ভিতরে

নিরাপদ পানি সরবরাহে প্রতিটি জেলায় পানি পরীক্ষাগার নির্মাণ করা হচ্ছে : এলজিআরডি মন্ত্রী

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, দেশে মানুয়ের জন্য নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করতে প্রতিটি জেলায় একটি করে পানি পরীক্ষাগার নির্মাণ করা হচ্ছে।
তিনি আজ রাজধানীর একটি হোটেলে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উদ্যোগে বিশ্ব পানি দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি।
এছাড়াও সভায় ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খান, ওয়াটার এইডের কান্ট্রি ডিরেক্টর হাসিন জাহান, বিশ্বস্বাস্থ্য সংস্থা ও ইউনিসেফের প্রতিনিধি ও বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত প্রমূখ বক্তব্য রাখেন।
এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর এমিরেটাস ড. আইনুন নিসাত।
তাজুল ইসলাম বলেন, মানুষের কাছে যে পানি সরবরাহ করা হবে সে পানির গুণগত মান ঠিক আছে কি না, পানির মধ্যে প্রয়োজনীয় উপাদান ছাড়া ক্ষতিকর বস্তু আছে কি না, তা পরীক্ষা করে মানুষের কাছে পৌঁছে দিতেই এই পরীক্ষাগার প্রতিষ্ঠা করা হচ্ছে।
তিনি বলেন, আমরা প্রয়োজন-অপ্রয়োজনে প্রচুর পানি অপচয় করে থাকি। পানির ব্যবহারে আমাদের আরো সচেতন হতে হবে।
তাজুল বলেন, দেশে ব্যাপক অর্থনৈতিক উন্নয়নের জন্য প্রচুর শিল্প-কলকারখানা প্রতিষ্ঠিত হচ্ছে। তাই স্বাভাবিকভাবেই পানির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে।
তিনি বলেন, আমরা যদি সামগ্রিকভাবে পানির ব্যবহারে সতর্ক না হই তাহলে পানির তীব্র সংকট দেখা দিতে পারে।
তিনি বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা(এসডিজি) ২০৩০ অনুযায়ী দেশে ভূপৃষ্ঠের পানির ব্যবহার ৭০ শতাংশে উন্নীত করার লক্ষ্যমাত্রা নির্ধারণ করা থাকলেও এর আগেই আমরা লক্ষ্যে পৌঁছে যাব।
ভূগর্ভস্থ পানির ব্যবহার বৃদ্ধি পাওয়ায় পানির স্তর অনেক নিচে নেমে যাওয়ায় বিভিন্ন ধরনের সমস্যা তৈরি হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, শহর-নগর এবং প্রত্যন্ত গ্রামাঞ্চলে নিরাপদ পানি পৌঁছে দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।
তিনি বলেন, দেশের প্রতিটি মানুষের নিকট পানি সরবরাহ সহ অন্যান্য মৌলিক চাহিদা থেকে বঞ্চিত রেখে উন্নয়নের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছা সম্ভব নয়। দেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত সমৃদ্ধ বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে হলে সকলকে উন্নয়নের সুফলের অন্তভূক্ত করতে হবে।
স্বপন ভট্টাচার্য্য বলেন, সরকার দেশের উন্নত পানি সরবরাহ, স্যানিটেশন এবং স্বাস্থ্যবিধি অর্জনের জন্য নিরলসভাবে কাজ করছে।
তিনি আরো বলেন, সরকার টেকসই পানি ব্যবস্থাপনার মাধ্যমে জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় সক্ষম হবে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

আধুনিক প্রযুক্তি ব্যবহার করে আবহাওয়া অধিদপ্তর জনগণকে নির্ভুলভাবে পূর্বাভাস দিতে সক্ষম হবে : রাষ্ট্রপতি

ব্রিটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে শুভেচ্ছা জানিয়েছেন