ভিতরে

বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস : নারী ক্রিকেটের ফাইনালে কাল মুখোমুখি নীল ও সবুজ দল

বঙ্গবন্ধু ৯ম বাংলাদেশ গেমসে নারী ক্রিকেটের ফাইনালে আগামীকাল মুখোমুখি হচ্ছে বাংলাদেশ নীল দল ও বাংলাদেশ সবুজ দল। প্রথমবারের মত গেমসে অন্তর্ভুক্ত ইভেন্টে শিরোপা জয়ের লক্ষ্য নিয়ে মাঠে নামছে দু’দল। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে সকাল ৯টা ৩০ মিনিটে শুরু হবে ম্যাচটি।
গ্রুপ পর্বে দুই ম্যাচের দু’টিতেই জিতেছে বাংলাদেশ নীল দল। ব্যাট-বল হাতে সবুজ ও লাল দলের বিপক্ষে দুর্দান্ত পারফরমেন্স প্রদর্শনই ফাইনাল নিশ্চিত করে নীল দল।
প্রথম ম্যাচে সালমা খাতুনের নেতৃত্বাধীন নীল দলটি ১০ উইকেটে জয় পায়। ম্যাচে নীল দলের পক্ষে ১৪ রানে ৬ উইকেট পান ফারিহা তৃষ্ণা।
পরের ম্যাচে সবুজ দলকে ৯ উইকেটে হারায় নীল দল। অফ-স্পিনার মৌমিতা হেনার ঘূর্ণিতে কুপোকাত হয় সবুজ দল। ২২ রানে ৪ উইকেট নেন হেনা।
টানা দুই জয়ে তিন দলের টুর্নামেন্টে আগেভাবেই ফাইনাল নিশ্চিত করে ফেলে বাংলাদেশ নীল দল। ফলে গ্রুপ পর্বে সবুজ ও লাল দলের ম্যাচটি অঘোষিত সেমিফাইনালে রুপ নেয়। ফাইনালের ওঠার লড়াইয়ে গ্রুপ পর্বের শেষ ম্যাচে লাল দলকে ৬ উইকেটে হারায় সবুজ দল। ফলে ফাইনালে নীল দলের প্রতিপক্ষ হয় সবুজ দল।
লাল দলের করা ৫০ ওভারে ৮ উইকেটে করা ১৫৭ রানের জবাবে রুমানা আহমেদের ব্যাটিং ও রিতু মনির অলরাউন্ড নৈপুন্যে দুর্দান্ত জয় পায় সবুজ দল। ৩৯ রানে চতুর্থ উইকেট হারিয়ে বিপদে পড়েছিলো সবুজ দল। এরপর পঞ্চম উইকেটে ১২০ রানের জুটি গড়েন দলের জয় নিশ্চিত করেন রুমানা ও রিতু মনি। ৮০ রানের অনবদ্য ইনিংস খেলেন রুমানা। ৫১ রানে অপরাজিত থাকেন রিতু।
যদি ফাইনালেও রুমানা-রিতুর ফর্ম অব্যাহত থাকে, তবে বড় পরীক্ষায় চ্যালেঞ্জের মুখে পড়তে হবে সালমার নেতৃত্বাধীন নীল দলকে। তাই প্রথমবারের মত বাংলাদেশ গেমসে অন্তর্ভুক্ত হওয়া ক্রিকেট কারা চ্যাম্পিয়ন হবে তা সহজেই বলা যাচ্ছে না। তাই প্রথমবারের মত ক্রিকেট আসরে শিরোপা জয়, ঐতিহাসিক কীর্তি হিসেবে বিবেচিত হবে।
প্রাথমিকভাবে নারী ক্রিকেট দিয়ে এটি সূচনা হলো। আসরটি টি-টুয়েন্টি ফরম্যাটে হবার কথা ছিলো। তবে বিওএর সাথে বিসিবির আলোচনার পর টুর্নামেন্টেটি ৫০ ওভারে আয়োজন করা হয়। দক্ষিণ আফ্রিকার ইর্মাজিং দলের বিপক্ষে বাংলাদেশ ইর্মাজিং দলের পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রস্তুতি হিসেবে এই টুর্নামেন্টকে বেছে নিয়েছে বিসিবি।
আগামী ২৮ মার্চ বাংলাদেশ সফরে আসবে দক্ষিণ আফ্রিকা ইমার্জিং নারী দল। এরপর সফরকারী দলের দু’বার করোনা পরীক্ষা করা হবে। ৪ এপ্রিল থেকে শুরু হবে সিরিজটি। সিরিজের সবগুলো ম্যাচ হবে সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে। তবে বাংলাদেশ গেমসের মূল আসরটি শুরু হবে পহেলা এপ্রিল থেকে। নারী দলের সিরিজ থাকায়, ক্রিকেট ইভেন্ট আগেভাগেই শুরু করা হয়।
বাংলাদেশ জাতীয় দল ও অনূর্ধ্ব-১৯ খেলোয়াড়দের নিয়ে গেমসের জন্য তিনটি নারী দল গঠন করেছিলো বিসিবি।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

তিন নতুন মুখ নিয়ে বাংলাদেশের বিপক্ষে নিউজিল্যান্ড দল

ইন্দোনেশিয়ায় বাস দুর্ঘটনায় ২৭ জনের প্রাণহানি