ভিতরে

ইউনিবেটর প্রোগ্রাম যুবকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে

সুত্র ও ছবিঃ বাসস

থিসিস ও একাডেমিক প্রকল্প বিষয়ে শিক্ষপ্রতিষ্ঠান ও স্নাতক পর্যায়ের শিক্ষার্থীদের চিন্তাভাবনা প্রক্রিয়ায় ব্যাপক পরিবর্তন আনতে আশাবাদী ইউনিবেটর প্রোগ্রাম যুবকদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছে।
আইইবি ঢাকা কেন্দ্রের অনারারি সম্পাদক ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশার বাসসকে বলেন, ‘বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ (বিএইচটিপিএ) ও ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) প্রবর্তিত এই কর্মসূচির লক্ষ্য, বিশ্ববিদ্যালয় পর্যায়ের যে কোনো শিক্ষার্থীর সমস্ত উদ্ভাবনী ধারণাকে যথাযথ দিকনির্দেশনার মাধ্যমে ব্যবসায়ে পরিণত করা। শিক্ষার্থীরা তাদের থিসিস, প্রকল্প বা অ্যাসাইনমেন্ট নিয়ে এ প্রোগ্রামে অংশ নিতে পারবে। এগুলোকে পণ্য বা পরিষেবাতে পরিণত করতে মাসব্যাপী পরিচর্যার পর আমরা এই থিসিস বা প্রকল্পরপত্রগুলো থেকে ১০টি সেরা উদ্ভাবনী ধারণা নির্বাচন করব এবং এগুলোকে বিশ্বমানের সংস্থায় পরিণত করবো।’
আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ২৯ জানুয়ারি এই প্রোগ্রামটি উদ্বোধন করেন। ১ ফেব্রুয়ারি রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হয়। এবং তা ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। যুবকরা এই প্রোগ্রামটির জন্য https://www.unibatorbd.org/ এ ওয়েবসাইটে নিবন্ধন করতে পারবেন।
ইনস্টিটিউশন অব ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইইবি) সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত পাঁচ হাজারেরও বেশি যুবক নিবন্ধন করেছেন।
এই ইউনিবিটর প্ল্যাটফর্মের আওতায় দেশে প্রথমবারের মতো মেন্টর ডেভলপমেন্ট ক্যাম্প অনুষ্ঠিত হচ্ছে। ক্যাম্পটি আইইবি ঢাকা সেন্টারে ১১ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেবুয়ারি পর্যন্ত চলবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের কিছু শিক্ষককে ‘স্টার্টআপ মেন্টর’ হিসাবে প্রস্তুত করা হবে এবং তাদের মাধ্যমে একটি তথ্য ইকোসিস্টেম তৈরি করা হবে। এই শিক্ষকরা পরে শিক্ষার্থীদের জন্য বিভিন্ন অধিবেশনের আয়োজন করবেন এবং তাদের পরামর্শদাতা হিসাবে কাজ করবেন।
‘ইঞ্জিনিয়ার কাজী খায়রুল বাশার যোগ করেন, ‘দশ বিজয়ী স্টার্টআপকে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের অবকাঠামোতে অফিসের জায়গা দেওয়া হবে এবং প্রত্যেক স্টার্টআপকে প্রাথমিক মূলধন হিসাবে ১০ লাখ টাকা দেওয়া হবে। তিন সেরা স্টার্টআপ বৈশ্বিক প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হবে।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

কৃষিই বাংলাদেশের সামগ্রিক অর্থনীতির প্রাণ : রাষ্ট্রপতি

জঙ্গিবাদ ও সন্ত্রাসবাদ নিয়ন্ত্রণে ডিএমপি কার্যকর ভূমিকা রাখছে : রাষ্ট্রপতি