ভিতরে

ভারতে বাংলাদেশ মিশনে বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী উদযাপন

ভারতের রাজধানী নয়াদিল্লীতে আজ বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং জাতীয় শিশুদিবস-২০২১ যথাযথ মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে উদযাপিত হয়েছে।
বাঙ্গালী জাতির অবিসংবাদিত নেতা, বাংলাদেশের স্থপতি এবং সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯২০ সালের এই দিনে তৎকালীন ফরিদপুর জেলার গোপালগঞ্জ মহাকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন।
বঙ্গবন্ধু’র জন্মদিন এবং জাতীয় শিশু দিবসের এ বছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে,”বঙ্গবন্ধু’র জন্মদিন, শিশুর হৃদয় হোক রঙিন”।
আজ সকালে মিশন চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচী শুরু হয়। পরে হাইকমিশনার মিশনের পদস্থ কর্মকর্তাদের নিয়ে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিত্বে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
মিশন চত্বরে বঙ্গবন্ধু’র জীবন ও সংগ্রামের ওপর এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে হাইকমিশনার মুহম্মদ ইমরান এবং মিশনের প্রতিরক্ষা উপদেষ্টা মো. আবুল কালাম আজাদ আলোচনায় অংশ নেন। অনুষ্ঠানটি পরিচালনা করেন মিনিস্টার (রাজনৈতিক) নূরল ইসলাম।
আলোচনায় অংশ নিয়ে হাইকমিশনার ইমরান জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়তে অবদান রাখার জন্য নিজেদেরকে যোগ্য নাগরিক হিসাবে গড়ে তুলতে বঙ্গবন্ধু’র জীবন থেকে শিক্ষা গ্রহন করতে নতুন প্রজন্মের প্রতি আহবান জানান।
এর আগে দিবসটি উপলক্ষে দেয়া রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের দেয়া বাণী অনুষ্ঠানে পাঠ করে শোনানো হয়।
১৯৭৫ সালের ১৫ আগষ্টে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শাহাদৎবরনকারী অন্যান্য সদস্যের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।
দিবসের কর্মসূচীর অংশ হিসাবে বিকেলে দিবসের তাৎপর্য তুলে ধরে মিশন কর্মকর্তা কর্মচারীর সন্তানদের অংশগ্রহনে এক চিত্রাংকন ও গণ বক্তৃতা প্রতিযোগিতা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সন্ধ্যায় মিশন কর্মকর্তা কর্মচারি পরিবারের সদস্যদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।
দিবসটি উপলক্ষে মুম্বাই ও কলকাতায় বাংলাদেশ ডেপুটি হাইকমিশনেও অনুরুপ পৃথক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বঙ্গবন্ধু বিশ্ববাঙালির নেতা, বিএনপিকে বলবো, ইতিহাস মেনে নিন : ড. হাছান মাহমুদ

শিশুদের জীবনকে আলোকিত ও সুন্দর হিসেবে গড়ে তোলার আহ্বান প্রধানমন্ত্রীর