ভিতরে

ফাইনালের সুযোগ নষ্ট করার জন্য নিজেদেরই দুষছেন ল্যাঙ্গার

প্রথমবারের মত অনুষ্ঠেয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপে খেলার সুযোগ নষ্ট করার জন্য নিজেদেরই দুষছেন অস্ট্রেলিয়া ক্রিকেট দলের কোচ জাস্টিন ল্যাঙ্গার। নিজেদের দোষেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা হলো না বলে মনে করেন ল্যাঙ্গার। তার মতে, ঘরের মাঠে ভারতের বিপক্ষে মেলবোর্নে দ্বিতীয় টেস্টে ধীর গতির বোলিংয়ের কারনে ফাইনালে উঠতে ব্যর্থ হয়েছে অস্ট্রেলিয়া। ধীর গতির বোলিংয়ের কারণে ৪ পয়েন্ট হারাতে হয়েছে অসিদের। এছাড়া ভারতের কাছে সিরিজ হারও বড় কারণ বলে মনে করেন ল্যাঙ্গার।
ঘরের মাঠে ভারতের কাছে চার ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে হারে অস্ট্রেলিয়া। দিবা-রাত্রির টেস্টে ৮ উইকেটে জয় দিয়ে সিরিজ শুরু করেছিলো অসিরা। তবে দ্বিতীয় টেস্টে ঘুড়ে দাঁড়ায় ভারত। ৮ উইকেটে ম্যাচ হারে অস্ট্রেলিয়া। ঐ টেস্টে হারের সাথে-সাথে স্লো-ওভার রেটের কারনে ৪ পয়েন্ট হারাতে হয় অস্ট্রেলিয়াকে। আর এটিই বড় কাল হয়ে দাঁড়িয়েছে অসিদের। ৪ পয়েন্ট হারানোয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল খেলা হলো না অস্ট্রেলিয়ার বলে জানান ল্যাঙ্গার।
ল্যাঙ্গার বলেন, ‘আমি বোধ হয় সবচেয়ে বোকার মতো কথা বলতে চলেছি। আমাদের ম্যানেজার গাভিন ডোভে বড় দিনের ছুটি কাটাতে গিয়েছিলেন। খেলার শেষে আমরা বুঝতে পারি যে ওভার রেট কম ছিল। আর এখন এটিই সবচেয়ে বেশি বড় সমস্যায় ফেলেছে।’
তিনি আরও বলেন, ‘ওই টেস্টের সাজঘরে অধিনায়ক টিম পাইনের সাথে কথা হচ্ছিল আমার, বলছিলাম এই কম ওভার রেট আমাদের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের পথ কঠিন করে দিতে পারে। এখন দেখছি তাই হলো।’
ঐ সিরিজের তৃতীয় টেস্ট ড্র হলেও, চতুর্থ ম্যাচে ভারতের কাছে ৩ উইকেটে হারে অস্ট্রেলিয়া। ফলে সিরিজ হারের লজ্জা পায় অসিরা। সিরিজ না হারলেও, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল খেলা সম্ভব হতো বলে মনে করেন ল্যাঙ্গার।
তিনি বলেন, ‘ভারতের বিপক্ষে সিরিজটি আমাদের জেতা উচিত ছিলো। শুরুটা ভালো ছিলো। কিন্তু শেষ তিন টেস্টে আমরা ভালো করতে পারিনি। সিরিজ জিতলে, ফাইনাল খেলাটা সহজ হয়ে যেত।’
অস্ট্রেলিয়ার বিপক্ষে জয়ের পর ঘরের মাঠে চার ম্যাচের সিরিজে ইংল্যান্ডকে ৩-১ ব্যবধানে হারায় ভারত। ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনালে নিউজিল্যান্ডের প্রতিপক্ষ হয় ভারত।
আগামী ১৮ জুন ইংল্যান্ডের লর্ডসে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের ফাইনাল খেলা হবার কথা ছিলো। কিন্তু করোনার কারনে পরিবর্তন হয়েছে ভেন্যু। সাউদাম্পটনে হবে ভারত-নিউজিল্যান্ড ফাইনাল।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ঢাকায় বাংলাদেশ-ভারত বাণিজ্য সচিব পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত

প্রিমিয়ার লিগ: ঘরের মাঠে এভারটনের বিপক্ষে প্রতিশোধ নিলো চেলসি