ভিতরে

বইমেলায় আজ নতুন বই এসেছে ৮১টি

অমর একুশে বইমেলায় ৮টি গল্প, ১১টি উপন্যাস, ২টি ইতিহাস, ২৩টি কবিতা ও ৪টি জীবনীসহ নতুন বই এসেছে ৮১টি।
আজ রোববার বইমেলার চতুর্থ দিন শুরু হয় বিকেল ৩ টায়। বিকেল ৪ টায় মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্বাধীনতার সুবর্ণজয়ন্তী: স্বাধীন বাংলা বেতারকেন্দ্র’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক নিরঞ্জন অধিকারী।
নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদারের সভাপতিত্বে আলোচনায় কল্যাণী ঘোষ, বুলবুল মহলানবীশ এবং আশরাফুল আলম অংশগ্রহণ করেন।
প্রাবন্ধিক বলেন,বাংলাদেশের স্বাধীনতা অর্জন ও মুক্তি-সংগ্রামের ক্ষেত্রে ‘স্বাধীন বাংলা বেতারকেন্দ্র’ বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এর মাধ্যমে বিশ্ববাসী জানতে ও বুঝতে পেরেছেন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের যৌক্তিকতা, কর্মকা- ও মুক্তিযুদ্ধের বার্তা। দেশবাসীরা আশ্বস্ত হয়েছেন এই ভেবে যে, স্বাধীনতা সংগ্রাম চলছে; তরুণরা উদ্বুদ্ধ হয়ে দলে দলে মুক্তিযোদ্ধা হিসেবে অংশগ্রহণ করেছে।
তিনি বলেন, দেশের স্বাধীনতাকামী জনগণ ও বিশ্ববাসীর জন্য ইতিবাচক বিশ্ব জনমতের জন্য স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বস্তুত ‘স্বাধীন বাংলা বেতারকেন্দ্র’ বাংলাদেশের ইতিহাসের এক অবিচ্ছেদ্য অংশ।
আলোচকবৃন্দ বলেন,বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের গৌরবময় ইতিহাসের সঙ্গে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের নাম ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। পাকিস্তানি হানাদারদের বর্বরতার চিত্র বিশ্ববাসীর সামনে তুলে ধরার ক্ষেত্রে ‘স্বাধীন বাংলা বেতারকেন্দ্র’ গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে। পাশাপাশি মুক্তিযুদ্ধের জরুরি তথ্য পরিবেশন ও বঙ্গবন্ধুর বাণী-সহ দেশাত্মবোধক গান, গণসংগীত, কবিতা, নাটক ও নানা উদ্দীপনামূলক অনুষ্ঠান প্রচারের মাধ্যমে মুক্তিকামী জনগণ ও অকুতোভয় মুক্তিযোদ্ধাদের উদ্ধুদ্ধ করেছে। দেশপ্রেমে উদ্বুদ্ধ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীরা তাদের শাণিত শব্দকে হাতিয়ার করে হয়ে উঠেছিলেন মুক্তিযুদ্ধের এক একজন শব্দসৈনিক।
‘আজ লেখক বলছি’ অনুষ্ঠানে নিজেদের বই নিয়ে আলোচনা করেন মুম রহমান, মন্দিরা এষ এবং বিধান রিবেরু।
আগামীকাল সোমবার অমর একুশে বইমেলার পঞ্চম দিন। এদিন মেলা চলবে বিকেল ৩টা থেকে রাত ৯ টা পর্যন্ত।
বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী : বাংলাদেশের মুক্তিযুদ্ধের সাহিত্য শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করবেন তারেক রেজা। আলোচনায় অংশগ্রহণ করবেন নাসির আহমেদ, খালেদ হোসাইন এবং মিনার মনসুর। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কবি অসীম সাহা।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি রোধে ডিজিটাল আর্কাইভ নির্মাণ করা হবে : পলক

অবৈধভাবে বিদেশি কর্মী নিয়োগকারী প্রতিষ্ঠানকে জরিমানা ও কর সুবিধা বাতিলের প্রস্তাব