ভিতরে

এবার ওয়েলস বিশ্ববিদ্যালয়ে বঙ্গবন্ধুকে নিয়ে নাটক

যুক্তরাজ্যের প্রথম সারির ওয়েলস বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপন করছে এপিক মনোলগ ‘আমি শেখ মুজিব’ শিক্ষা কার্যক্রমে অন্তর্ভুক্তির মাধ্যমে।
ওয়েলস বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের অংশ হিসেবে আনিসুর রহমানের লেখা এপিক মনোলগ ‘আমি শেখ মুজিব’ সৃজনশীল লেখালেখি এবং নাট্যকলার শিক্ষার্থীরা ২০২১ শিক্ষাবর্ষে নাটকটি পড়বে এবং নাট্য প্রযোজনার জন্য পাঠ পর্যালোচনা করবে। এর অংশ হিসেবে সৃজনশীল লেখালেখি ও নাট্যকলা বিভাগে বক্তৃতা প্রদানের জন্যে এবছর সেপ্টেম্বরে আনিসুর রহমানকে আমন্ত্রণ জানানো হয়েছে।
এ প্রসঙ্গে সৃজনশীল লেখালেখির শিক্ষক ও নাটকটির ইংরেজি সংস্করণের সম্পাদক ডমিনিক উইলিয়ামস বলেন, নাটকটির কাঠামো বা উপস্থাপনা হিসেবে সচেতনতা এবং বিবেকের ¯্রােতে পরিণত হয়। আনিসুর সময়ের ধারণাকে উপজীব্য করেন। প্রায় পুরো মনোলগটি বর্তমানকালে বিবৃত। এই বর্তমান কাল শেখ মুজিবের কারাগারের সময়, তাঁর শৈশবকালের; এটি পাঠকের দৃষ্টিভঙ্গির এতটাই সমসাময়িক- যা একই সঙ্গে হয়ে ওঠে বর্তমান ও ভবিষ্যতের।
বঙ্গবন্ধুর দীর্ঘ পথ পরিক্রমায় তাঁর মনের কি অবস্থা, তা কিছুটা ঘটনা পরস্পরায়, কিছুটা কল্পনায়, গদ্যে পদ্যে মিলিয়ে লেখা এপিক মনোলগ ‘আমি শেখ মুজিব’। মহাকাব্য ও মঞ্চনাটকের বৈশিষ্ট্য অক্ষুন্ন রেখে স্বগত সংলাপটিতে ভারতবর্ষের বিশ শতকের ইতিহাসের ঘটনাক্রম এবং বাংলাদেশের জন্মের গল্প উপজীব্য হয়েছে বলে জানিয়েছেন লেখক আনিসুর রহমান। তিনি জানান, মহাকাব্যের নায়ক বঙ্গবন্ধুর প্রয়াণের মধ্য দিয়ে স্বগত সংলাপটি শেষ হয়েছে।
এপিক মনোলগটির মূল বাংলা ভাষ্য বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আর্টস বিভাগ ২০১৬ সালে প্রথম প্রকাশ করে। বাংলাদেশের অনন্যা প্রকাশনী পরে এটি বই আকারে প্রকাশ করে। ইতোমধ্যে এপিক মনোলগটি কয়েকটি ভাষায় অনূদিত হয়েছে, নাট্যকলার পাঠ্যসূচিত অন্তর্ভুক্ত হয়েছে, মঞ্চায়িত হয়েছে।
নির্দিষ্ট করে উল্লেখ করা যায়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, কেনিয়ার কিসি বিশ্ববিদ্যালয়, সুইডেনের লুন্দ বিশ্ববিদ্যালয় এবং বিকস একেডেমিসহ নানা প্রতিষ্ঠানের পাঠ্যসূচি আর সেমিনার কার্যক্রমে অন্তর্ভুক্ত হয়েছে।
‘আমি শেখ মুজিব’ বইটির ইংরেজি সংস্করণ ইউরোপ এবং আমেরিকা থেকে প্রকাশিত হচ্ছে এ মাসেই। সুইডেনের নামকরা প্রকাশনা প্রতিষ্ঠান স্মক্কাডল থেকে এপিক মনোলগটির সুইডিশ সংস্করণ প্রকাশিত হয় গতবছর। এই সংস্করণে প্রচ্ছদে ব্যবহৃত বঙ্গবন্ধুর প্রতিকৃতি এঁকেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডিন চিত্রশিল্পী নিসার হোসেন।
সুইডিশ লেখক সংঘের পরিচালনা পরিষদের সদস্য, এপিক মনোলগটির লেখক, ১৯৭৮ সালে টাঙ্গাইলের মধুপুরের দিগরবাইদ গ্রামে জন্ম নেওয়া আনিসুর পড়ালেখা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় ও স্টকহোম বিশ্ববিদ্যালয়ে ভাষা, সাহিত্য, ইতিহাস, চলচ্চিত্র, নাটক ও সুইডেনের দূরদর্শন সংস্কৃতি নিয়ে।
আনিসুরের লেখা ইংরেজি, সুইডিশ, নেপালি, নরওয়েজিয়ান, ড্যানিশ, স্প্যানিশ, জর্জিয়ান, সার্বিয়ান, তুর্কি, সুয়াহিলি, আর্মেনিয়, ফার্সিসহ নানা ভাষায় অনূদিত ও সমাদৃত হয়েছে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

জয়দেবপুরের প্রথম সশস্ত্র প্রতিরোধ বার্ষিকীতে বঙ্গবন্ধু নিজ হাতে লিখে বাণী দেন

আগামীকাল বা’দ জুমা দেশের সকল মসজিদে বিশেষ মোনাজাত হবে