ভিতরে

প্রিমিয়ার লিগ: ডওসনের আত্মঘাতি গোলে ওয়েস্ট হ্যামকে পরাজিত করেছে ইউনাইটেড

ক্রেইগ ডওসনের আত্মঘাতি গোলে প্রিমিয়ার লিগে রোববার ওয়েস্ট হ্যামের বিপক্ষে ১-০ গোলের কষ্টার্জিত জয় পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। পঞ্চম স্থানে থাকা হ্যামার্সদের বিপক্ষে এই জয়ে ইউনাইটেড লিস্টারকে হটিয়ে আবারো দ্বিতীয় স্থানে উঠে এসেছে। একইসাথে শীর্ষে থাকা ম্যানচেস্টার সিটির থেকে পয়েন্টের ব্যবধান ১৪’তে নামিয়ে এনেছে। সিটি শেষ ১৮টি লিগ ম্যাচের ১৭টিতেই জয়ী হয়ে শীর্ষস্থান মজবুত রেখেছে। ওলে গানার সুলশারের ইউনাইটেডের কাছে গত সপ্তাহে তার একমাত্র পরাজয়টি বরণ করেছিল।
কিন্তু সিটির এই এগিয়ে যাবার পিছনে অনেকটাই অবদান ছিল প্রতিবেশী ইউনাইটেডের। শেষ আট ম্যাচে মাত্র দুটিতে জয়ী হয়ে সিটির এগিয়ে যাবার পথ সহজ করে তুলেছে রেড ডেভিলসরা। কাল ওল্ড ট্র্যাফোর্ডের হ্যামার্স ডিফেন্ডার ডওসনের আত্মঘাতি গোলে ইউনাইটেডের জয় নিশ্চিত হয়। ম্যাচ শেষে মিডফিল্ডার স্কট ম্যাকটোমিনে বলেছেন, ‘এই মুহূর্তে শীর্ষ চারের দিকে লক্ষ্য করে দেখা যাবে সেখানে লড়াই জমে উঠেছে। শীর্ষস্থান ছাড়া বাকি তিনটি পজিশন নিয়ে হাড্ডাহাড্ডি লড়াই চলছে। কিন্তু একটা সময় ছিল যখন আমরা শিরোপা জয়ের অনেকটা কাছেই ছিলাম। লিগের এই সময়ে এসে আমাদের সকলের সামনে সমান সুযোগ আছে। যদিও দুর্দান্ত ফর্মে থাকা সিটি নিজেদের অনন্য উচ্চতায় নিয়ে গেছে। আমরা শুধুমাত্র নিজেদের সেরাটা দিয়ে শেষ পর্যন্ত টিকে থাকতে চাই।’
সিটির থেকে এক ম্যাচ কম খেলেও ইউনাইটেডের জন্য পেপ গার্দিওলার দলকে ধরা অনেকটাই কঠিন হয়ে পড়েছে। তবে কালকের জয়ে এবারের লিগে উড়তে থাকা ওয়েষ্ট হ্যামকে ৯ পয়েন্টের ব্যবধানে পিছনে ফেলে চ্যাম্পিয়ন্স লিগের আসন অনেকটাই মজবুত করে ফেলেছে ইউনাইটেড। গত দুইদিনে চেলসি, এভারটন ও টটেনহ্যামও শীর্ষ চারের লড়াই থেকে অনেকটাই পিছিয়ে পড়েছে। ইউনাইটেড বস সুলশার বলেন, ‘এটা আমাদের জন্য অনেক বড় একটি সপ্তাহ ছিল। এই জয়ে আমরা গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট সংগ্রহ করেছি। কারন আমরা জানি শীর্ষ চারের জন্য ওয়েস্ট হ্যাম দারুনভাবে নিজেদের এগিয়ে নিয়ে যাচ্ছিল।’
ইউনাইটেডের সাবেক বস ডেভিড ময়েস ওল্ড ট্র্যাফোর্ডে এনিয়ে ১৫বারের সফওেরকোনবারই সফল হতে পারেননি। ইউনাইটেড থেকে ধারে খেলতে আসা জেসি লিনগার্ড কাল নিষেধাজ্ঞার কারনে দলে ছিলেন না। অধিনায়ক মার্ক নোবেলের সাথে কাল দলে ফিরেছিলেন ফুল-ব্যাক বেন জনসন। ময়েসের বিবেচনায় কাল দলে আরো ছিলেন না পাবলো ফোরনালস ও সেইড বেনরাহমা।
ময়েস বলেছেন, ‘আজ আমরা যেভাবে খেলতে চেয়েছিলাম সেটা কাজে আসেনি। পুরো ম্যাচে আমরা নিজেদের কোন পজিশনেই মেলে ধরতে পারিনি।’
ইনজুরির কারনে কাল স্বাগতিক দলে ছিলেন না এন্থনি মার্শাল ও এডিনসন কাভানি। সে কারনে আক্রমনভাগে নেতৃত্ব দিয়েছেন তরুন ম্যাসন গ্রীনউড। প্রথমার্ধে বেশ কয়েকটি সহজ সুযোগও গ্রীনউড নষ্ট করেছে। গ্রীনউডের বাম পায়ের জোড়ালো শট দুর্দান্ত দক্ষতায় রুখে দেন হ্যামার্সের গোলরক্ষক লুকাস ফ্যাবিয়ানিস্কি। ৩৫ বছর বয়সী এই পোলিশ গোলরক্ষক আরো একবার প্রমান দিয়েছেন কেন তার সাথে আরো এক বছরের জন্য চুক্তি নবায়ন করেছে ওয়েস্ট হ্যাম। যদিও ৫৩ মিনিটে ডওসনের হেড ধরার সাধ্য ছিলনা ফ্যাবিয়ানিস্কির। ব্রুনো ফার্নান্দেসের কর্ণার থেকে ডওসন বল ক্লিয়ার করতে গিয়ে নিজের জালেই তা প্রবেশ করান। এক গোলে এগিয়ে যাবার পরের মিনিচেই ফার্নান্দেসকে আরো একটি দুর্দান্ত সেভে হতাশ করেন ফ্যাবিয়ানিস্কি।
শেষ ২৮ মিনিটে ময়েস মাঠে নামান ম্যানুয়েল লানজিনি ও বেনরাহমাকে। তাদের দুজনকে পেয়ে ওয়েস্ট হ্যাম শেষ পর্যন্ত আক্রমনভাগের প্রাণ ফিরে পান। কিন্তু ততক্ষনে অনেক দেরী হয়ে গিয়েছিল। তারপরেও বেশ কিছু আক্রমন তারা করেছে। তবে ইউনাইটেডের কাউন্টার এ্যাটাকের কাছে কার্যত তাদের বারবার পিছু হটতে হয়েছে। ওয়েস্ট হ্যামের আক্রনভাগ কার্যত এবারের মৌসুমে দুর্দান্ত খেলা ইউনাইটেডের রক্ষনভাগের বিপরীতে কিছু করে দেখাতে পারেনি। এনিয়ে টানা চতুর্থ লিগ ম্যাচে কোন গোল হজম করেনি ইউনাইটেড।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

লিগ ওয়ান: আবারো ঘরের মাঠে হারলো পিএসজি

রোনাল্ডেকে অভিনন্দন পেলের