ভিতরে

মেন্ডির একমাত্র গোলে রিয়ালের কষ্টার্জিত জয়

ফারল্যান্ড মেন্ডির একমাত্র গোলে বুধবার চ্যাম্পিয়ন্স লিগের শেষ ১৬’র প্রথম লেগের ম্যাচে আটালান্টার বিপক্ষে কষ্টার্জিত জয় তুলে নিয়েছে রিয়াল মাদ্রিদ। বারগামোর জিউইস স্টেডিয়ামে ম্যাচের ৮৬ মিনিটে মেন্ডির গোলে ১০জনের আটালান্টার বিপক্ষে এ্যাওয়ে জয় নিশ্চিত হয় গ্যালাকটিকোদের।
ফরাসি লেফট-ব্যাক মেন্ডির কার্লিং শটটি জালে জড়ালে স্বস্তি ফিরে আসে রিয়াল শিবিরে। অথচ ম্যাচ শুরুর ১৭ মিনিটে সুইস মিডফিল্ডার রেমো ফ্রুলার লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে গেলে প্রায় ৭০ মিনিটেরও বেশী সময় একজন বেশী নিয়ে খেলেছে জিনেদিন জিদানের দল। তারপরেও এই জয়ে আগামী ১৬ মার্চ মাদ্রিদের ঘরের মাঠে দ্বিতীয় লেগের ম্যাচে কিছুটা হলেও এগিয়ে থাকবে স্বাগতিকরা।
ম্যাচ শেষে জিদান বলেছেন, ‘আমরা আজ নিজেদের সেরাটা দিতে পারিনি। কিন্তু গুরুত্বপূর্ণ হচ্ছে ম্যাচের ফলাফল, বিশেষ করে এ্যাওয়ে গোলটি আমাদের বেশ খানিকটা এগিয়ে রাখবে। আটালান্টার মত দলের বিপক্ষে এই ফলাফল সত্যিই স্বস্তির। কারন তাদের রক্ষনভাগ সব সময়ই শক্তিশালী। এখনো কিছুই শেষ হয়ে যায়নি। ফিরতি লেগে আমরা এই ধারা বজায় রাখতে চাই।’
ম্যাচের শুরুতেই আটালান্টা আক্রমন করেছিল। কিন্তু পেনাল্টি এরিয়াতে মেন্ডিকে ফাউলের অপরাধে ফ্রুলার ১৭ মিনিটে মাঠ ত্যাগ করলে অনেকটাই মুষড়ে পড়ে স্বাগতিকরা। লম্বা সময় একজন বেশী নিয়ে খেলেও অবশ্য কাঙ্খিত গোলের দেখা পায়নি মাদ্রিদ। তার উপর কলম্বিয়ান তারকা ফরোয়ার্ড ডুভান জাপাটা ম্যাচের ৩০ মিনিটে পেশীর ইনজুরির কারনে মাঠের বাইরে চলে গেলে আটালান্টা কোচ গিয়ান পিয়েরো গাসপেরিনি তার পরিবর্তে মিডফিল্ডার মারিও পাসালিচকে মাঠে নামাতে বাধ্য হন। ম্যাচ শেষে গাসপেরিনি বলেছেন, ‘শুরুতেই ম্যাচটি আমাদের হাতছাড়া হয়ে গিয়েছিল। একজন কম নিয়ে খেলতে গিয়ে মাদ্রিদের মত দলের বিপক্ষে দীর্ঘ সময় কি ধরনের কৌশল অবলম্বন করতে হবে সেটা নিয়েও আমি দ্বিধায় ছিলাম। কিন্তু পুরো বিষয়টি নিয়ে আমি মোটেই সন্তুষ্ট নই। আমি এখন যদি কিছু বলতে চাই তবে উয়েফা আমাকে শাস্তি দিবে। এই ধরনের রেফারিং নিয়ে আর মেনে নেয়া যাচ্ছেনা। যারা কোনদিন ফুটবল খেলেনি আজ তারাই রেফারিং করছে। আমি জানি না চ্যালেঞ্জ ও ফাউলের মধ্যে পার্থক্য কি।’
