ভিতরে

প্রধানমন্ত্রী ও মোদীর দ্বিপাক্ষিক আলোচনা অনুষ্ঠিত

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রায় ঘন্টা ব্যাপী আলোচনা এবং একান্ত বৈঠক আজ বিকেলে প্রধানমন্ত্রীর তেজগাওস্থ কার্যালয়ে (পিএমও) অনুষ্ঠিত হয়েছে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক কর্মকর্তা আজ বাসসকে জানান, ‘দুই নেতার আলোচনা শেষ হয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলা দেশের পক্ষে এবং মোদী ভারতীয় পক্ষে আলোচনায় নেতৃত্ব দেন।’
তিনি বলেন, দআলোচনার আগে দুই প্রধানমন্ত্রী একান্তে বৈঠক করেছেন এবং যৌথভাবে ভার্চুয়াল প্ল্যাটফর্মে তাঁদের উপস্থিতিতে কিছু প্রকল্প উদ্বোধন এবং বিভিন্ন সমঝোতা স্মারকের (এমওইউ) স্বাক্ষর করা হয়। এ ব্যাপারে পরে মিডিয়া ব্রিফিং অনুষ্ঠিত হবে বলেও উক্ত কর্মকর্তা জানান।
এরআগে বিকেল ৫টায় নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রীর কার্যালয়ের টাইগার গেটে পৌঁছলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে ফুলের তোড়া দিয়ে অভ্যর্থনা জানান এবং বিকেল ৬টা ২০ মিনিট পর্যন্ত তাঁদের আলোচনা চলে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে দুদিনের সরকারী সফরে বাংলাদেশ সফর করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২৬ মার্চ সকালে ঢাকা আসেন তিনি।
সফরের দ্বিতীয় দিন আজ সকালে নরেন্দ্র মোদী ঢাকা থেকে হেলিকপ্টারে সাতক্ষীরা জেলার শ্যামনগর যান। সেখানে তিনি যশোরেশ্বরী মন্দির পরিদর্শন করেন এবং প্রার্থনা করেন। সেখানকার ধর্মীয় নেতাদের সঙ্গে মতবিনিময় করেন।
এরপর সাতক্ষীরা থেকে হেলিকপ্টারে টুঙ্গীপাড়ায় যান নরেন্দ্র মোদী। গোপালঞ্জের টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সমাধিতে পুস্পস্তবক অর্পণের পর বঙ্গবন্ধুর সমাধি সৌধ পরিদর্শন করেন নরেন্দ্র মোদী। এরপর বঙ্গবন্ধু ভবনের পাশে একটি বুকুল গাছের চারা রোপণ করেন তিনি।
টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ছিলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা এবং বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহানা।
টুঙ্গীপাড়া থেকে নরেন্দ্র মোদী মতুয়া স¤প্রদায়ের মন্দির পরিদর্শনে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দি ঠাকুর বাড়িতে যান। সেখানে ভারতের প্রধানমন্ত্রী ওড়াকান্দির হরিচাঁদ ঠাকুর ও গুরুচাঁদ ঠাকুরের মন্দিরে পূজা অর্চনা করেন এবং মতুয়া নেতাদের সঙ্গে মতবিনিময় করেন।
এর আগে সফরের প্রথম দিনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাভারের স্মৃতিসৌধে বাংলাদেশের মুক্তিযুদ্ধে শহীদের প্রতি শ্রদ্ধা জানান এবং রাজধানীর প্যারেড স্কয়ারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেন। ২৬ মার্চ রাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে যৌথভাবে ঢাকায় ‘বঙ্গবন্ধু-বাপু ডিজিটাল এক্সিবিশন’-এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সফররত ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বাংলাদেশ-ভারত বিশ্বে শান্তি দেখতে চায় : ওড়াকান্দিতে নরেন্দ্র মোদি

শেখ হাসিনা এবং নরেন্দ্র মোদী’র ৫টি প্রকল্পের যৌথ উদ্বোধন