ভিতরে

বিতরণ ব্যবস্থা আধুনিকায়নে প্রকল্পগুলো বাস্তবায়িত হলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত হবে : বিদ্যুৎ প্রতিমন্ত্রী

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বিতরণ ব্যবস্থা আধুনিকায়নের চলমান প্রকল্পগুলো বাস্তবায়িত হলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ নিশ্চিত হবে।
তিনি আরো বলেন, উন্নত বিশ্বের বিতরণ ব্যবস্থার মতই বাংলাদেশের বিদ্যুৎ বিতরণ ব্যবস্থা হতে যাচ্ছে। যার মূল লক্ষ্যই হবে গ্রাহক সেবা বৃদ্ধি।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী আজ অনলাইনে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স, বাংলাদেশ (এফইআরবি) আয়োজিত “রাজধানীতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে ভূ-গর্ভস্থ বিতরণ লাইন” শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
নসরুল হামিদ বলেন, স্ক্যাডা, ইআরপি, স্মার্ট গ্রীড, স্মার্ট মিটার, জিআইএস ম্যাপিং, আন্ডারগ্রাউন্ড ক্যাবল, আন্ডারগ্রাউন্ড সাবস্টেশন, প্রি-পেইড মিটারিং ব্যবস্থা, মোবাইল ফোন ও ইন্টারনেটের মাধ্যমে বিদ্যুৎ বিল পরিশোধ, অন-লাইনের মাধ্যমে নতুন সংযোগ, “নেট মিটারিং গাইডলাইন” ইত্যাদির মাধ্যমে বিদ্যুৎ খাতকে ডিজিটালাইজড করার প্রক্রিয়া চলমান রয়েছে।
স্মার্ট প্রি-পেইড মিটার গ্রাহকদের বিলিং সংক্রান্ত অভিযোগ থেকে রক্ষা করে সাশ্রয়ী হতে সহায়তা করবে। ৬ হাজার কোটি টাকা বিদ্যুৎ বিল এবং ৯ হাজার কোটি টাকা গ্যাসের বিল বকেয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, গ্রাহকদেরও দায়িত্বশীল হয়ে সরকারকে সহযোগিতা করতে হবে।
এফইআরবি’র চেয়ারম্যান অরুণ কর্মকারের সভাপতিত্বে অনুষ্ঠিত ওয়েবিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান।
সংগঠনের নির্বাহী পরিচালক শামীম জাহাঙ্গীরের সঞ্চালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ডিপিডিসির ব্যবস্থাপনা পরিচালক বিকাশ দেওয়ান ও ডেসকোর ব্যবস্থাপনা পরিচালক মো. কাওসার আমীর আলী।
ওয়েবিনারে আরো বক্তব্য রাখেন, বুয়েটের অধ্যাপক জিয়াউর রহমান খান, বিকেএমইএ’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম ও বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি মোঃ হেলাল উদ্দিন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

জাতীয় পার্টি প্রতিটি নির্বাচনে যাবে : জি.এম.কাদের

শেষ হয়েছে একশ’ দিনব্যাপী বঙ্গবন্ধু শেখ মুজিব কুইজ