ভিতরে

ডেনমার্কের প্রতিষ্ঠান বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রযুক্তিগত সহযোগিতা করতে আগ্রহী

সুত্র ও ছবিঃ বাসস

ডেনমার্কের রাষ্ট্রদূত ওনি এসট্রাপ বলেছেন, ডেনমার্কের প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রযুক্তিগত সহযোগিতা করতে আগ্রহী।
তিনি আজ সচিবালয়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সাথে সৌজন্য সাক্ষাতকালে আরও বলেন, ‘এ বিষয়ে দু’দেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্র নির্ধারণ করার জন্য ডায়ালগ আয়োজন করা যেতে পারে।’ এ সময় তিনি ক্লনি এনার্জি ও গ্রীন এনার্জি ট্রানজিশন নিয়েও আলোচনা করেন।
বৈঠকে তারা পারষ্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। ডেনমার্কের রাষ্ট্রদূত এসময় বাংলাদেশ দ্রুত অগ্রগতির প্রশংসা করেন।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে বলেন, ডেনমার্ক ক্লীন এনার্জিতে যেভাবে এগিয়েছে তা অনুকরণীয়। বাংলাদেশেও ক্লীন এনার্জিও প্রসারকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে। পরিবেশের সাথে সমন্বয় করেই সকল উন্নয়ন কার্যক্রম পরিচালনা করা হয়। নবায়নযোগ্য জ্বালানির প্রসার ও বিকাশে নেয়া হয়েছে বিভিন্ন প্রণোদনা প্যাকেজ। বিদ্যুৎ খাতের বিনিয়োগের উপখাতগুলো বর্ণনা করে প্রতিমন্ত্রী বলেন, উইন্ড ম্যাপিং ও উইন্ড পাওয়ার-এ ডেনমার্ক বিনিয়োগ করতে পারে। জয়েন্ট ভেঞ্চার বা পিপিপি ফরমেটে এ বিনিয়োগ হতে পারে।
তিনি এসময় আরো বলেন, বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতার জন্য ফ্রেমওয়ার্ক চুক্তি থাকলে পরবর্তী কাজ দ্রুত এগোবে।
আলোচনাকালে ডেনমার্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর আলী মোস্তাক বাট উপস্থিত ছিলেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

বিডা চারটি সংস্থার সেবার সমন্বয় করছে

দেশে প্রথমবার মেন্টর ডেভেলাপমেন্ট ক্যাম্প শুরু