ভিতরে

বন্যপ্রাণী রক্ষায় নিরলসভাবে কাজ করছে সরকার : পরিবেশ মন্ত্রী

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন বলেছেন, বন্যপ্রাণী রক্ষায় সরকার নিরলসভাবে কাজ করছে।
তিনি বলেন, বাঘ, হাতি ও হরিণসহ অন্যান্য বন্যপ্রাণী রক্ষায় সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চল হতে গাছ কাটা বন্ধ এবং আইন ও বিধিমালা যুগোপযোগী করতে বিভিন্ন কার্যকরী উদ্যোগ বাস্তবায়ন করা হচ্ছে।
মো. শাহাব উদ্দিন আজ রাজধানীর বন অধিদপ্তরে বিশ্ব বন্যপ্রাণী দিবস উদযাপন উপলক্ষ্যে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।
মো. শাহাব উদ্দিন বলেন, হাতি নিধন ও সুন্দরবন অঞ্চলে কীটনাশক দিয়ে মাছ শিকার বন্ধে কার্যকরী ব্যবস্থা গ্রহণের জন্য প্রধান বন সংরক্ষককে নির্দেশনা প্রদান করা হয়েছে।
তিনি বলেন, বন্যপ্রাণী রক্ষায় বাংলাদেশ ও ভারতের বিভিন্ন যৌথ উদ্যোগ গ্রহণ করা হয়েছে। উভয় দেশের সুন্দরবনের বাঘ সংরক্ষণ এবং বাঘ ও শিকারী প্রাণী পাচার বন্ধ মনিটরিংসহ নানা কার্যক্রম বাস্তবায়নের জন্য একটি প্রটোকল ও একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে।
তিনি বলেন, হাতি ও অন্যান্য বন্য প্রাণীর আবাসস্থল সংরক্ষণ ও করিডোরের মাধ্যমে বন্য হাতির নিরাপদ চলাচল নিশ্চিত করার লক্ষ্যে ১টি সম্ভাব্যতা যাচাই প্রকল্প গ্রহণ করা হয়েছে। আন্ত:দেশীয় হাতি সংরক্ষণ কার্যক্রম জোরদার করার লক্ষ্যে বাংলাদেশ ও ভারতের মধ্যকার একটি প্রোটোকল স্বাক্ষরিত হয়েছে।
তিনি বলেন, বাঘ, হাতি ও কুমিরের আক্রমণে নিহত বা আহত মানুষের ক্ষতিপূরণ প্রদানের জন্য নিহত ব্যক্তির পরিবারকে ১ লক্ষ ও আহত ব্যক্তির পরিবারকে ৫০ হাজার টাকা করে প্রদান করা হচ্ছে। ২০১০ সাল থেকে এ পর্যন্ত ক্ষতিগ্রস্ত হওয়া ৯৬১ জনকে প্রায় ৩ কোটি ৭১ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদান করা হয়েছে। ক্ষতিপূরণের পরিমাণ আরো বৃদ্ধির কার্যক্রম গ্রহণ করা হয়েছে।
বনমন্ত্রী বলেন, বন্যপ্রাণী অপরাধ নিয়ন্ত্রণের লক্ষ্যে অভিযান পরিচালনার মাধ্যমে ২০২০ সালে ২৯৫১টি বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী উদ্ধার করে প্রাকৃতিক পরিবেশে অবমুক্ত করা হয়েছে। এছাড়া, ৪৬ জন অপরাধীকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড ও অর্থদন্ড করা হয়েছে। বন্য প্রাণী শিকার ও পাচার বন্ধের লক্ষ্যে এ সংক্রান্ত অপরাধ দমনে সমন্বিতভাবে কাজ করা হচ্ছে।
তিনি বলেন, দেশের বন্যপ্রাণী ব্যবস্থাপনাকে আরো গুরুত্ব প্রদান করে সরকার ৪৯টি এলাকাকে ‘‘রক্ষিত এলাকা” হিসেবে ঘোষণা করেছে। বন্যপ্রাণীর বংশবিস্তার ও সংরক্ষণের লক্ষ্যে কক্সবাজার ও গাজীপুরে ২টি সাফারী পার্ক স্থাপন করা হয়েছে।
তিনি বলেন, এছাড়া মৌলভীবাজার জেলার জুড়ি উপজেলায় ১টি নতুন সাফারী পার্ক স্থাপনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। দেশের বন্যপ্রাণী ও তাদের আবাসস্থল সংরক্ষণে জনসাধারণকে সচেতন করার জন্য দেশব্যাপী নানা সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।
পরিবেশ মন্ত্রী বলেন, বন্যপ্রাণী ও জীব-বৈচিত্র্য সংরক্ষণকে জাতীয়ভাবে উৎসাহিত করার লক্ষ্যে “বঙ্গবন্ধু অ্যাওয়ার্ড ফর ওয়াইল্ডলাইফ কনজারভেশন” প্রবর্তন করা হয়েছে। বন্যপ্রাণী বিষয়ক অপরাধ নিরসনের লক্ষ্যে ‘অপরাধ উদঘাটনে তথ্য প্রদানকারীকে পুরস্কার প্রদান বিধিমালা, ২০২০’ জারি করা হয়েছে।
তিনি বলেন, সরকার ‘মহাবিপন্ন’ শকুন রক্ষায় ‘কিটোপ্রোফেন’ জাতীয় ব্যথানাশক ওষুধের উৎপাদন বন্ধ করে ‘ম্যালোক্সিক্যাম’ নামে একটি ওষুধ ব্যবহারের পরামর্শ দিয়েছে।
বনমন্ত্রী বলেন, প্রায় ১১৬৩ প্রজাতির বৈচিত্র্যময় প্রাণীর আবাসভূমি আমাদের বাংলাদেশ। বিগত একশ বছরে আমাদের দেশ থেকে হারিয়ে গেছে ৩১ প্রজাতির বন্যপ্রাণী।
তিনি আরো বলেন, আমাদের টিকে থাকার জন্য বন ও বন্যপ্রাণীর অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। আমাদের সকলের সম্মিলিত প্রয়াসে বন, বনজ সম্পদ ও প্রণীকূলকে রক্ষা করতে হবে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

ভ্যাকসিন প্রদানে স্বাস্থ্যখাত যথেষ্ট সফলতা দেখিয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

ডিএমপির ১শ’ সদস্য পেলেন প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণ সনদ