ভিতরে

অস্ট্রেলিয়ায় বন্যার পানি কমার পর দীর্ঘ পরিচ্ছন্ন প্রচেষ্টা শুরু

অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে বন্যার পানি নেমে যাওয়ায় ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি, ধ্বংসাবশেষের স্তুপ এবং কর্দমাক্ত রাস্তাগুলি জেগে উঠেছে। বন্যায় ক্ষতিগ্রস্থ বাসিন্দারা বৃহস্পতিবার ব্যাপক পরিচ্ছন্নতা প্রচেষ্টা শুরু করেছে।
বৃষ্টিসহ মেঘ কেটে যাওয়ায় অবশেষে সেখানে নীল আকাশ দেখা দিয়েছে। অস্ট্রেলিয়ার সর্বাধিক জনবহুল রাজ্য নিউ সাউথ ওয়েলসে হাজার হাজার লোক ঘরবাড়ি পূর্বাবস্থায় ফিরিয়ে আনায় ও ক্ষয়ক্ষতির মূল্যায়নে রাজ্যে ফিরে এসেছে।
বন্যার ফলে এ অঞ্চলে দু’জনের প্রাণহানি ও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। মুষলধারে বর্ষণে শহরগুলি ডুবে গেছে, চাষের জমির ধ্বংস সাধিত হয়েছে। হতাশাগ্রস্থ জনপদগুলির সহযোগিতায় দুর্ভোগ লাঘবে কয়েক‘শ সেনা, স্বেচ্ছাসেবক দমকলকর্মী বহুবিধ প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তারাচেইনসো ব্যবহার করে রাস্তা থেকে কাদা খনন এবং সম্পত্তি থেকে ধ্বংসাবশেষ সরিয়ে ফেলার প্রচেষ্টা চালাচ্ছে।
বিস্তীর্ণ বন্যাঞ্চল জুড়ে, বহু সম্প্রদায় নদী প্লাবনে এলাকা থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে এবং প্রায় ২০ হাজার লোকের ঘরে ফেরা এখনও নিরাপদ নয়।
সহস্রাধিক ঘরবাড়ি ও ব্যবসা-বাণিজ্যের ব্যাপক ক্ষয়ক্ষতি সাধিত হয়েছে। কিছু উপকূলীয় অঞ্চলে এক সপ্তাহে এক মিটার (তিন ফুট) বৃষ্টিপাত হয়েছে। যা সাধারণ বার্ষিক বৃষ্টিপাতের দুই তৃতীয়াংশের সমতুল্য।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

১৯৭১ সালের ২৫ শে মার্চ ভয়াল কালো রাতের গণহত্যায় শহীদদের স্মৃতির উদ্দেশ্যে প্রদীপ প্রোজ্জ্বলন।

জয় দিয়ে শুরু করলো চট্টগ্রাম