ভিতরে

নানা শঙ্কা কাটিয়ে শুরু হচ্ছে বিশ্বকাপ বাছাইপর্বের ইউরোপীয় অঞ্চলের ম্যাচ

করোনা মহামারিতে থমকে যাওয়া বিশ্ব ধীরে ধীরে শঙ্কা কাটিয়ে নতুন স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে। বিশ্ব ক্রীড়াঙ্গনও তার ব্যতিক্রম নয়। যদিও করোনা মহামারির এক বছর অতিক্রম হলেও বিশ্ব কোন দেশই এখনো শঙ্কামুক্ত নয়। কিন্তু এর মধ্যেও সব শঙ্কাকে দুরে ঠেলে এই মহামারির বিরুদ্ধে মানুষ নিত্য লড়াই চালিয়ে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় চলতি সপ্তাহ থেকে ইউরোপে শুরু হতে যাচ্ছে ৫৫ জাতির বিশ^কাপ বাছাইপর্বের মিশন। ২০২২ কাতার বিশ^কাপকে সামনে রেখে করোনভাইরাসের কারনে দক্ষিণ আমেরিকা ও এশিয়া আপাতত এই বাছাইপর্ব বন্ধ রাখতে বাধ্য হলেও অবশেষে ইউরোপে তা শুরু হতে যাচ্ছে।
বুধবার থেকে ১০টি ইউরোপীয়ান গ্রুপের এই বাছাইপর্ব শুরু হবে। আট দিনে সর্বমোট ৭৫টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ইউরোপীয়ান চ্যাম্পিয়নশীপের কারনে জুনে বাছাইপর্ব বন্ধ থাকার কারনে কিছু কিছু দেশকে প্রথম ধাপে তিনটি করে ম্যাচ খেলতে হবে।
এখনো পর্যন্ত ভ্রমন ও কোয়ারেন্টাইন বিধি নিষেধের কারনে ইউরোপীয়ান অঞ্চলের কোন ম্যাচই বাতিল করা হয়নি। জার্মান ভিত্তিক কোন খেলোয়াড়ই ভ্রমন জটিলতায় পড়েননি। যে কারনে রবার্ট লিওয়ানদোস্কি পোল্যান্ডের হয়ে ইংল্যান্ডে ও ডেভিড আলাবা অস্ট্রিয়ার হয়ে স্কটল্যান্ডে ঠিকই খেলতে যাচ্ছেন।
মহামারি চলমান থাকায় বেশীরভাগ ম্যাচই হবে দর্শকশুন্য স্টেডিয়ামে। যে কারনে ঘরের মাঠের সুবিধা অনেক দলই এবার উপভোগ করতে পারছেনা। তার উপর মহামারির কারনে কিছু কিছু দেশ নিজ ঘরের বাইরে নিরপেক্ষ ভেন্যুতে ম্যাচ আয়োজনে বাধ্য হয়েছে। ক্রিস্টিয়ানো রোনাল্ডো পর্তুগালের ঘরের মাঠে খেলতে পারছেনা। তবে তিনি পরিচিত মাঠ ইতালির তুরিনে অনুষ্ঠিত ম্যাচে অংশ নিবেন। বুধবার আজারবাইজানের বিপক্ষে বাছাইপর্বের প্রথম ম্যাচটির জন্য জুভেন্টাসের স্টেডিয়ামটি বেছে নিয়েছে পর্তুগাল ।
বরুশিয়া ডর্টমুন্ডের নরওয়েজিয়ান তারকা আর্লিং ব্রট হালান্ডকেও নিরপেক্ষ ভেন্যুতে খেলতে হবে। শনিবার তুরষ্কের বিপক্ষে হোম ম্যাচটির জন্য নরওয়ে স্প্যানিশ শহর মালাগাকে বেছে নিয়েছে। বুধবার আরেক ম্যাচে এস্তোনিয়া পোলিশ শহর লুবলিনে চেক প্রজাতন্ত্রকে আতিথ্য দিবে।
বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স তাদের পূর্নশক্তি নিয়েই বাছাইপর্ব খেলতে যাচ্ছে। দলে রয়েছে মৌসুমে সেরা ফর্মে থাকা তরুণ তুর্কি কিলিয়ান এমবাপ্পে। পিএসজির এই তারকা মাত্র ২২ বছর বয়সে ফরাসি লিগে ক্যারিয়ারের শততম গোলের কৃতিত্ব দেখিয়েছেন। রোববার লিঁওর বিপক্ষে জোড়া গোল করে তিনি এই কৃতিত্ব অর্জন করেন। বার্সেলোনার বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগে তার হ্যাটিট্রকটি ছিল এ মৌসুমে সেরা সাফল্য। শেষ সাত ম্যাচে এমবাপ্পে করেছেন ১০ গোল। আক্রমনভাগে এমবাপ্পের সাথে জুটি বেঁধে নামবেন কোচ দিদিয়ের দেশ্যমের ফেবারিট অলিভার গিরুদ। যদিও এবার চেলসির হয়ে গিরুদ খুব একটা ফর্মে নেই। বুধবার ইউক্রেনের বিপক্ষে বিশ^কাপ বাছাইপর্বের মিশন শুরু করবে ফ্রান্স।
আন্তর্জাতিক অবসর ভেঙ্গে চার বছর পর জাতীয় দলে ফিরেছেন সুইডিশ অভিজ্ঞ স্ট্রাইকার জ্লাটান ইব্রাহিমোভিচ। ৩৯ বছর বয়সী এই ইন্টার মিলান তারকা ২০১৬ সালের ইউরোর পর প্রথমবারের মত সুইডেনর জার্সি গায়ে মাঠে নামতে যাচ্ছেন।
দুর্দান্ত ফর্মে থাকা আক্রমনভাগ নিয়ে ইংলিশ কোচ গ্যারেথ সাউথগেট আত্মবিশ^াসী হতেই পারেন। হ্যারি কেনের সাথে সাউথগেটের এই তালিকায় আছেন মার্কোস রাশফোর্ড, রাহিম স্টার্লিং, ফিল ফোডেন ও তরুণ দুই উঠতি তারকা বুকায়ো সাকা ও জেসি লিঙ্গর্ডি। সান মারিনো, আলবেনিয়া ও পোল্যান্ডের বিপক্ষে এই স্ট্রাইকাররাই পার্থক্য গড়ে দিতে পারেন। যদি এবার ইনজুরির কারণে খেলা হচ্ছেনা জ্যাক গ্রীলিশ ও জ্যাডন সানচোর।
বাছাইপর্বে কোচ জোয়াকিম লো’র অধীনে এটাই সর্বশেষ পর্ব জার্মানীর। সেপ্টেম্বরে নতুন কোচের অধীনে বাছাইপর্ব খেলতে মাঠে নামবে সাবেক বিশ^ চ্যাম্পিয়নরা। ২০১৪ সালে লো’র অধীনে বিশ^কাপ জয় করেছিল জার্মানী। ২০২০ ইউরো চ্যাম্পিয়নশীপের পরেই জুলাইয়ে জার্মানীর সাথে সম্পর্ক শেষ হতে যাচ্ছে লো’র। তার অধীনে এবার দীর্ঘদিন পরে জাতীয় দলে ফিরেছেন ৩৩ বছর বয়সী অভিজ্ঞ থমাস মুলার।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বেলজিয়াম দলে যোগ দিচ্ছেন লুকাকু

বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হারিয়ে জয় দিয়ে সিরিজ শুরু ভারতের