ভিতরে

ইংল্যান্ডের বিপক্ষে শেষ দিনে রেকর্ড গড়তে হবে ভারতকে

সুত্র ও ছবিঃ বাসস

সফরকারী ইংল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম টেস্ট জিততে হলে ম্যাচের শেষ দিন রেকর্ড গড়তে হবে স্বাগতিক ভারতকে। জয়ের জন্য ৪২০ রানের বিশাল লক্ষ্যে ২য় ইনিংসের ব্যাটিংয়ে নামা ভারত আজ চতুর্থ দিনের শেষ করার আগেই হারিয়েছে ওপেনার রোহিত শর্মাকে। এর আগে সোমবার সফরকারী ইংল্যান্ডকে দ্বিতীয় ইনিংসে ১৭৮ রানেই অল আউট করে দেয় স্বাগতিক ভারত।
চতুর্থ দিন শেষে ভারতের সংগ্রহ ১ উইকেটে ৩৯ রান। ১২ রান করা রোহিতকে বোল্ড আউট করেন ইংলিশ স্পিনার জ্যাক লিচ।
দিন শেষে ১৫ ও ১২ রানে অপরাজিত আছেন শুবমান গিল ও চেতেশ^র পুজারা। চার ম্যাচের টেস্ট সিরিজের প্রথম এই ম্যাচে জিততে হলে পঞ্চম দিনে ভারতকে সংগ্রহ করতে হবে আরো ৩৮১ রান।
এর আগে আজ স্পিনময় চতুর্থ দিনে রবীচন্দ্রন অশ্বিনের ঘুর্নিতে খেই হারিয়ে ফেলে ইংল্যান্ড। ক্যারিয়ারে ২৮তম বার পাঁচ উইকেট শিকার করেন অশ্বিন। শেষ পর্যন্ত ৬১ রানে ৬ উইকেট নেয়া এ স্পিনার ইনিংসের প্রথম বলেই ফিরিয়ে দেন ররি বার্নসকে। এরপর মাত্র ৭ রান নেয়া বেন স্টোকসকে ফিরিয়ে দিয়ে ম্যাচটিকে দারুনভাবে কব্জায় নিয়ে আসেন তিনি। সফরকারী দলের হয়ে দ্বিতীয় ইনিংসে সর্বাধিক ৪০ রান করেছেন অধিনায়ক জো রুট। এর আগে ক্যারিয়ারের শততম ম্যাচ খেলতে মাঠে নেমে প্রথম ইনিংসে ২১৮ বলের মোকাবেলায় সেঞ্চুরি পুর্ন করেছিলেন ইংলিশ অধিনায়ক।
জসপ্রিত বুমরাহ’র বলে এলবিডব্লিউর ফাঁদে পড়ে বিদায় নেবার আগে রুট ৭টি বউন্ডারী হাকিয়েছেন। সেই সঙ্গে ইংলিশদের বড় লিড নিতে বড় ভুমিকা রেখেছে এ ওলি পোপের ২৮ ও ডম বেসের ২৫ রান।
বাঁহাতি স্পিনার শাহবাজ নাদিম শিকার করেন সফরকারী দলের উইকেট রক্ষক ব্যাটসম্যান জস বাটলার (২৪)। ড্যান লরেন্সকে (১৮) তিনশত তম শিকার বানান পেসার ইশান্ত শর্মা।
এর আগে সকালে ভারতের প্রথম ইনিংস শেষ হয়েছে ৩৩৭ রানে। ওয়াশিংটন সুন্দরের অপরাজিত ৮৫ রান সত্বেও ফলো অন থেকে ৪২ রান দূরে থাকতে শেষ হয়ে যায় স্বাগতিকদের প্রথম ইনিংস। যদিও প্রথম ইনিংসে ৫৭৮ রান করা ইংল্যান্ড স্বাগতিকদের ফের ব্যাটিংয়ে না পাঠিয়ে নিজেরাই মাঠে নেমেছিলেন দ্বিতীয় ইনিংসের ব্যাটিংয়ের জন্য।
আগের দিনের ৬ উইকেটে ২৫৭ রান নিয়ে ব্যাটিং করা ভারতীয় দলের শেষ চারটি উইকেট সকালের সেশনে ভাগ করে নিয়েছেন ইংলিশ স্পিনার লিচ ও পেসার জেমস এন্ডারসন।
সংক্ষিপ্ত স্কোর:
ইংল্যান্ড প্রথম ইনিংস: ৫৭৮ (রুট ২১৮, বুমরাহ ৩/৮৪, অশি^ন ৩/১৪৬)
ভারত প্রথম ইনিংস: ৩৩৭ (ঋষভ পান্থ ৯১, পুজারা ৭৩, বেস ৪/৭৬)
ইংল্যান্ড ২য় ইনিংস : ১৭৮( রুট ৪০, পোপ ২৮, অশি^ন ৬/৬১)।
ভারত ২য় ইনিংস (টার্গেট ৪২০রান): ৩৯/১ (গিল-১৫*, পুজারা ১২*, লিচ ১/২১)

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

চট্টগ্রামে পুলিশ কাবাডি চ্যাম্পিয়নশিপ উদ্বোধন

জয়পুরহাট ও পাবনায় ‘ডিজিটাল ই-ট্রাফিক’ ব্যবস্থাপনা চালু