ভিতরে

নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সচেতনতা তৈরিতে মন্ত্রণালয়কে স্থায়ী কমিটির পরামর্শ

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভায় নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সামষ্টিক সচেতনতা তৈরিতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে মন্ত্রণালয়কে পরামর্শ দেয়া হয়েছে।
কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ পরামর্শ দেয়া হয়।
বৈঠকে কমিটি সদস্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা, মোঃ শাহজাহান মিয়া, মোঃ আব্দুল আজিজ, সৈয়দা রাশিদা বেগম, সাহাদারা মান্নান এবং বেগম কানিজ ফাতেমা আহমেদ অংশগ্রহণ করেন।
বৈঠকে জয়িতা ফাউন্ডেশনের কার্যক্রম এবং ‘বাল্যবিবাহ ও জেন্ডারভিত্তিক সহিংসতা প্রতিরোধ’ সাব কমিটি কর্তৃক প্রস্তাবিত “পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন, ২০১০” আইন এবং এর বিধিমালা সংশোধন সম্পর্কিত খসড়া প্রতিবেদন নিয়ে আলোচনা হয়।
কমিটির পক্ষ থেকে সুবিধাজনক সময়ে জয়িতা ফাউন্ডেশনের কার্যক্রম পরিদর্শনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।
“পারিবারিক সহিংসতা (প্রতিরোধ ও সুরক্ষা) আইন, ২০১০” আইন এবং এর বিধিমালা সংশোধন করে উল্লেখিত আইনটি আরও কার্যকরী ও নারীবান্ধব করার লক্ষ্যে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকারের নেতৃত্বাধীন গঠিত জনসংখ্যা ও উন্নয়ন সম্পর্কিত সংসদ সদস্যদের এসোসিয়েশন (বিএপিপিডি) এর আওতায় বাল্যবিবাহ প্রতিরোধ ও জেন্ডার ভিত্তিক সহিংসতা প্রতিরোধ সাব কমিটি উপরে উল্লেখিত আইনের বিধিমালা পর্যালোচনা করে এবং সভায় উপস্থাপন করে। উপস্থাপিত বিধিমালা যেহেতু অধিকতর কার্যকরী এবং নারীবান্ধব, তাই কমিটি থেকে প্রস্তাবিত বিধিমালা গ্রহন করে প্রয়োজনীয় সংশোধন করার সুপারিশ করা হয়।
কমিটির পূর্ববর্তী সভাগুলোর অনিষ্পন্ন সিদ্ধান্ত সমূহ দ্রুত নিষ্পন্ন করার সুপারিশ করা হয়।
মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, জয়িতা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালকসহ সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বিএসএমএমইউয়ে জাতীয় দিবস এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে কর্মসূচি

র‌্যাব ফোর্সেস’র উৎকর্ষতা সাধনে সরকার বহুমাত্রিক কর্মপরিকল্পনা গ্রহণ করেছে : প্রধানমন্ত্রী