ইনজুরি আক্রান্ত রিয়াল মাদ্রিদের মূল একাদশে মার্কো আলোনসো ও ভিনসিয়াস জুনিয়রের সাথে আক্রমনভাগে সুযোগ পেয়েছিলেন স্প্যানিশ মিডফিল্ডার ইসকো। ১৩ বারের ইউরোপীয়ান চ্যাম্পিয়নদের হয়ে গোঁড়ালির সমস্যার কারনে কাল খেলতে পারেননি করিম বেনজেমা। ইনজুরির তালিকায় আরো রয়েছেন অধিনায়ক সার্জিও রামোস, এডেন হ্যাজার্ড ও ডানি কারভাহাল।
জিদান বলেছেন, ‘আমি জানি দলের মধ্যে বেশ কিছু সমস্যা রয়েছে। কিন্তু এই মুহূর্তে যারা আমার হাতে রয়েছে তারাও নিজেদের প্রমান করেছে, তাদেরও দলের প্রতি প্রতিশ্রুত রয়েছে। সবসময়ই আমাদের এই ধরনের পরিবর্তনের জন্য প্রস্তুত থাকতে হবে।’
প্রথমার্ধে অবশ্য একজন বেশী নিয়ে খেলার সুবিধা মোটেই কাজে লাগাতে পারেনি জিদান শিষ্যরা। তবে বেশ কিছু সুযোগ তারা তৈরী করেছিল। কাসেমির, নাচো, ইসকো, ভিনসিয়াস জুনিয়রের পাশাপাশি লুকা মড্রিচও গোলের সুযোগ হাতছাড়া করেন। বিপরীতে আটালান্টাও বেশ কিছু আক্রমন করেছে। লুইস মুরিয়েল বিরতির চার মিনিট আগে স্বাগতিকদের এগিয়ে দিতে পারেননি। তার দুর পাল্লার জোড়ালো শটটি অল্পের জন্য পোস্টের বাইরে দিয়ে চলে যায়। বিরতির বাঁশি বাজার ঠিক আগ মুহূর্তে ফ্রি-কিক থেকে কাসেমিরোর হেড দারুন দক্ষতায় রুখে দেন আটালান্টা গোলরক্ষক পিয়ারলুইগি গোলিনি।
৫৬ মিনিটে মুরিয়েলের পরিবর্তে মাঠে নামনে জোসিপ ইলিসিচ। স্লোভেনিয়ান এই স্ট্রাইকার গত মৌসুমে ভ্যালেন্সিয়ার হয়ে এই পর্বে পাঁচটি গোল করেছিলেন। কিন্তু ফর্মহীনতার কারনে ম্যাচ শেষের চার মিনিট আগে তাকে আবারো বদলী বেঞ্চে পাঠিয়ে দেয়া হয়। ঠিক ঐ মুহূর্তে মেন্ডির দুর্দান্ত কার্লিং শটে গোলিনি পরাস্ত হলে এগিয়ে যায় মাদ্রিদ।
গত দুই মৌসুমে কোয়ার্টার ফাইনালে খেলতে না পারা মাদ্রিদ এবার শেষ আট নিশ্চিতের পথে দ্বিতীয় লেগে কিছুটা হলেও এগিয়ে থাকলো। রিয়াল গোলরক্ষক থিবো কোর্তোয়া বলেছেন, ‘আটালান্টার বিপক্ষে ম্যাচগুলোতে সাধারনত অনেক গোল হয়ে থাকে। কিন্তু আজ আমাদের জন্য ম্যাচটি বেশ কঠিন হয়ে উঠেছিল। লাল কার্ড পাবার পর তাদের খেলার কৌশল পাল্টে যায়।’
এক বছর আগে মিলানের সান সিরোতে শেষ ১৬’র প্রথম লেগের ম্যাচে ভ্যালেন্সিয়াকে ৪-১ গোলে উড়িয়ে দিয়েছিল বারগামোর দলটি। টানা দ্বিতীয়বারের মত শেষ আটে জায়গা করে নিতে দ্বিতীয় লেগে আটালান্টাকে অবশ্যই জ¦লে উঠতে হবে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

দ্বিতীয় কোয়ার্টারেও ইউরোপের সরবরাহ চেইনে ঘাটতি অ্যাস্ট্রাজেনকার

গ্ল্যাডবাখকে ২-০ গোলে পরাজিত করেছে ম্যান সিটি