ভিতরে

প্রিমিয়ার লিগ: সিটির জয়রথ থামালো ইউনাইটেড, ঘরের মাঠে আবারো পরাজিত লিভারপুল

শেষ পর্যন্ত ম্যানচেস্টার সিটির রেকর্ড জয়ের ধারা থামিয়ে দিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। রোববার প্রিমিয়ার লিগ টেবিলের শীর্ষে থাকা সিটিকে ২-০ গোলে পরাজিত করেছে ইউনাইটেড। এদিকে আরেক ম্যাচে রেলিগেশন হুমকিতে থাকা ফুলহ্যমের কাছে এ্যানফিল্ডে ১-০ গোলে পরাজিত হয়েছে স্বাগতিক লিভারপুল।
সব ধরনের প্রতিযোগিতায় টানা ২১ ম্যাচে রেকর্ড জয় নিয়ে ম্যানচেস্টার ডার্বিতে খেলতে নেমেছিল টেবিলের শীর্ষে থাকা সিটিজেনরা। কিন্তু ইতিহাদ স্টেডিয়ামে ব্রুনো ফার্নান্দেসের পেনাল্টি ও লুক ল’র গোলে ইউনাইটেড তাদের সেই জয়রথ থামিয়ে দিয়েছে। এ নিয়ে টানা ২২টি এ্যাওয়ে ম্যাচে অপরাজিত রয়েছে ওলে গানার সুলশারের ইউনাইটেড। একইসাথে লিস্টারকে পিছনে ফেলে টেবিলের দ্বিতীয় স্থানে উঠে এসেছে রেড ডেভিলসরা। যদিও ১০ ম্যাচ বাকি থাকতে সিটির সাথে তাদের পয়েন্টের ব্যবধান এখনো ১১।
নভেম্বরে টটেনহ্যামের কাছে পরাজিত হবার পর এই প্রথম লিগে পরাজয়ের স্বাদ পেল সিটি। তারপরেও চার মৌসুমে তৃতীয় শিরোপা জয়ে এখনো সিটিকেই সুস্পষ্ট ফেবারিট হিসেবে মানা হচ্ছে। চির প্রতিদ্বন্দ্বী নগর প্রতিবেশীদের সাথে লিগের শেষ চারটি মোকাবেলায় তিনটিতেই জয়ী হয়েছে ইউনাইটেড। সাম্প্রতিক পারফরমেন্সে লিগ টেবিলে অনেকখানি এগিয়ে যাওয়ায় সিটিকে নিয়ে লড়াইয়ে টিকে থাকা অন্য দলগুলো নতুন করে সম্ভবত কোন পরিকল্পনা করছে না। তারপরেও এই মুহূর্তে এসে সিটিজেনদের বিপক্ষে এই ধরনের জয় ইউনাইটেডের আত্মবিশ^াস অনেকটাই বাড়িয়ে দিবে।
ম্যাচের ৩৪ সেকেন্ডেই পেনাল্টি আদায় করে নেয় ইউনাইটেড। বিপদজনক ভাবে সিটির এলাকায় ঢুকে পড়া এন্থনি মার্শালকে আটকাতে গাব্রিয়ের জেসুস অযথাই ফাউল করে বসে। ফলশ্রুতিতে প্রাপ্ত পেনাল্টি থেকে ফার্নান্দেজ ঠান্ডা মাথায় এডারসনকে পরাস্ত করলে এগিয়ে যায় ইউনাইটেড। সব ধরনের প্রতিযোগিতায় গত চার ম্যাচে এটি ইউনাইটেডের প্রথম গোল। অন্যদিকে ২০টি লিগ ম্যাচে এই প্রথমবারের মত সিটি প্রথমে গোল হজম করে পিছিয়ে পড়লো। পেপ গার্দিওলার দল ধীরে ধীরে ম্যাচের নিয়ন্ত্রন নিজেদের করার চেষ্টা করে। রাহিম স্টার্লিংকে ফাউলের অপরাধে ফ্রেডের বিপক্ষে একটি শক্তিশালী পেনাল্টির আবেদন নাকচ করে দেন রেফারি এন্থনি টেইলর। রিয়াদ মাহরেজের শট অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। রড্রির শট বারে লেগে ফেরত আসে। কিন্তু ৫০ মিনিটে শ’কে আর আটকানো যায়নি। মার্কো রাশফোর্ডের সাথে বল আদান প্রদান করে ইউনাইটেড লেফট-ব্যাক শ দারুন ফিনিশিংয়ে ব্যবধান দ্বিগুন করার পাশাপাশি দলের গুরুত্বপূর্ণ জয় নিশ্চিত করেন।
সিটির কাছে এবারের শিরোপা হারানোর অনেকটাই কাছাকাছি পৌঁছে গেছে লিভারপুল। গতকাল ফুলহ্যামের কাছে ১-০ গোলের পরাজয়ের সেই শঙ্কা আরো ভালভাবে জেগে উঠেছে। এ্যানফিল্ডে ৪৫ মিনিটে জয়সূচক গোলটি করেছেন মারিও লেমিনা। এনিয়ে টারা ৬টি হোম ম্যাচে রেডসরা পরাজয়ের স্বাদ পেল। অথচ ২০১৭ সালের এপ্রিল থেকে এ বছরের জানুয়ারি পর্যন্ত লিগে টানা ৬৮ হোম ম্যাচে জার্গেন ক্লপের দল অপরাজিত ছিল। এই পরাজয়ে টেবিলের সপ্তম স্থানে নেমে গেছে বর্তমান চ্যাম্পিয়নরা। আগামী বছর চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জণ করতে হলে ইউরোপীয়ান কাপ শিরোপা জেতার বিকল্প নেই।
এই জয়ের পওর তলানির তিনটি দলের মধ্যেই রয়েছে ফুলহ্যাম। তবে গোল ব্যবধানে তারা ব্রাইটনের পিছনে রয়েছে। ওয়েস্ট ব্রুমের সাথে গোলশুণ্য ড্র করে রেলিগেশন জোন থেকে এক পয়েন্ট উপরে উঠতে পেরেছে নিউক্যাসেল।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

লা লিগা: বেনজেমার গোলে মাদ্রিদ ডার্বিতে কোনমতে রক্ষা পেল রিয়াল

আল সাদের হয়ে প্রথম লিগ শিরোপা জিতলেন জাভি