ভিতরে

বিডা চারটি সংস্থার সেবার সমন্বয় করছে

সুত্র ও ছবিঃ বাসস

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) দেশে ব্যবসা-বাণিজ্য সহজীকরন উন্নয়নের লক্ষ্যে তাদের ভার্চুয়াল ওয়ান-স্টপ সার্ভিসের (ওএসএস) মাধ্যমে চারটি সংস্থার সেবার সমন্বয় ঘটিয়েছে।
এই চারটি সংগঠন হচ্ছে- বাংলাদেশ ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অথরিটি, রেজিস্ট্রেশন অথরিটি, ঢাকা ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যুয়ারেজ অথরিটি এবং বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বিডা এ ব্যাপারে আজ সংস্থার প্রধান কার্যালয়ে চারটি সংস্থার সাথে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।
বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।
সিরাজুল ইসলাম বলেন, বিডা দেশে বিনিয়োগকারীদের জন্য আন্তর্জাতিক মানের সেবা নিশ্চিত করতে কাজ করে যাচ্ছে।
তিনি আরো বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ সামনে এগিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক মানের বিনিয়োগ সেবা নিশ্চিত করার লক্ষ্যে আমাদের এই চারটি সেবার ক্ষেত্রে অধিকতর স্বচ্ছতা, দ্রুততা এবং অগ্রগতি আনতে হবে।’
বিডা জানায়, কর্তৃপক্ষ ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (আইএফসি)’র সহায়তায় ওএসএস প্লাটফরমে ৩৫টি সেবা প্রদানকারী সংস্থার ১৫৪টি সেবার সমন্বয় ঘটাবে।
বর্তমানে বিডা অনলাইন ওএসএস পোর্টালের মাধ্যমে ১১টি সংস্থার ৪১টি সেবা দিয়ে যাচ্ছে। আর এ লক্ষ্যে, বিডা ইতোমধ্যেই ২০টি সংস্থার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।
আজকের সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে বিডার চারটি সংস্থার মাধ্যমে এই চারটি সংস্থার মোট ১৬টি সেবা প্রদান করা হবে।
সেবাসমূহ হচ্ছে- অগ্নি নিরাপত্তা লাইসেন্সের অনুমোদন, অগ্নি নিরাপত্তা লাইসেন্সের নবায়ন, বহুতল ভবনের অনাপত্তি সনদ ইস্যুকরণ, জমি ক্রয়সংক্রান্ত দলিল, লিজ চুক্তি নিবন্ধন, আগাম দলিল, পাওয়ার অব এটর্নী’র নিবন্ধন, নিবন্ধনকৃত দলিলের অনুলিপি প্রদান, শিল্প-কারখানায় পানির লাইন সংযোগ, বাণিজ্যিক স্থাপনায় পানির লাইন সংযোগ, শিল্প-কারখানায় স্যুয়ারেজ লাইন সংযোগ, বাণিজ্যিক স্থাপনায় স্যুয়ারেজ লাইন সংযোগ, প্রাতিষ্ঠানিক পর্যায়ে গভীর নলকূপ স্থাপনের অনুমোদন, ল্যান্ড অথবা ইন্টারনেট প্রটোকল (আইপি) টেলিফোন সংযোগ বা ফ্যাসিলিটি, দ্রুত-গতি সম্পন্ন ব্রডব্যাংক ইন্টারনেট সেবা প্রদান এবং ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) সংযোগ এবং বিডি ও বাংলা ডোমেইন নাম নিবন্ধন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

পুলিশ বিভাগে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করা হয়েছে : আইজিপি

ডেনমার্কের প্রতিষ্ঠান বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রযুক্তিগত সহযোগিতা করতে আগ্রহী