ভিতরে

শহীদ সন্তান সাংবাদিক শাহীন রেজা নূরের দাফন সম্পন্ন

শহীদ বুদ্ধিজীবী সিরাজুদ্দীন হোসেনের ছেলে সাংবাদিক শাহীন রেজা নূরের দাফন সম্পন্ন হয়েছে। মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তাকে দাফন করা হয়।
বিদায়বেলায় প্রজন্ম’৭১-এর সাবেক সভাপতি শাহীন রেজা নূরের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন সর্বস্তরের মানুষ। আজ বেলা ১১টার দিকে কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে তার মরদেহ নিয়ে আসা হয়। সেখানে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত সরকারের মন্ত্রী, রাজনৈতিক নেতা, লেখক, কবি- সাহিত্যিক, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ সর্বস্তরের মানুষ তার মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ১৩ ফেব্রুয়ারি কানাডার ভ্যাংকুভারের একটি হাসপাতালে এই শহীদ-সন্তান মারা যান। আজ ভোরে তার মরদেহ দেশে এসে পৌঁছায়। বিমানবন্দর থেকে প্রথমেই শাহীন রেজা নূরের মরদেহ মোহাম্মদপুরের আসাদ এভিনিউর তার পৈতৃক নিবাসে নেয়া হয়। সেখানে শ্রদ্ধা নিবেদন ও প্রথম জানাজা শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে তার মরদেহ নিয়ে যাওয়া হয়। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে দুপুর পৌনে একটার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে তার দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হয়। এরপর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে তৃতীয় জানাজার পর তাকে দাফন করা হয়।
কেন্দ্রীয় শহীদ মিনারে শাহীন রেজা নূরের প্রতি শ্রদ্ধা জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন এবং আওয়ামী লীগের পক্ষে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ এমপি।
এ ছাড়া শাহীন রেজা নূরের প্রতি শ্রদ্ধা জানান একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি একে আজাদ ও মহাসচিব রঞ্জন কর্মকার, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতির গোলাম কুদ্দুছ, গণসংগীত শিল্পী ফকির আলমগীর, রবীন্দ্র সঙ্গীতশিল্পী ড. মুকবুল হোসেন, কবি শাহানা আক্তার মহুয়া, ঊদীচীর সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম, প্রজন্ম’৭১ এর পক্ষে আসিফ মুনির তন্ময় জাহিদ নুর, গৌরব একাত্তরের সাধারণ সম্পাদক এফএম শাহীন, আমরা মুক্তিযোদ্ধার সন্তান (আমুস) কেন্দ্রীয় কমিটির সভাপতি সাজ্জাদ হোসেন, সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান শাহীন। এছাড়া জাসদ, বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট, কেন্দ্রীয় খেলাঘর, বাংলাদেশ আবৃতি শিল্পী সংসদ, র‌্যামন পাবলিশার্স, কণ্ঠশীলনসহ বিভিন্ন সামিাজিক-সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।
শাহীন রেজা নূরের বাবা সিরাজুদ্দীন হোসেন ছিলেন দৈনিক ইত্তেফাকের বার্তা ও কার্যনির্বাহী সম্পাদক। তার ৮ সন্তানের মধ্যে দ্বিতীয় শাহীন রেজা নূরের জন্ম ১৯৫৫ সালে মাগুরা জেলার শালিখা থানার শরশুনা গ্রামে। ১৯৭১ সালের ১০ ডিসেম্বর বুদ্ধিজীবী নিধনযজ্ঞ শুরু হলে তার নির্মম শিকার হন সাংবাদিক সিরাজুদ্দীন হোসেন।
যুদ্ধাপরাধীর বিচার দাবির আন্দোলনে থেকে শহীদ সন্তানদের নিয়ে গড়ে ওঠা সংগঠন ‘প্রজন্ম একাত্তর’র সভাপতি ছিলেন শাহীন রেজা নূর। একাত্তরের যুদ্ধাপরাধের বিচার শুরু হলে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মো. মুজাহিদের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সাক্ষ্য দেন শাহীন রেজা নূর। দৈনিক ইত্তেফাকের বার্তা বিভাগে দীর্ঘদিন দায়িত্ব পালন করেছেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

চট্টগ্রামের পারভিন হত্যা মামলায় ৪ জনের মৃত্যুদন্ড

ভ্যাকসিন প্রদানে স্বাস্থ্যখাত যথেষ্ট সফলতা দেখিয়েছে: স্বাস্থ্যমন্ত্রী