ভিতরে

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষে আবৃত্তি একাডেমির প্রযোজনা ‘অবিনাশী কণ্ঠ’

বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে নতুন আবৃত্তি প্রযোজনা নিয়ে আসছে দেশের অন্যতম শীর্ষ আবৃত্তি সংগঠন ‘আবৃত্তি একাডেমি’।
আজ সংগঠনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামীকাল শনিবার রাত সাড়ে ৮টায় আবৃত্তি একাডেমির ফেসবুক পেইজ থেকে সরাসরি স¤প্রচার হবে সংগঠনটির ৬৩তম এই প্রযোজনা। বেলায়েত হোসাইনের গ্রন্থনা ও হিমাদ্রী মোর্শেদের নির্দেশনায় এতে অংশ নিচ্ছেন একঝাঁক নবীন ও জেষ্ঠ্য আবৃত্তি শিল্পী।
প্রযোজনায় স্থান পেয়েছে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থ’র অনেকগুলো গুরুত্বপূর্ণ অংশ। এছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে লেখা দেশ বরেণ্য ও খ্যাতিমান কবিদের বেশকিছু কবিতা সংকলন করা হয়েছে এই প্রযোজনায়। এতে উঠে এসেছে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর, স্কুল জীবন, রাজনৈতিক জীবনসহ নানা আন্দোলন সংগ্রামের ইতিহাস।
প্রযোজনায় অংশ নিচ্ছেন আবৃত্তি শিল্পী মৃন্ময় মিজান, মাসুদ আহম্মেদ, সারমিন ইসলাম জুঁই, দিলসাদ জাহান পিউলী, কামরুল ইসলাম জুয়েল, হিমাদ্রী মোর্শেদ, আরমিনা নিম্মি, তানজিনা হক ঝুমকা, ওয়াদুদ ফারুক, রাফিয়া সুলতানা, নাজনীন রিমি, আব্দুর রহমান তিতুমীর, আব্দুস সালাম, কাজল আক্তার, মাহবুব মেনন, সুমাইয়া শশী, মো. আল-আমিন, তাহমিনা লিজা ও খন্দকার হাফসা মাহমুদ।
প্রযোজনাটি নিয়ে আবৃত্তি একাডেমির পরিচালক ও জগন্নাথ বিশ^বিদ্যালয়ের সহকারি অধ্যাপক কামরুল ইসলাম জুয়েল বলেন, ‘বঙ্গবন্ধু আমাদের প্রেরণা। যিনি আজীবন লড়েছেন বাঙালীর অধিকার আদায়ে। বঙ্গবন্ধুকে স্মরণ করতে আমাদের এই ছোট্ট প্রয়াস আশা করি স্থান করে নিবে দেশের শিল্প সাহিত্য অঙ্গনে।’
আবৃত্তি একাডেমির সমন্বয়ক ও প্রযোজনাটির নির্দেশক হিমাদ্রী মোর্শেদ বলেন, বৃটিশ বিরোধী আন্দোলন থেকে শুরু করে একাত্তরের মহান মুক্তিযুদ্ধ। প্রতিটি আন্দোলন সংগ্রামে বঙ্গবন্ধু কখনো লড়েছেন কর্মী হিসেবে। কখনো নেতৃত্ব দিয়েছেন অগ্রভাগে। বঙ্গবন্ধুর নেতৃত্ব ও লড়াকু ভূমিকা বাঙালী জাতির জন্য অনন্য এক গৌরবগাঁথা ইতিহাস। সেই ইতিহাসের ক্রমধারা আবৃত্তিপ্রেমীদের মাঝে তুলে ধরার জন্যই এই প্রচেষ্টা।
‘উচ্চারিত প্রতিটি কথা হোক শিল্প’ এই স্লোগানকে ধারণ করে আবৃত্তি একাডেমির পথচলা দুই দশকেরও অধিক সময় ধরে। প্রায় দুই যুগের পরিক্রমায় ৫ হাজারের মত শিক্ষার্থীকে প্রমিত উচ্চারণ ও বাচনিক উৎকর্ষের প্রশিক্ষণ প্রদান করেছে সংগঠনটি। আবৃত্তির ছোটবড় ৬০টিরও বেশি প্রযোজনা একাডেমিকে করেছে সমৃদ্ধ ও সুপরিচিত।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

বড় আকারের একটি গ্রহাণু ২১ মার্চ পৃথিবীর কাছ দিয়ে যাবে : নাসা

সাকিবের জন্য উন্মুখ হয়ে আছে কলকাতা