ভিতরে

পোলার্ডের এক ওভারে ছয় ছক্কায় ম্লান ধনাঞ্জয়ার হ্যাট্টিক

শ্রীলংকান স্পিনার আকিলা ধনাঞ্জয়ার হ্যাট্টিককে ম্লান করে এক ওভারে ছয় ছক্কায় ওয়েস্ট ইন্ডিজকে জয়ের স্বাদ দিলেন দলের অধিনায়ক কাইরন পোলার্ড। আজ ভোরে হওয়া তিন ম্যাচ টি-টুয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে শ্রীলংকাকে ৪ উইকেটে হারিয়েছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। এই জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল ক্যারিবীয়রা।
অ্যান্টিগায় টস জিতে প্রথমে শ্রীলংকাকে ব্যাটিংএ পাঠায় ওয়েস্ট ইন্ডিজ। ব্যক্তিগত ৪ রানে দাসুন শানাকা আউট হলে দলীয় ২০ রানে লংকানদের প্রথম উইকেটের পতন ঘটে। এরপর ৪৩ বলে ৫১ রানের জুটি গড়েন নিরোশান ডিকবেলা ও অভিষেক ম্যাচ খেলতে নামা পাথুম নিশাঙ্কা। ভালো শুরুর পরও ডিকবেলা ৩৩ ও নিশাঙ্কা ৩৯ রান করে ফিরেন।
১৩তম ওভারে দলীয় ৮৩ রানের মধ্যে ডিকবেলা-নিশাঙ্কার বিদায়ের পর শ্রীলংকার মিডল-অর্ডার ব্যাটসম্যানদের বড় স্কোর করতে দেয়নি ওয়েস্ট ইন্ডিজের বোলাররা। ফলে ২০ ওভারে ৯ উইকেটে ১৩১ রানের মামুলি সংগ্রহ পায় শ্রীলংকা। পরের দিকে হাসারাঙ্গা ডি সিলভা ১২ ও দিনেশ চান্ডিমাল ১১ রান করেন। ওয়েস্ট ইন্ডিজের বাঁ-হাতি পেসার ওবেড ম্যাককয় ২টি উইকেট নেন।
ম্যাচের দ্বিতীয় ইনিংসেই যত নাটকের জন্ম। ১৩২ রানের টার্গেটে উড়ন্ত সূচনা ছিলো ওয়েস্ট ইন্ডিজের। মাত্র ২০ বলে ৫২ রান তোলেন দুই ওপেনার লেন্ডন সিমন্স ও এভিন লুইস। চতুর্থ ওভারের দ্বিতীয় বলে লুইসকে ব্যক্তিগত ২৮ রানে থামিয়ে শ্রীলংকাকে প্রথম সাফল্য এনে দেন ধনাঞ্জয়া।
পরের দুই বলে ক্রিস গেইল ও নিকোলাস পুরানকে শিকার করে হ্যাট্টিক পূর্ণ করেন ২৩তম টি-টুয়েন্টি ম্যাচ খেলতে নামা ধনাঞ্জয়া। টি-টুয়েন্টি ইতিহাসে ১৪তম ও ১৩তম বোলার হিসেবে হ্যাট্টিক করলেন ধনাঞ্জয়া। আর শ্রীলংকার পক্ষে চতুর্থ ও তৃতীয় বোলার হিসেবে রেকর্ড বইয়ে নাম তুললেন তিনি। লংকানদের পক্ষে দু’বার হ্যাট্টিক করেছিলেন পেসার লাসিথ মালিঙ্গা।
হ্যাট্টিকের পর নিজের দ্বিতীয় ওভারে মুদ্রার ওপিটটাও দেখে ফেলেন ধনাঞ্জয়া। ম্যাচের ষষ্ঠ ওভারে ধনাঞ্জয়ার ছয় বলে ছ’টি ছক্কা মারেন পোলার্ড। এতে আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এক ওভারে ছয়টি ছক্কায় রেকর্ড বইয়ে নাম তুললেন পোলার্ড। প্রথমবার ২০০৭ সালে ডারবানে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে এক ওভারে ৬টি ছক্কা মেরেছিলেন ভারতের যুবরাজ সিং।
পোলার্ডের ছক্কার রেকর্ডে জয় পেতে বেগ পেতে হয়নি ওয়েস্ট ইন্ডিজকে। ৪১ বল বাকী রেখেই জয় তুলে নেয় ক্যারিবীয়রা। ১১ বলে ৬টি ছক্কায় ৩৮ রান করে ম্যাচ সেরা হন পোলার্ড। সিমন্স ২৬ ও জেসন হোল্ডার অপরাজিত ২৯ রান করেন।
আগামী ৬ মার্চ একই ভেন্যুতে বাংলাদেশ সময় ভোর ৪টায় অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় টি-টুয়েন্টি।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

আগামী বাজেটে পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের সুযোগ রাখার প্রস্তাব

লিগ ওয়ান: পিএসজির কষ্টার্জিত জয়, জয় পেয়েছে লিঁও, লিলিও