভিন ডি ব্রুইনার পাসে লুকাকু গোলরক্ষক টমাস ভাকলিককে পরাস্ত করলে সমতায় ফিরে বেলজিয়াম। গত ১৬ ম্যাচে বেলজিয়ামের জার্সি গায়ে এটি লুকাকুর ১৯তম গোল। ম্যাচ শেষের ১৪ মিনিট আগে রবার্তো মার্টিনেজের দল এগিয়ে যাবার দারুন এক সুযোগ পেয়েছিল। কিন্তু লুকাকুর পাসে ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার ডি ব্রুইনা লো শটে বল পোস্টে লাগান।
ম্যাচ শেষে বেলজিয়ান অধিনায়ক ইয়ান ভারটনগেন বলেছেন, ‘গত মাসে চেক প্রজাতন্ত্রের ম্যাচগুলোর ফলাফলের দিকে তাকালে দেখা যাবে এটি আমাদের জন্য একটি কঠিন ম্যাচ ছিল। তারা দারুন সব সুযোগ তৈরী করেছে, দ্বিতীয় বলগুলোর বেশীরভাগই তারা জয় করেছে। কিন্তু আমাদের ঘরের মাঠে আমরাই বেশী শক্তিশালী।’
গ্রুপ-এ’তে ডাবলিনে আয়ারল্যান্ডকে ১-০ গোলে পরাজিত করে অঘটন ঘটিয়েছে লুক্সেমবার্গ। পুরো ম্যাচে আক্রমনভাগে আয়ারল্যান্ড একেবারেই নিষ্ক্রিয় ছিল। ৮৫ মিনিটে ডিনামো কিয়েভের ফরোয়ার্ড জারসন রডরিগুয়েজের গোলে লুক্সেমবার্গের জয় নিশ্চিত হয়। ১৯৩৪ সালে প্রথমবারের মত বিশ^কাপ বাছাইপর্বে খেলা শুরু করা লুক্সেমবার্গের জন্য এটি বাছাইপর্বে ষষ্ঠ জয়।
এ্যামাস্টারডামে ইয়োহান ক্রুইফ এরিনাতে নেদারল্যান্ড হাজার পাঁচেক দর্শক প্রবেশের অনুমতি দিয়েছিল। আর এতেই অনেকটা উজ্জীবিত হয়ে ওঠে ফ্র্যাং ডি বোয়ারের দল। ৩২ মিনিটে স্টিভেন বারগুইয়ের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। ৬৯ মিনিটে লুক ডি জংয়ের দ্বিতীয়ার্ধের হেডে ডাচদের জয় নিশ্চিত হয়। ম্যাচে ডি জং ও ডেভি ক্লাসেনের দুটি শট পোস্টে লেগে ফেরত আসে। প্রথমবারের মত কাল বাছাইপর্বের ম্যাচে নারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করেছেন ফ্রান্সের স্টিফানি ফ্রাপার্ট। ম্যাচ শেষে ডাচ কোচ ডি বোয়ার বলেছেন, ‘এই ধরনের বাছাইপর্বে গোল ব্যবধান যে কতটা গুরুত্বপূর্ণ তা আমরা জানি। এই জয়টা আমাদের প্রাপ্য ছিল। তবে অন্তত পাঁচ গোল দেয়া উচিত ছিল। আমরা সবকিছু দিয়েই চেষ্টা করেছি।’
নরওয়ে ও জার্মানীর সাথে কাতারে হিউম্যান রাইটসের প্রতি সমর্থন করে নেদারল্যান্ডের খেলোয়াড়রাও কাল ম্যাচের আগে প্রতিবাদ জানিয়েছে।
বিপদজনক নরওয়ের বিপক্ষে কাল ফেনারবাচের মিডফিল্ডার ওজান টুফানের দুই গোলে জয় ছিনিয়ে নিয়েছে তুরষ্ক। টুফানের দুই গোলের মাঝে লিস্টার সেন্টার ব্যাক কাগলার সোয়ানচু এক গোল করেন। বরুসিয়া ডর্টমুন্ডের তরুন তুর্কি আর্লিং ব্রত হালান্ড কাল একেবারেই নিষ্প্রভ ছিলেন। ম্যাচ শেষে সোয়ানচু বলেছেন, ‘গত বছর আমরা ইউরো ২০২০’এর চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জণ করেছি। এবার বিশ^কাপের মূল পর্বে জায়গা করে নেবার জন্য লড়াই করছি। আমরা কাতারে যেতে চাই।’
তিন বছর আগে নিজেদের ঘরের মাঠের বিশ^কাপের কোয়ার্টার ফাইনালিস্ট রাশিয়া স্লোভেনিয়াকে ২-১ গোলে পরাজিত করে গ্রুপ-এইচ’র শীর্ষে উঠে এসেছে। এর আগে প্রথম ম্যাচে রাশিয়া ২০১৮ বিশ^কাপের রানার্স-আপ ক্রোয়েশিয়াকে পরাজিত করে বাছাইপর্বে শুভ সূচনা করেছিল।
ক্রোয়েশিয়া এখনও তাদের সেরা ফর্মের সন্ধানে রয়েছে। রিয়েকাতে বিরতির পাঁচ মিনিট আগে মারিও পাসালিচের হেডে জøাটকো ডালিচের দল সাইপ্রাসকে কোনমতে ১-০ গোলে পরাজিত করে প্রথম পয়েন্ট অর্জন করেছে। ছোট দল মাল্টার সাথে ঘরের মাঠে ২-২ গোলে ড্র করে হতাশ করেছে স্লোভাকিয়া।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

হার দিয়ে টি-টুয়েন্টি সিরিজ শুরু বাংলাদেশের

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমস শুরু ১ এপ্রিল