ভিতরে

তুরষ্কের কাছে পরাজিত নেদারল্যান্ড, ইউক্রেনের সাথে জিততে পারলো না ফ্রান্স

২০২২ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের প্রথম ম্যাচেই বড় পরাজয়ের স্বাদ পেয়েছে নেদারল্যান্ড। বুধবার তুরষ্কের কাছে ৪-২ গোলে বিধ্বস্ত হয়েছে ডাচরা। এদিকে আঁতোয়ান গ্রীজম্যানের দুর্দান্ত গোল সত্বেও ইউক্রেনের সাথে ড্র নিয়ে সন্তুষ্ট থাকতে হয়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে। আরেক ম্যাচে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত ওয়েলসকে পরাজিত করেছে বেলজিয়াম।
ইউরোপীয়ান চ্যাম্পিয়ন পর্তুগাল আজারবাইজানের বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় তুলে নিয়েছে। কিন্তু ২০১৮ সালের রানার্স-আপ ক্রোয়েশিয়া স্লোভেনিয়ার বিপক্ষে ১-০ গোলের পরাজয় দিয়ে বাছাইপর্বের মিশন শুরু করেছে।
ইস্তাম্বুলে বুরাক ইয়েলমাজের দুই গোল ও হাকান কালনহানগ্লুর এক গোলে বিরতির পরপরই ৩-০ গোলে এগিয়ে গিয়েছিল স্বাগতিক তুরষ্ক। যদিও বদলী খেলোয়াড় ডেভি ক্লাসেন ও লুক ডি জংয়ের দুই গোলে ফ্র্যাংক ডি বোয়ারের দল আশা খুঁজে পায়। ৮১ মিনিটে ইয়েলমাজের দুর্দান্ত ফ্রি-কিকে হ্যাটট্রিক পূরণের পাশাপাশি তুরষ্কের দুর্দান্ত জয় নিশ্চিত হয়। গ্রুপ-জি থেকে দুই ফেবারিটের লড়াইয়ে তুরষ্কই শেষ পর্যন্ত এগিয়ে গেল।
ম্যাচ শেষে ডাচ বস ডি বোয়ার বলেছেন, ‘খুবই হতাশাজনক পারফরমেন্স। তারা আজ সবদিক থেকেই আমাদেরকে পিছনে ফেলেছে।‘
এই পারফরমেন্সের মাধ্যমে নেদারল্যান্ডের বিশ^্কাপ বাছাইপর্বের মিশনটা মোটেই ভালভাবে শুরু হলোনা। ২০১৬ সালের ইউরো কিংবা ২০১৮ সালের বিশ^কাপের মূল পর্বে খেলতে না পারা নেদারল্যান্ড এবার অন্তত কিছু সাফল্যের আশায় মাঠে নেমেছিল। কিন্তু ২০২০ ইউরোর আগে দলের এই পারফরমেন্স নি:সন্দেহে বেশ হতাশাজনক।
ঘরের মাঠ স্তাদে ডি ফ্রান্সে ইউক্রেনের সাথে শেষ পর্যন্ত ১-১ গোলের ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বিশ^ চ্যাম্পিয়ন ফ্রান্সকে। ১৯ মিনিটে বক্সের বাইরে থেকে গ্রীজম্যানের কোনাকুনি কার্লিং শটে এগিয়ে যায় স্বাগতিকরা। কিন্তু ৫৭ মিনিটে প্রিস্টন কিম্পেম্বের আত্মঘাতি গোলে ইউক্রেন সমতায় ফিরে। পিএসজির এই ডিফেন্ডার ম্যাচের শেষের দিকে নিজের ভুলের প্রতিদান দেবার সুযোগ পেয়েছিল। কিন্তু তার হেড ইউক্রেনিয়ান গোলরক্ষক জর্জি বুশান দারুন দক্ষতায় রুখে দিলে জয় পাওয়া হয়নি ফ্রান্সের। ম্যাচ শেষে ফরাসি কোচ দিদিয়ের দেশ্যম বলেছেন, এই ধরনের প্রতিপক্ষের বিপক্ষে আমাদের আরো বেশী দক্ষ ও আক্রমনাত্মক হওয়া উচিত ছিল। বাছাইপর্বের মিশনটা বেশ দীর্ঘ, কিন্তু আবার এতটাও নয়যে একবার ম্যাচ হাতছাড়া হয়ে গেলে সেটা আবারো ফেরত আসবে।
