ভিতরে

জয়পুরহাটে ‘কদমতলী আর্মি ক্যাম্প’ নাটক মঞ্চায়ন

মুক্তিযুদ্ধের নয় মাস ধরে পাকসেনাদের নির্মম নির্যাতনের কাহিনী নিয়ে শনিবার রাত সাড়ে ৮ টায় স্থানীয় সার্কিট হাউস মাঠে ’কদমতলী আর্মি ক্যাম্প’ নাটক মঞ্চস্থ করেছে ঢাকার খেয়ালী নাট্য গোষ্ঠী।
১৯৭১ সালের মুক্তিযুদ্ধ এদেশের প্রতিটি মানুষের অস্তিত্বের সঙ্গে মিশে আছে। ত্রিশ লাখ মানুষের জীবন ও দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে এ দেশ স্বাধীন হয়েছে। মুক্তিযুদ্ধের ভয়াবহতা এবং সেই সময়ের মানুষের দুর্ভোগ ও শত্রুর বিরুদ্ধে অস্ত্র হাতে রুখে দাঁড়াবার ইতিহাস বর্তমান প্রজন্মকে জানাতে বিশেষ ভূমিকা রাখছে এ নাটক। ধর্ম বর্ণ নির্বিশেষে দেশপ্রেমিক মানুষ জীবনকে তুচ্ছ করে দেশমাতৃকাকে মুক্ত করার প্রত্যয়ে পাকিস্তানী বাহিনীর নির্যাতন সহ্য করেছে, যার বাস্তব রুপ দেওয়া হয় এ নাটকে।
নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেন পাকিস্তানী মেজর- আহসানুল হক খোকন, হাবিলদার- তৌহিদে ইলাহী, সৈন্য-মঞ্জুর মামুন লিটু, রাহাত, মাহামিদ, তানভীর ইসলাম, রেজাউর রহমান, মুক্তিযোদ্ধা-শাহীন আহম্মেদ, আবুল বাশার, নয়ন হাওলাদার, শাহাদাত হোসেন, জামান আহমেদ মিঠু, করিম, ফরিদ আহম্মেদ, কাউসার খান, মাওলানা-সাজ্জাদ হোসেন খান শুভ্র, রাম-ইব্রাহিম, রহিম-রুহুল্লাহ কিবরিয়া রবি, কমলা-রানু আরা, চেতনা-রোজিনা আক্তার, পূজা-তাসলিমা জাহান বিথী, ফারজানা-সালমা আক্তার ও অঞ্জলী-ফাহিমা আফরিন ইভা। এ ছাড়াও অন্যান্য চরিত্রে অভিনয় করেন সোনিয়া কবীর, জাকির হোসেন অপু, সহিফা আহম্মেদ, সায়মা জাফরিন ইমু, নাবিল ও জাহিদ। নাটকটির রচনা ও নির্দেশনায় ছিলেন এ কে এ কবীর।
নাটকটি মঞ্চায়নের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিনিয়র জেলা ও দায়রা জজ এম এ রব হাওলাদার, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক মো: শরীফুল ইসলাম, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামীলীগের সভাপতি আরিফুর রহমান, সাধারণ সম্পাদক জাকির হোসেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

‘ইমপোরিয়া’ প্রতিবন্ধী ব্যক্তি ও চাকরি দাতাদের মধ্যে সেতুবন্ধনের কাজ করবে : পলক

ইনজুরির কারণে জার্মান দল থেকে ছিটকে গেলেন সুয়েলে