ভিতরে

লা লিগা: মেসির জোড়া গোলে এলচের বিপক্ষে জয় পেল বার্সেলোনা

লা লিগায় চলতি মৌসুমে সর্বোচ্চ গোল দাতার তালিকায় লুইস সুয়ারেজকে ছাড়িয়ে গেলেন লিওনেল মেসি। বুধবার অনুষ্ঠিত লিগ ম্যাচে তিনি এলচের বিপক্ষে ১৭ ও ১৮তম গোল করে ছাড়িয়ে যান সাবেক উরুগুইয়ান সতীর্থকে। মেসির জোড়া গোলে তার ক্লাব বার্সেলোনা ৩-০ গোলে এলচের বিপক্ষে জয়লাভ করে।
গত সপ্তাহে চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলর লড়াইয়ে প্যারিস সেন্ট জার্মেইর (পিএসজি) কাছে বড় পরাজয়ের পর কাডিজের মাঠে তাদের সঙ্গে ড্র করে বর্সেলোনা। তবে গতকাল ক্যাম্প ন্যুয়ে সহজ এই জয়ের মাধ্যমে হারের ধকল কিছুটা হলেও কাটাতে সক্ষম হল কাতালান জায়ান্টরা।
মেসির দুই গোলের নেপথ্যে ছিল অসাধারণ দুটি যোগান। ফ্রেঙ্কি ডি জংয়ের যোগান থেকে মেসি প্রথম গোল করার পর দ্বিতীয় গোলটি করেছেন মার্টিন ব্রেথওয়েটের দুর্দান্ত ফ্লিক থেকে। জর্ডি আলবার দেয়া তৃতীয় গোলেরও যোগানদার ছিলেন তিনি।
গত শনিবার লিগ তালিকার শীর্ষে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ প্রতিপক্ষ লেভান্তের কাছে হেরে যাওয়ায় এই জয়টি কাতালানদের ফিরিয়ে এনেছে তালিকার তৃতীয় অবস্থানে। এখন অ্যাটলেটিকোর চেয়ে ৫ পয়েন্টে পিছিয়ে রয়েছে বার্সেলোনা।
খেলা শেষে বার্সা কোচ রোনাল্ড কোম্যান বলেণ,‘ আমরা খুব বেশী কিছু হারাইনি। সমস্যা হচ্ছে শুরুতে আমরা খুব একটা ভাল অবস্থায় ছিলাম না। লিগে এখন কিছু পাবার আশা করতে হলে আমাদেরকে বাকী সবগুলো ম্যাচেই জয়লাভ করতে হবে।’
মেসি ফের সর্বাধিক গোলদাতার আসনে ফিরে আসাটা বিশাল অনুপ্রেরনারও বিষয়। সপ্তাহের মধ্যভাগে কিলিয়ান এমবাপ্পের সামনে একেবারেই সাদামাটা মনে হয়েছিল ৩৩ বছর বয়সি মেসিকে। তবে গতকালের ওই পারফর্মেন্স এটিই প্রমান করেছে যে তার ফর্ম এখনো ফুরিয়ে যায়নি।
শেষ চার ম্যাচে গতকালের গোল দুটি ছিল মেসির যথাক্রমে পঞ্চম ও ষষ্ঠ গোল। ইউরোপের শীর্ষ ৫টি লিগে কোন খেলোয়াড়ই এখনো পর্যন্ত চলতি মৌসুমের সব টুর্নামেন্টে করা তার ১৩টি গোলকে টপকাতে পারেনি। এই লড়াইয়ে তার নিকটতম অবস্থানে আছেন বায়ার্ন মিউনিখের পোলিশ তারকা রবার্ট লিওয়ানদোস্কি। তার গোল সংখ্য্যা ১২টি।
ম্যাচের ২য় মিনিটেই সুযোগ পেয়েও গোল করতে ব্যর্থ হন ফ্রান্সিসকো ট্রিনকাওয়ে। তবে রেলিগেশনের শঙ্কায় থাকা এলচেও সুযোগ কাজে লাগাতে পারেনি। এক পর্যায়ে আক্রমণাতœক হয়ে ওঠে কাতালান জায়ান্টরা। যদিও প্রথমার্ধে ৭০ শতাংশ বল দখলে রেখেও কাঙ্খিত গোলের দেখা পায়নি কোম্যানের দল।
বিরতির পর গোলের জন্য মরিয়া হয়ে উঠে মেসি-ব্রেথওয়েটরা। পরিকল্পিত আক্রমণের সাহায্যে ৪৮ মিনিটে গোল খরা দূর করেন মেসি। প্রতিপক্ষের জমাট রক্ষণ ভেদ করে আর্জেন্টাইন এই ফরোয়ার্ড এগিয়ে নেন বার্সাকে।
৬৮ মিনিটে দ্বিগুন ব্যবধানে এগিয়ে যায় বার্সেলোনা। এবারের গোলদাতাও রেকর্ড ছয়বারের বর্ষসেরা ফুটবলার লিওনেল মেসি। ৭৩ মিনিটে ডিফেন্ডার আলবার বুদ্ধিদীপ্ত গোলে ৩-০ ব্যবধানে জয় নিশ্চিত করে বার্সেলোনা।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

৪ রানে জিতে সিরিজে ডাবল লিড নিউজিল্যান্ডের

ডাবল-সেঞ্চুরিতে রেকর্ড বইয়ে পৃথ্বী