গ্রুপ-ডি‘র আরেক ম্যাচে ফিনল্যান্ড ও বসনিয়া এন্ড হার্জেগোভেনিয়ার মধ্যকার ম্যাচটি ২-২ গোলে ড্র হয়েছে।
বিশ^ র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে থাকা বেলজিয়াম পিছিয়ে পড়েও ওয়েলসকে ৩-১ গোলে পরাজয়ের মধ্য দিয়ে বাছাইপর্ব শুরু করেছে। লুভেনে ১০ মিনিটে হ্যারি উইলসনের গোলে সফরকারী ওয়েলস এগিয়ে যায়। কিন্তু ২২ ও ২৮ মিনিটে কেভিন ডি ব্রুইনা ও থ্রোগান হ্যাজার্ডের গোলে দারুনভাবে ম্যাচে ফিরে আসে বেলজিয়াম। ৭৩ মিনিটে দলের রেকর্ড গোলদাতা রোমেলু লুকাকু স্পট কিক থেকে রেড ডেভিলসদেও জয় নিশ্চিত করেন। ওয়েলসের কাছে ২০১৬ সালের ইউরোর কোয়ার্টার ফাইনালে পরাজয়ের অনেক মধুর প্রতিশোধই নিল বেলজিয়াম।
ম্যাচ শেষে উইঙ্গার থ্রোগান হ্যাজার্ড বলেছেন, ‘ঘরের মাঠে এই জয়টা বেশ গুরুত্বপূর্ণ ছিল। বাছাইপর্বে জয় দিয়ে শুরু করাটা সবসময়ই দারুন এক অনুভূতি। প্রথম ১৫ মিনিটে আমরা অবশ্য বেশ ভীত ছিলাম।‘
এই জয়ের পরেও রবার্তো মার্টিনেজের দল গ্রুপ-ই টেবিলের দ্বিতীয় স্থানে রয়েছে। নিরপেক্ষ ভেন্যু পোল্যান্ডে এস্তোনিয়াকে ৬-২ গোলে বিধ্বস্ত করে এই গ্রুপের শীর্ষে অবস্থান করছে চেক প্রজাতন্ত্র। ওয়েস্ট হ্যাম মিডফিল্ডার টমাস সুচেক ম্যাচে হ্যাটট্রিক করেছেন।
তুরিনে গ্রুপ-এ‘র প্রথম ম্যাচে আজারবাইজানের বিপক্ষে নিজেদের সেভাবে মেলে ধরতে পারেনি ক্রিস্টিয়ানো রোনাল্ডোর পর্তুগাল। ৩৭ মিনিটে মাকসিম মেদভেদেভের আত্মঘাতি গোলে যদিও পর্তুগালের জয় নিশ্চিত হয়। ১০২ আন্তর্জাতিক গোলের মালিক রোনাল্ডো অবশ্য ইরানিয়ার আলি দাইয়ের সর্বকালের সর্বোচ্চ ১০৯ গোলের রেকর্ড স্পর্শ করার পথে এগিয়ে যেতে কাল সফল হননি।
ম্যাচ শেষে পর্তুগীজ কোচ ফার্নান্দো সান্তোস বলেছেন, ‘ম্যাচটি আমাদের নিয়ন্ত্রনে ছিল। আমাদের শেষটা আরো ভাল হওয়া উচিত ছিল। কিন্তু আত্মঘাতি গোল দিয়ে হলেও শেষ পর্যন্ত জয় নিশ্চিত হয়েছে। হতে পারে আমাদের আরো গোল করা উচিত ছিল।‘
পর্তুগালের গ্রুপ প্রতিদ্বন্দ্বী সার্বিয়া বদলী খেলোয়াড় আলেক্সান্দার মিট্রোভিচের দুই গোলে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত আয়ারল্যান্ডকে ৩-২ গোলে পরাজিত করেছে।
তারকা স্ট্রাইকার আর্লিং ব্রট হালান্ডের নরওয়ে গ্রুপ-জি‘র প্রথম ম্যাচে জিব্রালটারকে ৩-০ গোলে পরাজিত করে তুরষ্ককে পিছনে ফেলে শীর্ষস্থানে অবস্থান করছে। এদিকে ২০১৮ সালের কোয়ার্টার ফাইনালিস্ট রাশিয়া ঘরের মাঠে মাল্টাকে ৩-১ গোলে বিধ্বস্ত করেছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

জয় দিয়ে শুরু করলো চট্টগ্রাম

সাবেক সভাপতি ব্লাটারের নিষেধাজ্ঞা ২০২৮ সাল পর্যন্ত বাড়িয়েছে ফিফা