ভিতরে

রেকর্ড গড়া ম্যাচে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো ম্যান সিটি

দ্বিতীয় লেগে সহজ জয়ে উয়েফা চ্যাম্পিয়নস ফুটবল লিগের কোয়ার্টারফাইনালে উঠলো ইংলিশ ক্লাব ম্যানচেষ্টার সিটি। গত রাতে দ্বিতীয় লেগের ম্যাচে ম্যান সিটি ২-০ গোলে হারায় বরুশিয়া মনচেনগ্লাডবাখকে। প্রথম লেগেও ২-০ গোলে জিতেছিলো ম্যান সিটি। তাই দুই লেগ মিলিয়ে ৪-০ গোলের জিতে শেষ আটের নাম লেখায় ম্যান সিটি।
এই ম্যাচে দুই গোলে চলমান মৌসুমে সব টুর্নামেন্ট মিলিয়ে ১শ গোল পূর্ণ করলো ম্যানচেষ্টার সিটি। গেল আট মৌসুমে সব টুর্নামেন্ট মিলিয়ে ১শ গোল করেছিলো ম্যান সিটি। টানা নয় মৌসুম ১শ গোল করার রেকর্ডটা ম্যানচেষ্টার ইউনাইটেডের।
এছাড়াও চ্যাম্পিয়নস লিগে ২০২০ সালের ২২ অক্টোবর পোর্তোর বিপক্ষে সর্বশেষ গোল হজম করেছিলো ম্যান সিটি। এরপর সাত ম্যাচে গোল হজম করতে হয়নি তাদের। টুর্নামেন্টের ইতিহাসে তৃতীয় দল হিসেবে টানা সাত ম্যাচ গোল হজম না করার রেকর্ড গড়লো ম্যান সিটি। ২০০৫ সালে টানা সাত ম্যাচ কোন গোল হজম না করে রেকর্ড গড়েছিলো ইতালিয়ান ক্লাব এসি মিলান। আর ২০০৬ সালে টানা দশ ম্যাচ গোল না খেলে সেরা রেকর্ডটা গড়েছে আরেক ইংলিশ ক্লাব আর্সেনাল।
তবে এ ম্যাচ খেলতে নামার আগে শেষ আটে একরকম পা দিয়ে রেখেছিলো ম্যানচেষ্টার সিটি। কারন প্রথম লেগে প্রতিপক্ষের মাঠে গিয়ে ২-০ গোলের জয় পেয়েছিলো তারা। তাই এ ম্যাজে জয়, ড্র বা অন্তত ১-০ গোলে হারলেও, শেষ আটের টিকিট পেতে সমস্যা হতো না ম্যান সিটির।
এই সমীকরন নিয়ে ম্যাচের প্রথম থেকেই বরুশিয়া মনচেনগ্লাডবাখের বিপক্ষে আধিপত্য বিস্তার করে খেলতে থাকে ম্যান সিটি। তারই ধারাবাহিকতায় ইতিহাদ স্টেডিয়ামে ১২ মিনিটেই গোল পেয়ে যায় তারা।
রিয়াদ মাহরেজের পাসে ডি-বক্সের বাইরে থেকে পাওয়া বলে বেলজিয়ান মিডফিল্ডার ডি ব্রুইনের বাঁ-পায়ের জোরালো শট বল ক্রসবারের নিচে লেগে জালে জড়ায়। ১-০ গোলে ম্যাচে লিড নেয় ম্যান সিটি।
৬ মিনিট পরই ব্যবধান দ্বিগুন করে ফেলে ম্যান সিটি। মাঝমাঠ থেকে বল নিয়ে এগিয়ে ফোডেন পাস দেন ইকি গিনদোয়ানকে। ডি-বক্সের সামনে থেকে প্রতিপেক্ষর বিপদ সীমানায় প্রবেশ করে ডান পায়ের শটে গোল করেন গিনদোয়ান। ২-০ গোলে এগিয়ে ম্যান সিটির শেষ আট সময়ের দাবী হয়ে দাঁড়ায়।
এরপর আক্রমন অব্যাহত রাখলেও গোলের ব্যবধান আর বাাড়তে পারেনি ম্যান সিটি। অপরদিকে, বল দখলেই রাখতে পারেনি মনশেনগ্লাডবাখ। তাই ম্যাচেও ফিরতে পারেনি। ফলে এই লেগ ২-০ গোলে এগিয়ে পরের রাউন্ড নিশ্চিত করে ফেলে ম্যান সিটি।
টানা চতুর্থবারের মতো ইউরোপ সেরা টুর্নামেন্টের কোয়ার্টার-ফাইনালে উঠলো ম্যান সিটি।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

আটালান্টাকে বিদায় দিয়ে দুই মৌসুম পর কোয়ার্টার ফাইনালে রিয়াল মাদ্রিদ

বঙ্গবন্ধুর জন্মদিনে শ্রদ্ধা জানিয়েছেন সাকিব