ভিতরে

বাজার প্রসারিত করতে স্থানীয় ফল ও কৃষি সামগ্রীর উপর আরও গবেষণার জন্য আহ্বান জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার কৃষি বিজ্ঞানীদেরকে বাজার সম্প্রসারণের জন্য স্থানীয় ফল ও কৃষি সামগ্রীর উপর আরও গবেষণা করার আহ্বান জানিয়েছেন।

“আমাদের স্থানীয় ফল এবং স্থানীয় কৃষি সামগ্রী নিয়ে আরও গবেষণা করা জরুরি। এগুলি নিয়ে আরও গবেষণা করার জন্য স্থানীয় কৃষি সামগ্রীগুলির বাজার সম্প্রসারণ করা দরকার। আমি মনে করি যে আমাদের স্থানীয় ফল অধিক স্বাদযুক্ত,” ‘১০০ কৃষি প্রযুক্তি এটলাস’ শিরোনামের একটি বইয়ের প্রচ্ছদ উন্মোচন অনুষ্ঠানে কৃষিভিত্তিক শিল্প গড়ে তোলার নির্দেশনা দেন তিনি।

মাননীয় প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন এ অ্যাটলাসের প্রচ্ছদ উন্মোচন করেন এবং পরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১০০ টি কৃষি প্রযুক্তি সহ আটলাস টি প্রকাশ করেছে।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, “কৃষিবিদদের জন্য আমাদের কিছু করা দরকার। আমরা তাদের আরও বেশি প্রণোদনা দিতে চাই,” বিজ্ঞানীদের কীভাবে প্রণোদনা দেওয়া যেতে পারে সে বিষয়ে প্রস্তাব দেওয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানান তিনি।

কৃষিমন্ত্রী ডাঃ মুহাম্মদ আবদুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী এস এম রেজাউল করিম, কৃষি মন্ত্রনালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মতিয়া চৌধুরী, কৃষি সিনিয়র সচিব মোঃ মেসবাহুল ইসলাম এবং বিএআরসি নির্বাহী চেয়ারম্যান ড। শায়খ মোহাম্মদ বখতিয়ার প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে ১০০ টি কৃষি প্রযুক্তির উপর একটি ডকুমেন্টারি প্রদর্শিত হয়েছে অনুষ্ঠানে কৃষি বিজ্ঞানী, বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক এবং মাঠ পর্যায়ের কৃষি কর্মকর্তারা ভার্চুয়াল মাধমে যুক্ত ছিলেন।

আপনি কি মনে করেন?

0 টি পয়েন্ট
উপনোট ডাউনভোট

একটি মন্তব্য

করোনা ভ্যাকসিনের জন্য নিবন্ধনের সংখ্যা বাড়ছে: স্বাস্থ্যমন্ত্রী

খুলনায় বইমেলার উদ্বোধন আগামী ১৯ মার্চ